বিএনপি'র মহাসচিব নির্বাচনে থাকছে চমক
Sunday, 20th March , 2016, 07:32 pm,BDST
Print Friendly, PDF & Email

বিএনপি’র মহাসচিব নির্বাচনে থাকছে চমক



এম.বিপ্লব, ২০মার্চ, ঢাকা: দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের আগেই বেগম খালেদা জিয়া ‘চেয়ারপারসন’ নির্বাচিত হবেন এটা বিএনপির নেতা-কর্মীদের সবারই জানা। কিন্তু মহাসচিব কে হচ্ছেন তা নিয়েই কৌতূহল দলের ভিতরে-বাইরে। অন্য রাজনৈতিক দলেও এ নিয়ে উৎসাহের শেষ নেই।

সূত্র মতে, বিএনপির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে সংযোজন-বিয়োজন ঘটবে। পাশাপাশি দলে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত সিনিয়র যুগ্ম মহাসচিব পদ নিয়ে হতে পারে তীব্র প্রতিদ্বন্দ্বিতা। তবে ছোট হতে পারে নির্বাহী কমিটির কলেবর। বর্তমানে আলোচিত ‘এক নেতার এক পদ’র বিষয়টি বাস্তবায়িত হলে অনেকের ঝরে পড়ার আশঙ্কা রয়েছে। এছাড়া নিষ্ক্রিয়তার কারণেও বাদ পড়তে পারেন অনেকে।

দুটি উপদেষ্টা পরিষদ গঠনের বিষয়ে আলোচনা থাকলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হচ্ছে না। গঠনতন্ত্র সংশোধনের মাধ্যমে চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ দলের উপদেষ্টা পরিষদে রূপান্তরিত হতে পারে। স্থায়ী কমিটি থেকে বাদ পড়া সদস্যদের অন্তর্ভুক্ত করা হতে পারে ওই উপদেষ্টা পরিষদে। সিনিয়র ভাইস চেয়ারম্যানের পদ বাতিল করে ‘কো-চেয়ারম্যানের পদ’ সৃষ্টির আলোচনা হলেও বাস্তবায়িত হচ্ছে না তা-ও।

তবে কে হবেন বিএনপির মহাসচিব তা নিয়ে চলছে ভিতরে বাইরে চলচ্ছে আলোচনা। এ দিক থেকে অবশ্য বিএনপিসহ সবত্রই জনপ্রিয়তার দৌড়ে এগিয়ে রয়েছেন ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলের মহাসচিব হওয়ার দীর্ঘদিনের স্বপ্ন সদ্য কারামুক্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড· খন্দকার মোশাররফ হোসেনেরও। দলের একটি অংশ চায় স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামকে মহাসচিবের দায়িত্ব দেওয়া হোক। আবার স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে ঘিরেও তৈরি হয়েছে আরেকটি বলয়। তবে লন্ডন ও ঢাকার হিসাব-নিকাশে যার পাল্লা ভারী হবে আগামীতে তিনিই হবেন বিএনপির ‘সেকেন্ড ইন কমান্ড’।

দুই প্রক্রিয়ায় মহাসচিবের দৌড়ে এগিয়ে আছেন মির্জা ফখরুল। লন্ডনও ভারপ্রাপ্ত মহাসচিবের পক্ষে বলে জানা একটি সূত্র ।

জানা যায়, বিএনপিতে খালেদা জিয়া ও তারেক রহমানের পরই জনপ্রিয়তার শীর্ষে ভারপ্রাপ্ত মহাসচিব। দলের নেতা-কর্মীদের বাইরেও দেশি-বিদেশি কূটনীতিক, গণমাধ্যম, সুশীল সমাজ, অন্যান্য রাজনৈতিক দলসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছেও মির্জা ফখরুলের গ্রহণযোগ্যতা রয়েছে। তার কথাবার্তা, চাল চলনও পছন্দ সাধারণ মানুষের।

সামগ্রিক বিবেচনায় দলের ভিতরে-বাইরের দক্ষতার বিচারে ভারপ্রাপ্ত মহাসচিবই এগিয়ে। সর্বশেষ ৫ জানুয়ারি নয়াপল্টনে বিএনপির জনসভায় বেগম জিয়ার পরে সবচেয়ে বেশি করতালি পান মির্জা ফখরুল নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে এমন তথ্যই জানা গেছে। সারা দেশেও নেতা-কর্মীদের কাছে ক্লিন ইমেজের নেতা হিসেবেই পরিচিত রয়েছে মির্জা ফখরুলের।

দলের একটি শক্তিশালী অংশ মনে করে, বর্তমান আন্তর্জাতিক ও আভ্যন্তরীণ রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় একজন পোড়খাওয়া ও অভিজ্ঞ নেতাকেই মহাসচিবের দায়িত্ব দেয়া প্রয়োজন, যিনি দলের ‘টপ টু বটম’ সবার কাছে গ্রহণযোগ্য হওয়ার পাশাপাশি দলীয় প্রয়োজনে তাদেরকে নিয়ন্ত্রণও করতে পারবেন। আর সেক্ষেত্রে দলের সর্বমহলে গ্রহণযোগ্য ও আলোচিত নাম হচ্ছে তরিকুল ইসলাম। বিএনপির নানা সঙ্কটময় মুহূর্তে তিনি দলীয় প্রধানের প্রদত্ত দায়িত্ব সফলতার সঙ্গে পালন করেছেন। তবে তিনি কখনোই নিজ থেকে দলের মহাসচিবের দায়িত্ব নিতে আগ্রহ দেখাননি। দলের চেয়ারপারসন বিভিন্ন সময় ‘দায়িত্ব’ দিতে চাইলেও বিনয়ের সঙ্গে তা এড়িয়ে গেছেন। দলের জন্য অন্তঃপ্রাণ প্রবীণ এই রাজনীতিবিদের বিরুদ্ধেও রয়েছে বেশ কয়েকটি মামলা। উচ্চ আদালত থেকে জামিন নিয়ে এখন কিছুটা প্রকাশ্যে তিনি। বর্তমান সঙ্কটময় মুহূর্তে দলকে সংগঠিত করতে চেয়ারপারসন দায়িত্ব দিলে তা গ্রহণে তরিকুল প্রস্তুত বলে তার ঘনিষ্ঠ সূত্রে জানা যায়।

বিএনপিকে গতিশীল করতে দলের একটি অংশ চাচ্ছে, সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরামে তরুণ নেতৃত্ব আসুক। সেক্ষেত্রে তরুণ নেতাদের মধ্যে স্থায়ী কমিটিতে সর্বাধিক আলোচনায় রয়েছেন বর্তমান দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ। এছাড়া যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, মো. শাহজাহান ও সালাহউদ্দিন আহমেদের নামও আলোচিত হচ্ছে। তবে এদেরকে ‘সিনিয়র যুগ্ম মহাসচিব’ পদেও অধিষ্ঠিত করার কথা ভাবা হচ্ছে।

এদিকে, বিএনপির স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকে আলোচিত ‘এক নেতার এক পদ’র প্রস্তাব নিয়ে নেতা-কর্মীদের মধ্যে নতুন আশার সঞ্চার হয়েছে। দলীয় স্বার্থেই চেয়ারপারসন এ বিষয়টি বাস্তবায়ন করবেন, এমন প্রত্যাশা তাদের। দলের বেশিরভাগ নেতাই কেন্দ্রীয় ও স্থানীয় পর্যায়ে একাধিক পদের অধিকারী।

বিএনপির স্থায়ী কমিটির শূন্যপদ, বয়সজনিত কারণ ও নিষ্ক্রিয়তার অভিযোগে কিছু নেতার স্থায়ী কমিটি থেকে বাদ পড়ার আশঙ্কা এবং শূন্যপদে অন্তর্ভুক্তি নিয়েও চলছে নানা সমীকরণ। খন্দকার দেলোয়ার হোসেন ও ড. আর এ গণির মৃত্যু এবং সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি হওয়ায় ১৮ সদস্যবিশিষ্ট স্থায়ী কমিটিতে তিনটি পদ শূন্য হয়েছে। বয়সজনিত কারণে কমিটি থেকে বাদ পড়তে পারেন এম শামসুল ইসলাম ও বেগম সারোয়ারি রহমান। এছাড়া গত প্রায় এক বছর দলের কোনো কর্মসূচিতে না থাকা ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াও বাদ পড়তে পারেন স্থায়ী কমিটি থেকে।

স্থায়ী কমিটির এসব শূন্যস্থান পূরণে সর্বাধিক আলোচনায় রয়েছেন-বর্তমান ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, আব্দুল্লাহ আল নোমান, বেগম সেলিমা রহমান ও সাদেক হোসেন খোকা; চেয়ারপারসনের উপদেষ্টা আমির খসরু মাহমুদ চৌধুরী, ড. ওসমান ফারুক ও অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

এছাড়া স্থায়ী কমিটিতে দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বীরবিক্রম ও এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী; চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু ও শামসুজ্জামান দুদুর নামও আলোচিত হচ্ছে।

প্রসঙ্গত, ২০০৯ সালের ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয় বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিল। সর্বশেষ ওই কাউন্সিলে দলটির গঠনতন্ত্রে বেশকিছু পরিবর্তন আনা হয়। নির্বাহী কমিটির সদস্য ২৫১ থেকে বাড়িয়ে ৩৮৬ করা হয়। এছাড়া ‘সিনিয়র ভাইস চেয়ারম্যান’ নামে নতুন পদ সৃষ্টি করা হয়। বিএনপির গঠনতন্ত্রে প্রতি তিন বছর পরপর কাউন্সিল করার বিধান রয়েছে।

লাস্টনিউবিডি, এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »