আগামীকাল থেকে শুরু হচ্ছে এইসএসসি ও সমমানের পরীক্ষা
Saturday, 2nd April , 2016, 03:36 pm,BDST
Print Friendly, PDF & Email

আগামীকাল থেকে শুরু হচ্ছে এইসএসসি ও সমমানের পরীক্ষা



লাস্টনিউজবিডি, ০২ এপ্রিল, ঢাকা: আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষা ৯ জুন শেষ হওয়ার কথা রয়েছে এবং ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে ২০ জুন শেষ হওয়ার।

প্রথমদিনে বাংলা আবশ্যিক প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং কুরআন মাজিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১টায় পরীক্ষা শেষ হবে।

প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে। সকালের পরীক্ষার ক্ষেত্রে প্রথমে বহুনির্বাচনী ১০টায় শুরু হয়ে ১০টা ৪০মিনিটে শেষ হবে। ১০ মিনিট বিরতি দিয়ে ১০টা ৫০ মিনিট থেকে তত্ত্বীয় পরীক্ষা শুরু হবে।

বিকেলের পরীক্ষার ক্ষেত্রে দুপুর ২টা থেকে ২টা ৪০মিনিট পর্যন্ত বহুনির্বাচনী, ১০মিনিট বিরতি দিয়ে ২টা ৫০ মিনিট থেকে তত্ত্বীয় পরীক্ষা শুরু হবে। শুধু ট্র্যাডিশনাল (যেসব বিষয়ে বহুনির্বাচনী পরীক্ষা নেই) বিষয়ের পরীক্ষা সকালের ক্ষেত্রে ১০টায় ও বিকেলের ক্ষেত্রে ২টায় শুরু হবে।

এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এসব শারীরিকভাবে পরনির্ভরশীল পরীক্ষার্থীদের জন্য শ্রুতি লেখক ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০মিনিট সময় বেশি থাকছে। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের (অটিস্টিক, ডাউন সিনড্রোম বা সেরিব্রাল পালসি জনিত) সঙ্গে পরীক্ষা কক্ষে অভিভাবক, শিক্ষক বা সাহায্যকারী অংশ নিতে পারবে। তাদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ রাখা হয়েছে।

পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে যাতে অনুষ্ঠিত হয় সেজন্য ডিএমপির পক্ষ থেকেও ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষা চলাকালে কেন্দ্রের ২০০ গজের ভেতরে পরীক্ষার্থী ও সংশ্লিষ্টরা ছাড়া অন্যদের প্রবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ বছর পরীক্ষার্থী ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। এরমধ্যে ছাত্র ছয় লাখ ৫৪ হাজার ১১৪ জন। ছাত্রী পাঁচ লাখ ৬৬ হাজার ৫১৪ জন। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা দুই হাজার ৪৫২। শিক্ষাপ্রতিষ্ঠান আট হাজার ৫৩৩টি। এছাড়া এ বছর বিদেশে সাতটি কেন্দ্রে ২৬২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

এবার নিয়মিত পরীক্ষার্থী নয় লাখ ৬১ হাজার ৭০২ জন। বাকি দুই লাখ ৪৬ হাজার ৩১৪ জন অনিয়মিত। এরমধ্যে এক বিষয়ে এক লাখ ৪৭ হাজার ১০০ জন, দুই বিষয়ে ৫১ হাজার ৭৭২ জন ও সব বিষয়ে ৪৭ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

২০১৫ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন। এ বছর বেড়েছে এক লাখ ৪৪ হাজার ৭৪৪ জন। শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ২২৮ টি। মোট কেন্দ্র বেড়েছে ৩৩টি।

২০১২ সালে শুধু বাংলা প্রথম পত্রের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে হয়েছে। ২০১৫ সাল পর্যন্ত ১৩টি বিষয়ের মোট ২৫টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। এ বছর নতুন ছয়টি বিষয়ের ১১টি পত্রসহ ১৯টি বিষয়ের ৩৬টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ১০ লাখ ২০ হাজার ১০৯ জন। ছাত্র পাঁচ লাখ ২৫ হাজার ৬১৩। ছাত্রী চার লাখ ৯৪ হাজার ৪৯৬ জন। মোট এক হাজার ৩৭৮টি পরীক্ষা কেন্দ্রে চার হাজার ১৩৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবে।

৪২৮টি কেন্দ্রে মাদরাসা শিক্ষা বোর্ডের দুই হাজার ৭০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯১ হাজার ৫৯১ জন পরীক্ষার্থী অংশ নেবে। তার মধ্যে ছাত্র ৫২ হাজার ৬০৩ জন, ছাত্রী ৩৮ হাজার ৯৮৮ জন।

কারিগরি শিক্ষাবোর্ডের পরীক্ষার্থী সংখ্যা এক লাখ দুই হাজার ১৩২ জন। ছাত্র ৭২ হাজার ৯২ জন ও ছাত্রী ৩০ হাজার ৪০ জন। এক হাজার ৬৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের এসব পরীক্ষার্থীরা ৬২৮টি পরীক্ষা কেন্দ্রে অংশ নেবে।

ডিআইবিএসের ১৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে চার হাজার ৭৯৬ জন পরীক্ষার্থী অংশ নেবে ১৮টি পরীক্ষা কেন্দ্রে। এর মধ্যে ছাত্র তিন হাজার ৮০৬ জন ছাত্রী ৯৯০ জন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ৩১ মার্চ পরীক্ষা উপলক্ষে সংবাদ সম্মেলনে বলেছেন, সম্পূর্ণ নকলমুক্ত ও সুশৃঙ্খল পরিবেশে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে পরীক্ষা সফলভাবে অনুষ্ঠানে আপনাদের সহযোগিতা কামনা করছি।

এবারো শিক্ষামন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ থেকে সারাদেশের পরীক্ষা তদারকি করা হবে। পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্যসেবা পেতে বা অভিযোগ জানাতে শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষে ০২৯৫৭৬৭৮০, ০১৭৭৭৭০৭৭০৫, ০১৭৭৭৭০৭৭০৬ নম্বরে, বা examcontrolroom@moedu.gov.bd-এ যোগাযোগ করা যাবে।
লাস্টনিউজবিডি,  আরজে

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • কুড়িগ্রামে বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের বৃক্ষরোপন
  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

[page_polls]