মাধবদীতে মসজিদের সম্পত্তি দখলের চক্রান্তের প্রতিবাদ
Saturday, 19th March , 2016, 04:09 pm,BDST
Print Friendly, PDF & Email

মাধবদীতে মসজিদের সম্পত্তি দখলের চক্রান্তের প্রতিবাদ



খন্দকার শাহিন,

লাস্টনিউজবিডি, ১৯মার্চ, নরসিংদী : মাধবদীর একটি কুচক্রী, স্বার্থান্বেষী মহল কর্তৃক মাধবদী বাজার বড় মসজিদের শতকোটি টাকার সম্পত্তি দখলের চক্রান্তের প্রতিবাদে মানব বন্ধন ও সংবাদ সম্মেলন করেছে মসজিদ কমিটি ও মুসুল্লীগন। গতকাল শুক্রবার বা’দ জুমা মাধবদী বড় মসজিদের সামনে এ মানববন্ধন ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে হাজারো ধর্মপ্রাণ মুসুল্লি ও এলাকাবাসি অংশগ্রহণ করেন।

মানববন্ধন শেষে সংবাদ সম্মেলনে মসজিদ কমিটির সভাপতি সাবেক পৌর মেয়র আলহাজ্ব সফিউদ্দিন আহম্মেদ লিখিত বক্তব্য পাঠ করেন। এসময় উপস্থিত ছিলেন মসজিদ কমিটির সহ-সভাপতি মো: আনোয়ার হোসেন (কমিশনার), সেক্রেটারী হাজী মো: আবু বকর ছিদ্দিক সহ হাজারো ধর্মপ্রাণ মুসুল্লী। লিখিত বক্তব্যে সফিউদ্দিন আহম্মেদ বলেন, মাধবদী তথা নরসিংদী জেলার ঐতিহ্যবাহী মাধবদী বাজার বড় মসজিদের ওজুখানা, টয়লেট ও মার্কেটের জায়গাটি ছোট গদাইরচর মহল্লার আনোয়ার হোসেন গং সহ একটি কুচক্রী মহল অন্যায়ভাবে দখলের অপচেষ্টা করে আসছে। এছাড়াও তারা অত্র মসজিদ পরিচালনা কমিটির সাথে সংশ্লিষ্ট বিশিষ্ট ব্যক্তিগণের নামে থানায় মিথ্যা অভিযোগ দায়েরের মাধ্যমে তাদেরকে সমাজে হেয় প্রতিপন্ন ও হয়রানির অপচেষ্টা  করছে। যা সম্পূর্ণ ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত। তিনি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তিনি আরো জানান, ১৯৩৪ ইং সনে তৎকালীন জমিদার বাবু সতী প্রসন্ন গুপ্ত রায় ৭৬ নং (সিএস) দাগের উক্ত জায়গাটি জনৈক করম আলী গং এর কাছ থেকে মাধবদী বাজারের শ্রীবৃদ্ধির জন্য নিয়ে এসএ পর্চায় মালিক হন। যার পরিবর্তে জমিদার বাবু করম আলী গংকে ৮৭ (সিএস) দাগে ১০৫ শতাংশ জমি প্রদান করেন। এ বিষয়টি নরসিংদী সদর সহকারী জজ আদালতে ১৬৯/২০০৬ নং দেওয়ানী মোকদ্দমায় আনোয়ার হোসেন গং তাদের লিখিত জবানবন্দিতেও স্বীকার করেন। পরবর্তীতে জমিদাররা দেশ ছেড়ে চলে গেলে জায়গাটির আরএস পর্চায় মালিক হয়- বাংলাদেশ সরকার। এরপর ১৯৭৪ সন হতে বাংলাদেশ সরকারের কাছ থেকে নিয়ম অনুসারে লিজ নিয়ে মাধবদী বাজার বড় মসজিদ ভোগ দখল করে আসছে। সম্প্রতি ছোট গদাইরচর মহল্লার মৃত আঃ হেকিম এর ছেলে আনোয়ার হোসেন গং সিএস পর্চামূলে জায়গাটি নিজেদের দাবী করে অবৈধভাবে সাইনবোর্ড লাগিয়ে তা দখলে নেয়ার চেষ্টা করে। এ নিয়ে স্থানীয় মুসুল্লী ও এলাকাবাসীর মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হলে  নরসিংদী-১ আসনের এমপি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্ণেল (অব.) মোঃ নজরুল ইসলাম হিরু বীরপ্রতীক এর নির্দেশে মাধবদী পৌরসভার মেয়র হাজী মো. মোশাররফ হোসেন প্রধান মানিক উক্ত সাইনবোর্ড অপসারণ করেন। এরপরও কুচক্রী মহল থেমে নেই। তারা আবারো নানাভাবে জায়গাটি দখলের অপচেষ্টা চালাচ্ছে। এব্যাপারে তিনি সাংবাদিকদের মাধ্যমে বর্তমান সরকারের কাছে প্রয়োজনীয় সহযোগীতা কামনা করেন।

এব্যাপারে মসজিদ কমিটির সহ-সভাপতি মো: আনোয়ার হোসেন (কমিশনার) বলেন, আনোয়ার গং যদি জমিটির প্রকৃত মালিক হতেন তাহলে তাদের পূর্ববর্তী ২ পুরুষ তাদের জীবদ্দশায় কেন এর মালিকানা দাবী করেননি? এমনকি বর্তমান দাবীদাররাও অত্র জায়গাটি খালি থাকা সত্ত্বেও মার্কেট নির্মানের পূর্ব পর্যন্ত কখনো এর মালিকানা দাবী করেননি। বর্তমানে উক্ত জায়গায় মসজিদের ওযুখানা ও টয়লেট রয়েছে যা ধর্মপ্রাণ মুসল্লীদের জন্য অপরিহার্য। এছাড়াও রয়েছে একটি আধাপাকা মার্কেট। যার আয় থেকে মসজিদের উন্নয়নমূলক কাজের ব্যয় নির্বাহ করা হয়।
এ অবস্থায় ব্যক্তিস্বার্থের উর্ধ্বে থেকে মাধবদী এলাকার সবচেয়ে বড় ধর্মীয় প্রতিষ্ঠানটির সম্পত্তি রক্ষায় সবার সহযোগীতা প্রয়োজন বলে তিনি মত প্রকাশ করেন।

লাস্টনিউজবিডি, আরজে

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

কোন দেশের কোন কোম্পনীর করোনা ভ্যাকসিন আপনার পছন্দের এবং কার্যকর বলে মনে করেন ?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৮:৫৮ পূর্বাহ্ন
End Date: No Expiry

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (63%, ১৫ Votes)
  • হ্যা (29%, ৭ Votes)
  • মতামত নাই (8%, ২ Votes)

Total Voters: ২৪

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »