নির্বাচনী সহিংসতা বন্ধ সম্ভব নয়
Monday, 21st March , 2016, 06:04 pm,BDST
Print Friendly, PDF & Email

নির্বাচনী সহিংসতা বন্ধ সম্ভব নয়



লাস্টনিউজবিডি, ২১মার্চ, ঢাকা: নির্বাচনী সহিংসতা কমাতে না পারার বিষয়টিকে চরিত্রগত বিষয় উল্লেখ করে সিইসি বলেন, উন্নত দেশের তুলনায় নির্বাচনের সহিংসতা আমাদের ও প্রতিবেশি দেশে বেশি। এটাকে আমরা কমিয়ে আনতে পারছি না। এটা চরিত্রগত বিষয়। এটা দূর করতে সময় লাগবে। ট্রাডিশন ও কালচার গড়ে তুলতে হবে। প্রতিটি রাজনৈতিক দল, প্রার্থীর সহযোগিতা লাগবে।

সোমবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। আগামীকাল মঙ্গলবার থেকে প্রথম ধাপে শুরু হচ্ছে ইউপি নির্বাচন।

তিনি বলেন, মাঠ পর্যায়ের রিটার্নিং কর্মকর্তারা কাঙ্ক্ষিত সহযোগিতা করছে না জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদ বলেছেন, নির্বাচনী সহিংসতা আমরা কমিয়ে আনতে পারছি না।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্দেশে তিনি বলেন, ভোট চলাকালীন সময়ে আইন-শৃঙ্খলাবাহিনীর কোনো সদস্য অনিয়ম ও পক্ষপাতিত্ব করলে আমরা তাৎক্ষনিক শাস্তিমূলক ব্যবস্থা নেব। কোনো কেন্দ্রে ভোট কারচুপি ও সহিংসতা হলে ওই কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত ভোটগ্রহণ কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়ী হবেন।

কাজী রকিব বলেন, নির্বাচনের সময় আমরা অন্য ডিপার্টমেন্টের উপর নির্ভর করি। অন্য ডিপার্টমেন্টের লোকজনকে আমাদের রির্টানিং কর্মকর্তাও করতে হয়েছে। তাদের আমরা খুব অল্প সময়ের জন্য ট্রেনিং দেই। তাদের উপর আমাদের তেমন কর্তৃত্বও নেই। সেজন্য কাঙ্ক্ষিত সহযোগিত কিংবা, যে মাপের সেবা চাই তা পাই না। এজন্য এসব ঘটনা ঘটছে।

এখন নির্বাচন অর্থকেন্দ্রিক হয়ে গেছে মন্তব্য করে তিনি বলেন, যার ফলে যার গায়ে জোর বেশি তিনিই নিজেকে সবচেয়ে যোগ্য ব্যক্তি মনে করেন। এগুলোর সব সমাধান হবে ভোটারদের রায়ে। ভোটারদের ভোটে ভালো ব্যক্তি নির্বাচিত হবে। এভাবেই পরিস্থিতির উন্নতি হবে।

প্রতিটি ভোটার যাতে স্বতস্ফূর্তভাবে নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সেলক্ষে পর্যাপ্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনা আরো বলেন, বহিরাগতরা যেন সংশ্লিষ্ট নির্বাচনে এলাকায় প্রবেশ না করতে পারে যে জন্য তিনি কঠোর নির্দেশ দেন। অবৈধ অস্ত্র যেন ব্যবহার না করে। ভোটাররা যেন নির্ভয়ে ভোট দিতে পারেন তার জন্য আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।

সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হাফিজ, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী, মো. শাহ নেওয়াজ ও নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

লাস্টনিউজবিডি, এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (65%, ১৫ Votes)
  • হ্যা (26%, ৬ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২৩

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry