চলে গেলেন পুলিশ সমন্বয়ক ফণি ভূষণ চৌধুরী
Saturday, 26th March , 2016, 10:15 pm,BDST
Print Friendly, PDF & Email

চলে গেলেন পুলিশ সমন্বয়ক ফণি ভূষণ চৌধুরী



লাস্টনিউজবিডি, ২৬ মার্চ, ঢাকা : বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য, সাবেক সচিব ও পুলিশ সমন্বয়ক (আইজিপি সমতুল্য) ফণি ভূষণ চৌধুরী ক্যানসারে আক্রান্ত হয়ে আজ শনিবার বিকেল সাড়ে পাঁচটায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ কররেছন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর।

তাঁর মরদেহ আগামীকাল রোববার সকাল ১০টায় ঢাকেশ্বরী মন্দিরে নেয়া হবে।

সেখানে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে দুপুর ১২টায় সর্বস্তরের পুলিশ সদস্যদের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ রাজারবাগ পুলিশ লাইন্সে নেয়া হবে।

ওইদিন বিকেলে মরদেহ সৎকারের উদ্দেশ্যে তাঁর গ্রামের বাড়ি সুনামগঞ্জ জেলার ছাতক নেয়া হবে। আগামী ২৮ মার্চ ছাতকে তাঁর মরদেহ সৎকার করা হবে।

জনাব চৌধুরী ১৯৮১ সালে সিভিল সার্ভিসে যোগদান করেন এবং সহকারী সচিব হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। পরে তিনি ১৯৮২ বিসিএস (পুলিশ) ব্যাচের সদস্য হিসেবে ১৯৮৮ সালে সহকারী পুলিশ সুপার পদে যোগ দেন। বর্ণাঢ্য চাকুরি জীবনে তিনি পুলিশ সুপার, পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ডেন্ট, ডিআইজি এবং অতিরিক্ত আইজিপি পদে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তিনি অতিরিক্ত আইজিপি পদে সিআইডি প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মোজাম্বিক, ক্রোয়েশিয়া এবং বসনিয়া ও হার্জেগভিনাসহ বিভিন্ন শান্তিরক্ষা মিশনে পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করেছেন। ডিপার্টমেন্ট অব পিস কিপিং অপারেশনস এর অধীনে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ট্রেনিং এ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

২০১০ সালে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পুলিশ সমন্বয়ক (আইপিজি সমতুল্য) নিযুক্ত হন। ২০১৩ সালে তিনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ওই পদ থকে ২০১৪ সালের ১০ নভেম্বর অবসরোত্তর ছুটিতে যান। ২০১৪ সালের ২৪ নভেম্বর তিনি বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য হিসেবে যোগদান করেন। মৃত্যুর দিন পর্যন্ত তিনি ওই পদে অধিষ্ঠিত ছিলেন।

জনাব ফণি ভূষণ ১৯৫৪ সালের ১১ নভেম্বর সুনামগঞ্জের ছাতকে এক সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা নিবারণ চন্দ্র চৌধুরী একজন সরকারী কর্মকর্তা এবং মা হেলেন রাণী চৌধুরী স্কুল শিক্ষিকা ছিলেন।

তিনি ১৯৭৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে সম্মান এবং ১৯৭৬ সালে একই বিষয়ে স্নতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

পরে ১৯৮৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি লাভ করেন। জনাব চৌধুরী তাঁর শৈশবকাল থেকেই বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি একজন রোটারিয়ান। তিনি এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা এবং আফ্রিকার বিভিন্ন দেশ সফর করেছেন।

আইজিপির শোক : বাংলাদেশ পুলিশ ইন্সপেক্টর জেনালে এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম ফণি ভূষণ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোক বাণীতে আইজিপি বলেন, ফণি ভূষণ চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ একজন দক্ষ কর্মকর্তাকে হারালো। পুলিশ বাহিনী হারালো তাদের অতিপ্রিয় একজন অভিভাবক।

আইজিপি ফণি ভূষণ চৌধুরীর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত  পরিবারের প্রতি সমবেদনা জানান।

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]