Friday, 18th March , 2016, 11:02 am,BDST
Print Friendly, PDF & Email

তারেক রহমানের সুপারিশে গুরুত্বপূর্ন পদে শতাধিক নেতা


লাস্টনিউজবিডিডেস্ক,ঢাকা: আগামীকাল  ১৯ মার্চ শনিবার বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল । এ সম্মেলনের মধ্য দিয়ে দলের আগামী নেতৃত্বে বড় ধরনের কোন পরিবর্তন বা চমক না থাকেলও তারেক রহমানের সুপারিশে গুরুত্বপূর্ন পদে শতাধিক নেতা কমিটিতে থাকছেন। তাছাড়া মৃত্যুজনিত কারণে তৈরি হওয়া শূন্যস্থানগুলিও তারেক রহমানের সুপারিশে মূলত পূরণ করবে দলটি।

এছাড়া গত সাত বছর ধরে চলা দলের চরম দুঃসময়ে বিতর্কিত কিছু নেতাকে কেন্দ্রীয় নেতৃত্ব থেকে বাদ দেয়া হতে পারে কাউন্সিলে।

ইতোমধ্যেই বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে পূর্ণাঙ্গ মহাসচিব করা হচ্ছে এটা প্রায় নিশ্চিত। তাই কাউন্সিলে বড় ধরনের কোন চমক নেই বললেই চলে। বর্তমানে বিভাগের সংখ্যা বেড়ে যাওয়ায় গঠনতন্ত্র পরিবর্তন করে দলে সাংগঠনিক ও সহ সাংগঠনিক সম্পাদকের সংখ্যা বাড়ানো হচ্ছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারনী ফোরাম স্থায়ী কমিটির সদস্যদের বৈঠকে এক ব্যক্তির এক পদ, বিষয়ভিত্তিক কমিটি, স্থায়ী কমিটির সদস্য হবে ২১ বা ২৩, যুগ্ম মহাসচিব ৯ এবং ৮ বিভাগে পৃথক সাংগঠনিক সম্পাদক পদ সৃষ্টির বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে গুলশান কার্যালয়ে বৈঠকে অংশ নেন ড. খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, লে. জে. মাহবুবুর রহমান, এম কে আনোয়ার, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, আ স ম হান্নান শাহ, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায় ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠকের শুরুতে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর রায় খালেদা জিয়ার হাতে কাউন্সিলের লোগো সংবলিত প্লেট তুলে দেন। অন্যান্য সদস্যদেরও ষষ্ঠ কাউন্সিলের উপহার হিসেবে লোগোসহ প্লেট বাক্স দেয়া হয়।

বৈঠক শুরু হওয়ার কিছুক্ষণ পরে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠকের বিষয়ে সাংবাদিকদের বলেন, দীর্ঘ ছয় বছর নানা প্রতিকূলতার মধ্য থেকে নেতারা দায়িত্ব পালন করায় স্থায়ী কমিটির বিদায়ী সদস্যদের বেগম খালেদা জিয়া ধন্যবাদ জানিয়েছেন।

মির্জা ফখরুল বলেন, কাউন্সিলের প্রস্তুতি সম্পর্কে স্থায়ী কমিটিকে অবহিত করা হয়েছে। গঠনতন্ত্রের সংশোধনীর বিষয়ে কাউন্সিলের সময় জানানো হবে।

বিএনপির একটি সূত্র জানায়, আসন্ন সম্মেলনে পূর্নগঠনের আদলে স্থায়ী কমিটি, সাংগঠনিক সম্পাদক, কিছু সম্পাদক ও নির্বাহী কমিটিতে কিছু রদবদলের সম্ভাবনা রয়েছে। তবে কাউন্সিলের মাধ্যমে একই নেতার একাধিক পদে থাকার বিধানটি সংশোধনী করা হতে পারে। তেমনি হলে বিএনপির কেন্দ্রীয় কমিটির নেতারা আর দলটির অন্যকোন সংগঠনের পদে থাকতে পারবেন না।

সূত্র জানায়, শনিবার ১৯ মার্চ বিএনপির জাতীয় কাউন্সিলকে ঘিরে দলের সর্বস্তরের নেতাদের দৌড়ঝাঁপ বেড়ে গেছে। দলে নিজ নিজ অবস্থান পাকাপোক্ত করতে সব নেতাই এখন বিভিন্ন মাধ্যমে লবিং করছেন। তবে যারা বিএনপি চেয়ারপার্সন বা তাঁর কাছের লোকদের সঙ্গে যোগাযোগ রাখতে ব্যর্থ হচ্ছেন তারা লন্ডন প্রবাসী তারেক রহমানের সঙ্গে যোগাযোগ করছেন।

দলীয় সূত্রে জানা গেছে, এবার কাউন্সিলের পর নতুন কমিটিতে বিএনপির বর্তমান ৩৮৬ সদস্যের নির্বাহী কমিটি থেকে ১০০ জনের বেশি নেতা বাদ পড়তে পারেন। কমিটিতে যাদের রাখা হবে তাদের মধ্য থেকে অনেকেরই পদ-পদবি রদবদল হবে। আর নতুন কমিটিতে খালেদা জিয়া ও তারেক রহমানের বিশ্বস্ত শতাধিক তরুণ নেতাকে সুবিধাজনক অবস্থানে রাখা হবে। এর মধ্যে ৬০ থেকে ৭০ জনকে নেয়া হচ্ছে সাবেক ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও মহিলা দলের গুরুত্বপূর্ণ পদে থাকা তরুণ নেতাকে।

বিএনপির স্থায়ী কমিটির ১৯টি পদের মধ্যে ৩টি পদ বর্তমানে শূন্য রয়েছে। আর স্থায়ী কমিটির আরও ক’জন সদস্য অসুস্থতা ও বার্ধক্যের কারণে নিষ্ক্রিয় রয়েছেন। তাই স্থায়ী কমিটির বেশ ক’টি পদে নতুন মুখ আসবে। স্থায়ী কমিটিতে নতুন জায়গা পেতে পারেন দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, শাহ মোয়াজ্জেম হোসেন, সেলিমা রহমান, মেজর জেনারেল (অব.) হাফিজ উদ্দীন আহমেদ, চেয়ারপার্সনের উপদেষ্টা ড. ওসমান ফারুক, আবদুল আউয়াল মিন্টু, আমীর খসরু মাহমুদ চৌধুরী , চৌধুরী কামাল ইবনে ইউসুফ ও যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ।

বিএনপির ভাইস চেয়ারম্যান পদ রয়েছে ১৭টি। এর মধ্যে বর্তমান কমিটিতে ৩টি পদ শূন্য রয়েছে। এ পদে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট মাহবুব হোসেন, ব্যারিস্টার শাজাহান ওমর, অধ্যাপক এম এ মান্নান, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, প্রচার সম্পাদক জয়নুল আবেদিন ফারুক, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, রুহুল কবির রিজভী, সালাহউদ্দিন আহমেদ, বরকতউল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস, সহ আইন বিসয়ক সম্পাদক অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার ।

এবার যুগ্ম মহাসচিব পদ পেতে পারেন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক এহসানুল হক মিলন, নাজিমউদ্দিন আলম, শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, যুববিষয়ক সম্পাদক মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার খন্দকার, নজরুল ইসলাম মঞ্জু, মজিবুর রহমান সরোয়ার, অর্থনৈতিকবিষয়ক সম্পাদক আব্দুস সালাম।

কমিটিতে স্থান পেতে পারেন নেতাদের স্ত্রী-পুত্র-আত্মীয়রাও। তাদের মধ্যে রয়েছেন তাহসীনা রুশদি লুনা, আফরোজা আব্বাস, তাবিথ এম আউয়াল, ড. খন্দকার মারুফ হোসেন, হুম্মাম কাদের চৌধুরী।

এ ছাড়া যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, শ্রমিক দল, কৃষক দলের বেশ কয়েকজন নেতাকে কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত করার বিষয়টি বিবেচনায় রয়েছে। একাধিক কেন্দ্রীয় নেতার সঙ্গে আলাপ করে এ ধারণা পাওয়া গেছে।

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
হাঁ, আমরাও পারি
।।আজিজুল ইসলাম ভূইয়া।।এইতো সেদিনের কথা ৪ মে, ...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রংপুরে ভুয়া নারী ম্যাজিস্ট্রেট গ্রেপ্তার
  • চেয়ারম্যানের অপসারণ দাবিতে রাজারহাটে মানববন্ধন
  • গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখালেন ঠাকুরগাঁওয়ের রাসেল

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (61%, ৮৩ Votes)
  • না (25%, ৩৪ Votes)
  • মতামত নাই (14%, ১৯ Votes)

Total Voters: ১৩৬

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »