স্থবিরতা কাটিয়ে ইস্পাত ও প্রকৌশল করপোরেশন এখন গতি ফিরে পেয়েছে
Wednesday, 19th December , 2018, 01:23 pm,BDST
Print Friendly, PDF & Email

স্থবিরতা কাটিয়ে গতি ফিরে পেয়েছে বিএসইসি (ভিডিও)



আলীমুজ্জামান হারুন , লাস্টনিউজবিডি ১৮ ডিসেম্বর: ফের স্থবিরতা কাটিয়ে গতিশীলতা ফিরিয়ে এসেছে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনে । দীর্ঘদিন থেকে প্রতিষ্ঠানটি লোকসান দিতে দিতে সরকারের একটি জ্বলহস্তিতে পরিনত হয়। নতুন চেয়ারম্যান মিজানুর রহমান যোগদান করে নানা পরিকল্পনা গ্রহন করে । যার ফলশ্রুতিতে সংস্থাটি এখন দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক অবদান রেখে চলছে। বিশেষ করে বর্তমান শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি এবং সচিব  এম এ হালিম এর নেতৃত্বে যা আরো তরান্নিত হচ্ছে ।

উল্লেখ্য, স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্যাংক, বীমা ও ৫৮০টি শিল্প ইউনিট জাতীয়করণ করার মাধ্যমে হাজার হাজার শ্রমিক-কর্মচারির কর্মসংস্থান সৃষ্টি করেছিলেন। তিনি দেশে শিল্পায়নের জন্য নতুন নতুন শিল্প স্থাপন এবং বন্ধ শিল্প-কারখানা চালু করেছিলেন।

শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে ১৯৭২ সালের পহেলা জুলাই বাংলাদেশ স্টিল মিলস করপোরেশন এবং বাংলাদেশ প্রকৌশল ও জাহাজ নির্মাণ করপোরেশন প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে ১৯৭৬ সালের পহেলা জুলাই জাতীয়করণকৃত এবং অন্যান্য শিল্প প্রতিষ্ঠান তত্তাবধান, সমম্বয় ও নিয়ন্ত্রণে বাংলাদেশ শিল্প প্রতিষ্ঠান অধ্যাদেশের আওতায় এ দুটি করপোরেশনকে একীভূত করা হয় এবং নামকরণ করা হয় বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)।

শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ এ সংস্থা দেশকে শিল্পায়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছে। প্রারম্ভিক পর্যায়ে মোট ৬২টি শিল্প প্রতিষ্ঠান নিয়ে বিএসইসির কার্যক্রম শুরু হয়। ১৯৮৪ সালে বাংলাদেশ বেøড ফ্যাক্টরি স্থাপন করা হয়। এছাড়া ২০১৩ সালে বিএসইসির সঙ্গে জয়েন্ট ভেঞ্চারে জাপানের হোন্ডা কোম্পানি বাংলাদেশ হোন্ডা লিমিটেড (বিএইচএল) স্থাপন করে। এসডিজি বাস্তবায়ন এবং বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালু করতে বিভিন্ন প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়েছে। বিএসইসির পণ্যের প্রচার ও প্রসারের জন্য ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা, বিদ্যৎ ও জ্বালানি মেলাসহ বিভিন্ন মেলায় অংশগ্রহণ করা হচ্ছে। এছাড়া ভোক্তা সাধারণকে সর্বোচ্চ সুবিধা প্রদানে এটলাস বাংলাদেশ লিমিটেড থ্রি-এস সেন্টার চালু করেছে।

বিএসইসির নিয়ন্ত্রণাধীন শিল্প প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্য বিএসটিআই ও আন্তর্জাতিক গুণগত মানসম্পন্ন। আইএসও সনদপ্রাপ্ত এবং ক্রেতাদের নিকট সমাদৃত। সরকারের শিল্পবান্ধব নীতির কারণে দেশের করপোরেশনগুলোর মধ্যে একমাত্র বিএসইসি লাভজনকভাবে পরিচালিত হচ্ছে। নিয়ন্ত্রণাধীন শিল্প প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ওভারহেড, লভ্যাংশ ও ভবন ভাড়া থেকে করপোরেশনের ব্যয় নির্বাহ করা হয়। সরকারের নিকট থেকে কোনো ভর্তুকি গ্রহণ করা হয় না। তবে সরকার বাজেট অনুমোদন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে শিল্পায়িত করার এ ধারাবাহিতকা অক্ষুণœœ রেখেছেন। তার চেষ্টায় দেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। দেশে শিল্পবান্ধব পরিবেশ সৃষ্টি এবং বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে ২০১০ সালে জাতীয় শিল্প নীতিমালা ঘোষণা করা হয়। এ যুগান্তকারী শিল্পনীতির আওতায় নতুন নতুন শিল্প কালকারখানা প্রতিষ্ঠা এবং বন্ধ শিল্প-কারখানা চালুর মাধ্যমে দেশে শিল্পায়নে উল্লেখযোগ্য অগ্রগতি ঘটেছে। শিল্পবান্ধব পরিবেশের কারণে দেশে শিল্প বিপ্লব ঘটতে যাচ্ছে, বিদেশী বিনিয়োগ আসছে এবং বাড়ছে মানুষের কর্মসংস্থান।

বর্তমান সরকারের ১০ বছরের উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা করলে দেখা যায়, ২০০৮-০৯ থেকে ২০১৭-১৮ পর্যন্ত ৭৮০৬.৪৯ কোটি টাকার পণ্য উৎপাদন করা হয়। বিগত ১০ বছরে উৎপাদিত হয়েছে ৩৩১৫.৮৫ কোটি টাকার পণ্য। ১০ বছরে পণ্য বিক্রি হয়েছে ৯০৯৭.৩৪ কোটি টাকার। পূর্বে হয়েছিল ৩৯১৭.৫৯ কোটি টাকার। অন্যদিকে ২০০৮-০৯ থেকে ২০১৭-১৮ পর্যন্ত বিএসইসির মোট মুনাফার পরিমাণ ৮৩৩.২১ কোটি টাকা এবং রাষ্ট্রীয় কোষাগারে ভ্যাট হিসেবে জমা হয়েছে ৩৩২৩.৭৯ কোটি টাকা। যেখানে পূর্বে ১০ বছরে মুনাফা হয়েছিল মাত্র ২১০.৮৩ কোটি টাকা এবং রাষ্ট্রীয় কোষাগারে ভ্যাট হিসেবে জমা হয়েছিল ১১৪৬.০৫ কোটি টাকা।

রমজানে ভেজালবিরোধী অভিযান জোরদার করা হবে: শিল্পমন্ত্রী

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী বিএসইসির নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানসমূহের উল্লেখযোগ্য উন্নয়নমূলক কার্যক্রম:

প্রগতির কারখানায় পূর্বে মিৎসুবিশি পাজেরো ভি-৩১ সংযোজিত হতো। পরবর্তীতে আরো আধুনিক মিৎসুবিশি পাজেরো স্পোর্ট (সিআর-৪৫) উৎপাদন করা হয়। বর্তমানে মিৎসুবিশির অত্যাধুনিক পাজেরো স্পোর্ট (কিউএক্স) সংযোজন ও বাজারজাত করা হচ্ছে। এছাড়া সরকারি-বেসরসারি বিভিন্ন প্রতিষ্ঠানের চাহিদা বিবেচনা করে প্রগতির কারখানায় জাপানের মিৎসুবিশি এল-২০০ ডাবল কেবিন পিকআপ সংযোজনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে গত ২০১৭ সালের ২৪ অক্টোবর মিৎসুবিশির লোকাল এজেন্ট কোকসাই লিমিটেডের (কেএলসি) সঙ্গে প্রগতির একটি এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

দেড় লাখ টন চিনি মজুদ আছে, খোলা বাজারে চিনি বিক্রি শুরু

প্রগতি ইন্ডাস্ট্রিজের নিজস্ব অর্থায়নে ঢাকার তেজগাঁয়ে প্রগতি টাওয়ার নির্মাণে সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ের ছাড়পত্রসহ শিল্প মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। প্রকল্পটির ব্যয় ৩৮৬.৮২ কোটি টাকা এবং বাস্তবায়নের মেয়াদ জুন ২০২৩ সাল। পণ্যের মান উন্নয়ন ও মানসম্পন্ন পণ্য উৎপাদনে ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৬ সালের ২৬ নভেম্বর প্রগতি ইন্ডাস্ট্রিজ এবং চলতি বছরের ১৮ এপ্রিল গাজী ওয়্যারস ও ইস্টার্ন ক্যাবলস ন্যাশনাল প্রডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি একসিলেন্স ২০১৫ অ্যাওয়ার্ড লাভ করে।

শিপ বিল্ডিং এবং রিপেয়ারিং প্রতিষ্ঠানে এনটিএলর এপিআই পাইপ বিক্রিতে ঋৎধহপব-এর ইঁৎবধঁ ঠবৎরঃধং (ইঠ) নামক ওহঃবৎহধঃরড়হধষ ঝযরঢ় ঈষধংংরভরপধঃরড়হ ঝড়পরবঃু-এর ঞুঢ়ব অঢ়ঢ়ৎড়াধষ ধহফ ঈবৎঃরভরপধঃরড়হ সংগ্রহকরণসহ অচও লাইসেন্স পুনরায় ০২ (দুই) বছরের জন্য নবায়ন করা হয়েছে।

জিআই পাইপ উৎপাদন এবং স্টিল ম্যাটিরিয়াল গ্যালভানাজিং কাজে ব্যবহৃত ন্যাশনাল টিউবসের দীর্ঘদিনের বন্ধ দস্তায়ন প্লান্ট সংস্কার পূর্বক চালু করা হয়েছে। বিএসইসি প্রতিষ্ঠার পর গত প্রায় চল্লিশ বছরে প্রথম এডিপিভুক্ত প্রকল্প। ইর্স্টান টিউবস লিমিটেডের (ইটিএল) এলইডি লাইট (সিকেডি) অ্যাসেম্বিলিং প্লান্ট ইন ইটিএল শীর্ষক প্রকল্পের কার্যক্রম চলমান।

দেশের বৈদ্যুতিক সঞ্চালন কাজে ব্যবহৃত ট্রান্সফরমার তথা জেনারেল ইলেকট্রিক ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেডের (জিইএমকো) উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে ২০১৭ সালের ১৮ জানুয়ারি সৌদি আরবের আলফানার এনার্জির সঙ্গে সক্ষমতা স্টাডির বিষয়ে এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

জিইএমকো লিমিটেডের পণ্য বহুমুখী কার্যক্রম হিসেবে কারখানায় প্রিপেইড ইলেকট্রনিক মিটার উৎপাদনের নিমিত্ত কনফিডেন্স ইলেকট্রোমেক নামক প্রতিষ্ঠানের সঙ্গে চলতি বছরের ১৮জানুয়ারি এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

এটলাস বাংলাদেশ লিমিটেডের ব্যবসয়িক কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের সঙ্গে চলতি বছরের ২৪ মে মোটর সাইকেল সংযোজনে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

গাজী ওয়্যারস লিমিটেডের পণ্য উৎপাদন প্রক্রিয়া আধুনিকায়নের কার্যক্রম হিসোবে ঠবৎঃরপধষ ঊহধসবষরহম গধপযরহব ক্রয় এবং স্থাপনের কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। পূর্বে উৎপাদন ক্ষমতা ছিল ৪২৫ মেট্রিক টন এবং বর্তমানে করা হয়েছে ৬০০ মেট্রিক টন। এছাড়া গাওলিকে শক্তিশালীকরণে চলতি বছরের ৩০ অক্টোবর ৬৮ কোটি ৯৮ লাখ টাকার একনেকে অনুমোদন লাভ করে।

এনপিও আয়োজিত আন্তর্জাতিক কর্মশালায় শিল্পসচিব যা বললেন

ইস্টার্ন ক্যাবলস লিমিটেডের পণ্য উৎপাদন প্রক্রিয়া আধুনিকায়নে পর্যায়ক্রমে মেশিনারিজ প্রতিস্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় ৭ ওয়্যার স্ট্র্যাডিং মেশিন ক্রয় করা হয়েছে। বাংলাদেশ বেøড ফ্যাক্টরি লিমিটেডের (বিবিএফএল) পণ্য বহুমুখীকরণে ডিসপোজেবল র‌্যাজর প্রস্তুতকরণ এবং বিদ্যমান মেশিনারিজ বিএমআরইকরণ প্রকল্প পিইসি কমিটির অনুমোদন লাভ করেছে।

সরকারের সপ্তম পঞ্চবার্ষিক কর্মপরিকল্পনা বাস্তবায়নে কৃষি অঞ্চল বগুড়ার ছয় পুকুরিয়ায় বিএসইসির নিজস্ব জায়গায় পাওয়ার টিলার (হ্যান্ড ট্রাক্টর) উৎপাদন কারখানা স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বর্তমানে প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়কে অনুরোধ জানানোর প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়টি সম্মতি জানিয়েছে। বর্তমানে কৃষি বিশ্ববিদ্যালয়ে জঋচ(জবয়ঁবংঃ ভড়ৎ চৎড়ঢ়ড়ংধষ) প্রেরণের কার্যক্রম প্রক্রিয়াধীন।


প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতি বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে পায়রা বন্দর এলাকায় মোট ১০৫ একর জমিতে জাহাজ নির্মাণ ও মেরামত শিল্প স্থাপন এবং বরগুনায় জাহাজ রিসাইক্লিং প্রকল্প গ্রহণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে বরগুনায় জাহাজ রিসাইক্লিং প্রকল্পের জন্য পরিবেশ মন্ত্রণালয় থেকে ছাড়পত্র পাওয়া গেছে।
প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতি বাস্তবায়নের অংশ হিসেবে বিএসইসির বন্ধ শিল্প প্রতিষ্ঠান ঢাকা স্টিল লিমিটেড চলতি বছরের ৫ জুলাই পুনরায় উৎপাদন কার্যক্রম চালু করেেেছ।

বাংলাদেশ হোন্ডা লিমিটেডে (বিএইচএল) বিনিয়োগ বৃদ্ধি করা হয়েছে। ইতোমধ্যে মুন্সীগঞ্জের আব্দুল মোমেন ইকোনমিক জোনে স্থাপিত কারখানায় বাণিজ্যিক উৎপাদন শুরু করা হয়েছে।

চিনি শিল্পকে লোকসানি প্রতিষ্ঠান হতে দেয়া হবে না: শিল্প সচিব আবদুল হালিম

প্রধানমন্ত্রীর সাম্প্রতিক সৌদি আরব সফরে বাংলাদেশ স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (বিএসইসি) ও সৌদি আরবের ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের মধ্যে সমঝোতা স্মারক, বাংলাদেশে সৌর বিদ্যুৎ প্রকল্প উন্নয়ন বিষয়ে বাংলাদেশের শিল্পমন্ত্রী ও সৌদি আরবের আলফানার কোম্পানির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।

বদনাম মুছে সুনামের দিকে এগিয়ে যাচ্ছে বিএসটিআই

ডিজিটাল বাংলাদেশ গঠন তথা সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সরকারি নির্দেশনা অনুযায়ী দাপ্তরিক কার্যক্রমে ই-নথি ব্যবস্থাপনা চালু এবং ক্রয় কাজে ই-জিপি (ইলেকট্রনিক গভঃ প্রকিউরমেন্ট) চালু করা হয়েছে।

বিএসইসি’র চেয়ারম্যান জনাব মিজানুর রহমান একুশে টিভি’র “একুশে বিজনেস” প্রোগ্রামে বিএসইসি’র উন্নয়ন ও সম্ভাবনা বিষয়ে বক্তব্য রাখছেন।

আরো জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে


Print Friendly, PDF & Email

মতামত দিন

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]