সুইডেনে 'পুরুষ বিহীন' উৎসবে পুরুষদের বৈষম্যের অভিযোগ
Thursday, 20th December , 2018, 04:28 pm,BDST
Print Friendly, PDF & Email

সুইডেনে ‘পুরুষ বিহীন’ উৎসবে পুরুষদের বৈষম্যের অভিযোগ



লাস্টনিউজবিডি,২০ ডিসেম্বর: বৈষম্য বিরোধী রাষ্ট্র হিসেবে সুইডেনের বেশ সুনাম রয়েছে। সেখানে সম্প্রতি পুরুষদের প্রতি বৈষম্যের অভিযোগ উঠেছে ‘স্টেটমেন্ট ফেস্টিভ্যাল’ নামের একটি উৎসবের আয়োজকদের বিরুদ্ধে।

এই উৎসবটি আয়োজন করা হয়েছিলো শুধু নারী, তৃতীয় লিঙ্গ ও লিঙ্গ পরিচয়হীন ব্যক্তিদের জন্য। এটিকে রীতিমতো ‘পুরুষ বিহীন’ উৎসব বলে ঘোষণা দিয়ে এর আয়োজন করেছিলেন উদ্যোক্তারা, যেখানে দর্শক অথবা শিল্পী কোনভাবেই পুরুষদের অংশগ্রহণ নিষেধ ছিল।

এই অুনষ্ঠানের উদ্যোক্তা সুইডিশ কমেডিয়ান এমা ক্নিকার। গত বছর সুইডেনের সবচাইতে বড় সঙ্গীত উৎসবে নারীদের ব্যাপকহারে যৌন হামলা ও হেনস্থার ঘটনা ঘটেছিলো। নারীদের ওপর সেই যৌন হেনস্থার ঘটনার প্রতিবাদ হিসেবে এমন আয়োজন করা হয়েছিলো। তবে অনুষ্ঠান আয়োজনের পেছনে যেসব প্রযুক্তি বিষয়ক কাজ-কর্ম ছিল সেখানে পুরুষদেরও নেয়া হয়।

কিন্তু সুইডেনে বৈষম্য-বিরোধী সরকারি সংস্থা ‘ডিসক্রিমিনেশন ওমবুডসম্যান’ এই অনুষ্ঠানের আয়োজকদের পুরুষদের প্রতি বৈষম্যের জন্য দোষী সাব্যস্ত বলে রায় দিয়েছে। সংস্থাটি বলছে, উৎসবটিকে ‘পুরুষ বিহীন’ হিসেবে ঘোষণা দেয়া দেশটির বৈষম্য-বিরোধী আইনের পরিপন্থী।

তবে দোষী সাব্যস্ত হলেও কোনো শাস্তি হচ্ছে না আয়োজকদের।

আয়োজকরা অবশ্য বলছেন তারা “পৃথিবীকে বদলে দিতে এতটাই ব্যস্ত যে ওমবুডসম্যানের প্রতি উত্তর দেয়ার সময় তাদের নেই”। তাদের মতে, “এই উৎসবের সফলতাই প্রমাণ করে যে এধরনের কিছুই আমাদের দরকার”।

দুদিন-ব্যাপী ‘পুরুষ বিহীন’ উৎসবটি শুধু নারী, তৃতীয় লিঙ্গ ও লিঙ্গ পরিচয় বিহীন ব্যক্তিদের জন্য বিশ্বের প্রথম কোন উৎসব।

কেন পুরুষ বিহীন উৎসব-তার ব্যাখ্যা দিতে গিয়ে এমা ক্লিকার বলেন, “নারীদের জন্য নিরাপদ একটি আয়োজন করতে চেয়েছি আমরা। যেখানে মেয়েরা বারবার ঘাড়ের পেছনে না তাকিয়ে কোনও উদ্বেগ ছাড়া আনন্দ করতে পারবে।”

কিন্তু তিনি একইসঙ্গে এ-ও মনে করেন যে, আলাদা উৎসব আয়োজন কোন সমাধান হতে পারে না। সে কারণে তিনি বলেছেন, ‘পুরুষ বিহীন’ উৎসবটি মাত্র একবারের জন্যই আয়োজন করতে চান, “আশা করি ভবিষ্যতে এমন আয়োজন যেন আর চালিয়ে যেতে না হয়”।

যে সঙ্গীত উৎসবের প্রতিবাদে এই উৎসবের আয়োজন সেই সঙ্গীত উৎসবটি অবশ্য এবছর বাতিল করার হয়েছে। সেটির আয়োজকরা বলেছেন, “কিছু পুরুষ নিজেদের আচরণ নিয়ন্ত্রণ করতে পারে না। এটা লজ্জার বিষয়। তাই আমরা ২০১৮ সালের উৎসব বাতিল করছি।” সূত্র- বিবিসি বাংলা।

লাস্টনিউজবিডি/আনিছ

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • কুড়িগ্রামে বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের বৃক্ষরোপন
  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

[page_polls]