শেয়ার বাজার নিয়ে বৈঠকে বসছে বিএসইসি - Lastnewsbd.com | Lastnewsbd.com
Sunday, 28th April , 2019, 02:11 pm,BDST
Print Friendly, PDF & Email

শেয়ার বাজার নিয়ে বৈঠকে বসছে বিএসইসি



লাস্টনিউজবিডি,২৮ এপ্রিল: পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা ও করণীয় সম্পর্কে আলোচনা করতে জরুরি বৈঠকে বসছে বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ডিএসই ব্রোকারর্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) ও শীর্ষ ২০ ব্রোকার এই বৈঠকে অংশ নেবে। আজ রোববার বিকেল সাড়ে ৩ টায় বিএসইসিতে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

জানা গেছে, চলতি বছরে জানুয়ারির শেষ সপ্তাহ থেকে পুঁজিবাজারে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর কমতে থাকে। গত তিন মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬০০ পয়েন্টের বেশি কমেছে। সূচকের পাশাপাশি লেনদেনও ব্যাপকভাবে কমে গেছে। গত ২৪ জানুয়ারি ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ছিল ৫ হাজার ৯৫০ পয়েন্ট। এটি কমতে কমতে গত ২৫ এপ্রিল ৫ হাজার ২৬৬ পয়েন্টে নেমে আসে।

অন্যদিকে গত ২৪ জানুয়ারি ডিএসইতে লেনদেনের পরিমাণ ছির ১ হাজার ৩৭ কোটি টাকা। গত ২৫ এপ্রিল ডিএসইতে লেনদেন হয় মাত্র ৩৮২ কোটি টাকা মূল্যের শেয়ার। গত জানুয়ারি মাসে ডিএসইতে দৈনিক গড় লেনদেন ৬শ কোটি টাকার বেশি থাকলেও এপ্রিলে তা ৪শ কোটি টাকার নিচে নেমে আসে। সূচক পতনের চেয়ে বাজারে ব্যাপকভাবে লেনদেন কমে যাওয়ার বিষয়টিকে বেশি উদ্বেগজনক মনে করছেন সংশ্লিষ্টরা। এই পরিমাণ লেনদেন হলে কমিশন আয় থেকে বেশিরভাগ ব্রোকারহাউজের পক্ষে তাদের দৈনন্দিন ব্যয়ের টাকা তুলে আনা সম্ভব নয়।

টানা দরপতনে বাজারে অস্থিরতা বিরাজ করে। বাজার স্থিতিশীলতায় ফেরানোর দাবীতে বিনিয়োগকারীরা রাস্তায় এবং ডিএসইর সামনে বেশ কয়েকদিন বিক্ষোভ করেছে।

বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়ে খোদ অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল গত সপ্তাহে সরকারি ছুটির দিনে বিএসইসির সঙ্গে জরুরি বৈঠক করেন। তিনি জানান, সরকার পুঁজিবাজারের উন্নয়নে যথেষ্ট আন্তরিক। এর লক্ষ্যে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে। আগামী অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য কিছু আর্থিক প্রণোদনা থাকবে। তিনি বিএসইসিকে বাজার উন্নয়নে করণীয় সম্পর্কে লিখিত প্রস্তাবনা পাঠানোর পরামর্শ দেন।

বিএসইসি সূত্রে জানা গেছে, বাজারের বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণে ডিবিএ ও শীর্ষ ব্রোকারদের দেওয়া প্রস্তাব ও পরামর্শগুলোর মধ্যে যেগুলোকে যৌক্তিক ও বাস্তবসম্মত মনে হবে সেগুলো বাস্তবায়নের উদ্যোগ নেবেন তারা। প্রয়োজনে কোনো কোনো প্রস্তাব নিয়ে অর্থমন্ত্রণালয়ের সঙ্গেও আলোচনা করা হবে।

এর আগে চলতি মাসেই ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিবিএ ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে বিএসইসি।

এসব বৈঠকে স্টেকহোল্ডাররা প্লেসমেন্ট শেয়ার নিয়ে অরাজকতা বন্ধে একটি কার্যকর গাইডলাইন তৈরি করা, কোম্পানির পরিশোধিত মূলধনের ২০ শতাংশের বেশি প্লেসমেন্ট শেয়ার ইস্যুর অনুমোদন না দেওয়া, ব্রোকারহাউজগুলোর প্রধান কার্যালয়ের সম্প্রসারিত অফিস স্থাপনের সর্বোচ্চ দূরত্ব বাড়ানো, স্ক্রিপ নেটিং, আর্থিক প্রতিষ্ঠানভিত্তিক ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলোর নিজস্ব সক্ষমতা বাড়াতে সহজে বন্ড ইস্যুর সুযোগ দেওয়া, আইপিও অনুমোদনে আরও সতর্কতা অবলম্বন, পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ গণনার ক্ষেত্রে বন্ড, ডিবেঞ্চার ও কৌশলগত বিনিয়োগকে বাইরে রাখা ইত্যাদি সুপারিশ করেন।

আজকের বৈঠকেও এসব বিষয় তুলে ধরা হবে বলে ডিবিএ ও কয়েকটি বড় ব্রোকারহাউজের শীর্ষ নির্বাহী সূত্রে জানা গেছে।

পুঁজিবাজারের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আজকের বৈঠকটিকে খুবই গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। সংশ্লিষ্টরা মনে করছেন, বাজারের এই মন্দাবস্থার প্রকৃত কারণগুলো যদি চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায়, তাহলে এখান থেকেই ঘুরে দাঁড়াবে বাজার। তবে কিছু বিষয় হয়তো বিএসইসির হাতে না-ও থাকতে পারে, যেমন বাজারের তারল্য সংকট, যার সঙ্গে রয়েছে ব্যাংক ও মুদ্রাবাজারের সম্পৃক্ততা। এই ধরনের সমস্যাগুলোর সমাধানেও বিএসইসিকে উদ্যোগ নিতে হবে, প্রয়োজনে অর্থমন্ত্রণালয়ের সহায়তা নিতে হবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাকে।

প্লেসমেন্ট শেয়ারের অরাজকতা নিয়ে যে অভিযোগ উঠেছে সেটিও বিএসইসিকে সতর্কতা ও গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। কারণ প্লেসমেন্ট শেয়ার ইস্যুর সুযোগ না থাকলে যেমন বেসরকারি খাতের বিকাশ ব্যাহত হবে, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সুযোগ সংকুচিত হবে; অন্যদিকে এই সুযোগটির অপব্যবহার চলতে থাকলে তা দীর্ঘমেয়াদে পুঁজিবাজারের বড় এক সংকটের জন্ম দেবে।
লাস্টনিউজবিডি/এসএস

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
বায়াস, বুলশিট, লাই : আস্থার সংকটে সংবাদমাধ্যম
।। মনজুরুল আহসান বুলবুল।। এ বছর বিশ্বমুক্ত গণম...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ছেলে সন্তান হওয়ায় হত্যা!
  • সুন্দরীদের সঙ্গে অন্তরঙ্গ ছবি তুলে ব্ল্যাকমেইল
  • মেয়েকে গলা কেটে হত্যা

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (60%, ৪৯ Votes)
  • না (25%, ২০ Votes)
  • মতামত নাই (15%, ১২ Votes)

Total Voters: ৮১

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »