এ বছর জিডিপি'র প্রবৃদ্ধি হবে ৬.৭ শতাংশ
Wednesday, 30th March , 2016, 05:06 pm,BDST
Print Friendly, PDF & Email

এ বছর জিডিপি’র প্রবৃদ্ধি হবে ৬.৭ শতাংশ



লাস্টনিউজবিডি, ৩০মার্চ, ঢাকা:  চলতি অর্থবছরের প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতি নিয়ে ইতিবাচক পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

তাদের মতে, ২০১৫-২০১৬ অর্থবছরে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৬.৭ শতাংশ। আর আগামী অর্থবছরে এটি বেড়ে দাঁড়াবে ৬.৯ শতাংশে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ফ্ল্যাগশিপ প্রকাশনা ‘এশিয়ান আউটলুক ২০১৬’- এ বাংলাদেশের প্রবৃদ্ধির এ পূর্বাভাস জানানো হয়।

এডিবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি, প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট পারভেজ এমদাদ।

‘এশিয়ান আউটলুক ২০১৬’ তথ্য তুলে ধরে সংবাদ সম্মেলনে জানানো হয়, তৈরি পোশাক রফতানির উচ্চ প্রবৃদ্ধিতে ভর করে ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬.৭ শতাংশ এবং ২০১৭ অর্থবছরে তা ৬.৯ শতাংশে উন্নীত হবে।

তবে প্রবৃদ্ধি অর্জনে বিনিয়োগ বাড়ানো ও ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে জোর দিতে হবে। রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকেলে ভোক্তা ও উদ্যোক্তাদের আস্থা ফিরে আসবে, যা প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে।

এডিবি জানায়, চলতি অর্থবছরে মূল্যস্ফীতি ৬.২ শতাংশে নেমে আসতে পারে, তবে ২০১৭ অর্থবছরে তা ঊর্ধ্বমুখী হয়ে ৬.৫ শতাংশে গিয়ে ঠেকতে পারে।

সংবাদ সম্মেলনে কাজুহিকো হিগুচি বলেন, অবকাঠামো ও মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ উৎপাদন বাড়াতে পারে। একইসঙ্গে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন, ব্যাংকিং ব্যবস্থার উন্নয়ন ও ট্যাক্স পলিসিকে আধুনিক করে তোলার দরকার রয়েছে।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনীতিতে বেশ কিছু পলিসি চ্যালেঞ্জ রয়েছে। এগুলো হচ্ছে- নির্দিষ্ট সময়ে ভ্যাট আইনের প্রয়োগ, জমি রেকর্ড এবং ভূমি ব্যবস্থাপনার ডিজিটাল করা, রপ্তানি বাধা দূর করা, তেল ও বিদ্যুতের সঠিক ব্যবহার, এডিপি বাস্তবায়ন সক্ষমতা বৃদ্ধি এবং আর্থিক খাতের শৃঙ্খলা ফেরাতে সংস্কার করা।

প্রতিবেদনে বলা হয়, প্রবৃদ্ধি সামান্য বাড়বে কারণ হচ্ছে, পোশাক খাতের রপ্তানি বৃদ্ধি পাওয়ায় সার্বিক রপ্তানি বাড়বে, সরকারি পে-স্কেল বাস্তবায়িত হওয়ায় এবং রেমিটেন্স বাড়ায় বেসরকারি ভোগ বাড়বে।

খাতভিত্তিক প্রবৃদ্ধির ক্ষেত্রে বলা হয়েছে, চলতি অর্থবছরে কৃষিখাতে প্রবৃদ্ধি সামান্য কমবে। অর্থাৎ এ খাতে প্রবৃদ্ধি দাঁড়াবে ৩ দশমিক ২ শতাংশে, যা ২০১৫ অর্থবছরে ছিল ৩ দশমিক ৩ শতাংশ।

এছাড়া শিল্পখাতে সামান্য প্রবৃদ্ধি বাড়বে। এ খাতে প্রবৃদ্ধি দাঁড়াবে ৯ দশমিক ৪ শতাংশ, যা ২০১৬-১৭ অর্থবছরে হবে ৯ দশমিক ৭ শতাংশ। এ ক্ষেত্রে তৈরি পোশাকখাত ম্যানুফ্যাকচারিং, অভ্যন্তরীণ বাজার এবং নির্মাণ শিল্প বেশ ভূমিকা রাখবে।

পাশাপাশি সেবাখাতে প্রবৃদ্ধি সামান্য বাড়বে। এটি দাঁড়াবে ৫ দশমিক ৯ শতাংশে, যা অর্থবছর ২০১৪-১৫ এ ছিল ৫ দশমিক ৮ শতাংশ। এক্ষেত্রে শিল্পের প্রসার, পর্যটন, টেলিযোগাযোগ, স্বাস্থ্য, শিল্প এবং প্রযুক্তিখাত ভাল ভূমিকা রাখবে।

সবমিলে চলতি অর্থবছরে মূল্যস্ফীতি কমে দাঁড়াবে ৬ দশমিক ২ শতাংশে, যা ২০১৪-১৫ অর্থবছরে ছিল ৬ দশমিক ৪ শতাংশ।

লাস্টনিউজবিডি, এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • কুড়িগ্রামে বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের বৃক্ষরোপন
  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

[page_polls]