শুল্ক বৃদ্ধির কারণে বেড়েছে চিনির দাম
Saturday, 19th March , 2016, 03:20 pm,BDST
Print Friendly, PDF & Email

শুল্ক বৃদ্ধির কারণে বেড়েছে চিনির দাম



লাস্টনিউজবিডি, ১৯মার্চ, ঢাকা: শুল্ক বৃদ্ধির কারণে চিনির দর বাড়ছেই। গত দুই দিনে খাতুনগঞ্জের পাইকারি বাজারে চিনির দাম বেড়েছে মণে ৬০ টাকা। সরবরাহ ঘাটতি বৃদ্ধির পাশাপাশি মজুদ প্রবণতা বাড়ায় চিনির দাম অস্থির হওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

দেশে ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জের বিভিন্ন আড়তে খোঁজ নিয়ে জানা গেছে, পাইকারি পর্যায়ে মণপ্রতি (৩৭ দশমিক ৩২ কেজি) চিনি লেনদেন হয়েছিল ১ হাজার ৬৫০ টাকায়। বর্তমানে পাইকারিতে তা বিক্রি হচ্ছে প্রতি মণ ১ হাজার ৭১০ টাকায়।

চট্টগ্রামের বেসরকারি মিলে উৎদিত চিনি মিলগেট থেকে সরাসরি উত্তোলনযোগ্য হওয়ায় এর দাম কিছুটা বেশি। তবে সিটি গ্রুপের উৎদিত চিনি সরবরাহ আদেশ (এসও) মণপ্রতি ১ হাজার ৭০০ টাকায় লেনদেন হয়েছে।

খাতুনগঞ্জের চিনি ব্যবসায়ী মো. আবদুর রাজ্জাক বলেন, কয়েক বছর ধরে চিনির বাজার স্থিতিশীল ছিল। কিন্তু দফায় দফায় শুল্ক বাড়ানোর পরিপ্রেক্ষিতে অস্থিরতার দিকে যাচ্ছে নিত্যপণ্যটির দাম। ২০১৫ সালের একই সময়ে চিনির বাজার মণপ্রতি ১ হাজার ৩০০ টাকার মধ্যে লেনদেন হলেও এক বছরের ব্যবধানে এর দাম মণে প্রায় ৪০০ টাকা বেড়েছে। গরমের পাশাপাশি রোজা সামনে রেখে চাহিদা বাড়ায় দামও ধারাবাহিকভাবে বাড়ছে। বিশ্ববাজারে চিনির বুকিং দর নিম্নমুখী থাকলেও দেশে দাম বাড়ার বিষয়টি খতিয়ে দেখা উচিত বলে মনে করছেন তিনি।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে একমাত্র চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠান এস আলম গ্রুপ। এছাড়া ঢাকার সিটি গ্রুপের সিটি সুগার খাতুনগঞ্জের বাজারে বিক্রি হচ্ছে। এস আলম সুগার মণপ্রতি ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৭১০ টাকায় (সরাসরি), সিটি সুগার ১ হাজার ৬৯০ থেকে ১ হাজার ৭০০ (এসও) টাকায় লেনদেন হচ্ছে। দুদিন আগেও একই মানের চিনি সর্বনিম্ন ৬০ টাকা কমে বিক্রি হয়েছিল।

কয়েক মাসের ব্যবধানে চিনি আমদানিতে দ্বিতীয় দফা শুল্কারোপ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২২ ডিসেম্বর পরিশোধিত ও অপরিশোধিত চিনি আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট ও ট্যারিফ মূল্য বাড়ানোর প্রজ্ঞাপন জারি করা হয়। তবে আগের মজুদ চিনি থাকলেও আমদানি মূল্য ঘোষণার পর থেকেই চিনির দাম বাড়তে থাকে। এ সময় পণ্যটির দাম বাড়িয়ে চিনি আমদানিতে অতিরিক্ত মুনাফা করছে বলে অভিযোগ সাধারণ ব্যবসায়ীদের। ২০১৫ সালের ২৬ আগস্ট চিনি আমদানিতে ২০ শতাংশ সংরক্ষণমূলক শুল্ক আরোপ এবং পরিশোধিত ও অপরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য বাড়িয়েছিল এনবিআর।

রঙ ও ফ্লেভারযুক্ত পরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৪০০ আর অপরিশোধিত চিনির ট্যারিফ মূল্য ৩২০ ডলার নির্ধারণ করা হয়েছিল। ৯ জুলাই শিল্প মন্ত্রণালয়ের একটি আবেদনের পরিপ্রেক্ষিতে ২৬ আগস্ট চিনির শুল্ক ও ট্যারিফ মূল্য বাড়ানো হয়েছিল। নতুন নিয়মে অপরিশোধিত চিনির টনপ্রতি ট্যারিফ মূল্য ৩২০ থেকে ৩৫০ ডলার এবং পরিশোধিত চিনির ট্যারিফ মূল্য ৪০০ থেকে বাড়িয়ে ৪৩০ ডলার করা হচ্ছে। এর সঙ্গে আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট দিতে হচ্ছে। কয়েক বছর ধরে বিশ্ববাজারে অপরিশোধিত চিনির দাম ধারাবাহিকভাবে কমলেও দেশে শুল্কায়নগত জটিলতায় পণ্যটির বাজার অস্থির হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশে প্রতি বছর প্রায় ১৫ লাখ টন চিনির চাহিদা রয়েছে। এর মধ্যে প্রায় দেড় লাখ টন চিনি দেশি মিলে উৎদিত হয়। বাকি চিনি বিশ্ববাজার থেকে সংগ্রহ করেন ব্যবসায়ীরা। শীত মৌসুমে চিনির চাহিদা প্রায় অর্ধেক নেমে এলেও গ্রীষ্মকালে চাহিদা বেড়ে যায়। ফলে গ্রীষ্মে চিনির চাহিদা বৃদ্ধিকে পুঁজি করে পাইকারি ও খুচরা বাজারে গুরুত্বপূর্ণ এ ভোগ্যপণ্যের বাজার অস্থির হয়ে ওঠে।

লাস্টনিউজবিডি, এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • হয়নি সীমান্ত মেলা: দেখা না করেই ফিরলেন স্বজনরা
  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (60%, ৩ Votes)
  • না (20%, ১ Votes)
  • মতামত নাই (20%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »