চালু হচ্ছে মগবাজার-সাতরাস্তা ফ্লাইওভার
Wednesday, 30th March , 2016, 10:06 am,BDST
Print Friendly, PDF & Email

চালু হচ্ছে মগবাজার-সাতরাস্তা ফ্লাইওভার



লাস্টনিউজবিডি, ৩০মার্চ, ঢাকা: দীর্ঘ প্রতিক্ষার পর মগবাজার-মৌচাক নিমার্ণাধীন ফ্লাইওভারের একটি অংশ আজ বুধবার খুলে দেয়া হচ্ছে। রাজধানীর সাতরাস্তা মোড় থেকে হলি ফ্যামিলি পর্যন্ত ২ দীর্ঘ কিলোমিটার এই অংশটি বুধবার (৩০ মার্চ) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

উদ্বোধনের পর থেকেই যান চলাচলের জন্য ফ্লাইওভারটি খুলে দেয়া হবে। এছাড়া বাকি দুই অংশসহ পুরো ৮ দশমিক ২৫ কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভারটি ২০১৭ সালের জুনের মধ্যে চালু হবে। মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্প পরিচালক প্রকৌশলী নাজমুল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দ্বিতীয় ধাপে ফ্লাইওভারটির বাংলামোটর-মৌচাকমুখি লেনটি আগামী ডিসেম্বরে ও শেষ ধাপে রাজারবাগ শান্তিনগরের দিকের অংশটি আগামী বছর জুনে খুলে দেয়া হবে। এরপর বাংলামোটর থেকে মগবাজার-মৌচাক-মালিবাগ হয়ে রাজারবাগ পুলিশ লাইনে গিয়ে শেষ হবে। আরেকটি ধাপে রামপুরা রোড থেকে মৌচাক হয়ে শান্তিনগর গিয়ে শেষ হবে।

১ হাজার ২১৮ দশমিক ৮৯ কোটি টাকা ব্যয়ে মগবাজার-মৌচাক ফ্লাইওভারটি নির্মাণ করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

প্রকল্প সূত্র জানায়, ৮ দশমিক ২৫ কিলোমিটার এ ফ্লাইওভারটি রিখটার স্কেলে ১০ মাত্রার ভূমিকম্প সহনীয়। প্রতিটি পিলার ১৫০ মিটার গভীর। ফ্লাইওভারটির বিভিন্ন জায়গায় আটটি বড় মোড় রয়েছে এবং তিনটি রেলক্রসিং রয়েছে। বাংলামোটর থেকে শুরু হয়ে মৌচাক পর্যন্ত দুই দশমিক দুই কিলোমিটার ফ্লাইওভারের পিলার ও পাইলিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ফ্লাইওভারের ওপরের অংশ নির্মাণের কাজও প্রায় শেষ।

তিন লেনবিশিষ্ট এ ফ্লাইওভারে ওঠানামার জন্য আটটি পথ থাকবে। এতে ফ্লাইওভার থেকে তেজগাঁওয়ের সাতরাস্তা, এফডিসি, মগবাজার, হলি ফ্যামিলি হাসপাতাল, বাংলামোটর, মগবাজার, মালিবাগ, রাজারবাগ পুলিশ লাইন এবং শান্তিনগর মোড়ে ওঠানামা করা যাবে।

জানা গেছে, মগবাজার-মৌচাক ও মৌচাক-হাজিপাড়া-কাকরাইল ফ্লাইওভার প্রকল্প দু’টি গত ২০১১ সালের জানুয়ারিতে কাজ শুরু হয়, যা শেষ হওয়ার কথা ছিল ২০১৪ সালের নভেম্বরে। তবে ড্রয়িং-ডিজাইনসহ বিভিন্ন ইউটিলিটি সরবরাহে সমন্বয়ের অভাব ও সঠিক নকশা পরিবর্তন করায় অতিরিক্ত আরো দুই বছর সময় ব্যয় হচ্ছে।

প্রথমে এর নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ৭৭২ কোটি টাকা। যা এখন বেড়ে হাজার কোটি টাকার ওপরে চলে গেছে। ২০১৬ সালের ডিসেম্বরে এর নির্মাণ কাজ শেষে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়ার কথা ছিল। এখন ২০১৭ সালের জুন পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে।

লাস্টনিউজবিডি, এমবি

Print Friendly, PDF & Email

মতামত দিন

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশ-মিয়ানমার : সামরিক শক্তিতে কে এগিয়ে?
বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে কখনো সরাসরি যুদ্ধ না বা...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রংপুরে স্কুলছাত্রীকে ধর্ষণ
  • ঠাকুরগাঁও ১৫ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার
  • রাণীশংকৈল জনস্বাস্থ্য প্রকৌশল অফিসে অবহেলায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি

[page_polls]