বাংলাদেশের শীর্ষ ৫ ব্যবসায়ী
Friday, 18th March , 2016, 10:32 am,BDST
Print Friendly, PDF & Email

বাংলাদেশের শীর্ষ ৫ ব্যবসায়ী



লাস্টনিউজবিডিডেস্ক,ঢাকা:বর্তমানে মুসা বিন শমসের বাংলাদেশর শীর্ষ ব্যবসায়ীদের মধ্যে অন্যতম । তিনি ১৯৪৫ সালের ১৫ অক্টোবর ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন । তিনি খুব অল্প বয়সে ব্যবসায় প্রবেশ করেন এবং খুব দ্রুত উন্নতি করেন।পরবর্তীতে তিনি ১৯৭৪ সালে DATCO গ্রুপ প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি DATCO গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা। DATCO গ্রুপ মূলত মধ্যপ্রাচ্যের নির্মাণ শিল্পে সহায়তার জন্য বাংলাদেশ থেকে শ্রমশক্তি রপ্তানি করে থাকে। যদিও বিদেশী মিডিয়াতে তিনি অস্ত্র বাণিজ্যের সাথে জড়িত থাকার জন্য বার বার বিতর্কিত হয়েছেন, তিনি দাবি করেন তার অর্জিত সম্পদের অধিকাংশই বিদেশী বাণিজ্য থেকে অর্জিত কিন্তু অস্ত্র বাণিজ্যে থেকে নয়। বিদেশী ব্যবসায়ী এবং কূটনেতিকদের সাথে তার ভাল সম্পর্ক রয়েছে। ১৯৯৭ সালের ব্রিটিশ সাধারণ নির্বাচনের সময় বিভিন্ন বিদেশী মিডিয়াতে প্রচার হয়েছিল যে মুসা বিন শমসের প্রচারাভিযানের জন্য লেবার পার্টির টনি ব্লেয়ারকে ৫ মিলিয়ন ইউরো দিয়েছেন যদিও লেবার পার্টি পরবর্তীতে প্রস্তাবটি প্রত্যাখান করে। বর্তমানে তার সম্পতির পরিমান প্রায় ১২ মিলিয়ন মার্কিন ডলার।

সালমান এফ রহমান

সালমান এফ রহমান দেশের একজন বিশিষ্ট ব্যবসায়ী এবং সমাজসেবক। তিনি বাংলাদেশের সবচেয়ে বড় বেসরকারি খাতের প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠাতা। তিনি ১৯৬৬ সালে তার ভাই সোহেল রহমান এর সাথে যৌথভাবে একটি জুট মিল প্রতিষ্ঠার মাধ্যমে ব্যবসা শুরু করেন।পরবর্তিতে তিনি ১৯৭২ সালে বেক্সিমকো গ্রুপ প্রতিষ্ঠা করেন। বর্তমানে প্রতিষ্ঠানটি টেক্সটাইল, ট্রেডিং, সামুদ্রিক খাদ্য, রিয়েল এস্টেট ,হসপিটালিটি, নির্মাণ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, মিডিয়া, সিরামিক ও ওষুধ সহ শিল্প প্রায় সকল খাতে তাদের ব্যবসার প্রসার ঘটিয়েছে। তিনি বাংলাদেশের ব্যবসায়ীক সংগঠন এফবিসিসিআই এর সভাপতি ছিলেন। বর্তমানে তিনি আইএফআইসি ব্যাংক লিমিটেড, জিএমজি এয়ারলাইন্স লিমিটেড এবং আবাহনী লিমিটেডের চেয়ারম্যান ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান হিসাবে নিযুক্ত রয়েছেন।এছাড়াও তিনি অনেক সামাজিক এবং দাতব্য প্রতিষ্ঠানের সাথে প্রত্যক্ষভাবে যুক্ত রয়েছেন। বাংলাদেশের কর্পোরেট কালচার প্রতিষ্ঠায় বেক্সিমকো গ্রুপের বিশাল অবদান রয়েছে।

আহমেদ আকবর সোবহান

আহমেদ আকবর সোবহান বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। বসুন্ধরা গ্রুপ বার্ষিক টার্নওভারের ভিত্তিতে দ্বিতীয় বৃহত্তম বাংলাদেশী কোম্পানী। আহমেদ আকবর সোবহান ১৯৫২ সালের ১৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর লক্ষ্য , অক্লান্ত পরিশ্রম, পরম সততা এবং তার স্বপ্ন ব্যবসায়িক জীবনে তাকে সফল হতে সাহায্য করেছে। আহমেদ আকবর সোবহান ১৯৭৮ সালে সফলতার সাথে তার ব্যবসা জীবন শুরু করেন । তার প্রতিষ্ঠিত প্রথম ব্যবসায়িক প্রতিষ্ঠানের নাম ইস্ট ওয়েস্ট প্রপার্টি যা পরবর্তীতে বসুন্ধরা হাউজিং নামে পরিচিতি লাভ করে । তিনি বর্তমানে বসুন্ধরা গ্রুপের মাধ্যমে এই দেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের অধিকার আদায়ে কাজ করে যাচ্ছেন। এ জন্য তিনি দুইটি কল্যাণ তহবিল ও প্রতিষ্ঠা করেছেন।

স্যামসন এইচ চৌধুরী

বাংলাদেশের ঔষধ শিল্পের সাথে স্যামসন এইচ চৌধুরী নামটি অঙ্গাঅঙ্গিকভাবে জড়িত। তিনি ১৯২৬ সালের ২৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন।তার পিতা আউটডোর চিকিৎসালয়ে একজন মেডিকেল অফিসার হিসেবে কর্মরত ছিলেন।সেই সূত্রে তিনি ১৯৫২ সালে বাংলাদেশের উত্তর পশ্চিম অংশে রাজধানী ঢাকা থেকে ১৬০ কিঃমিঃ দূরে অবস্থিত আতাইকুলা গ্রামে একটি ছোট ঔষধের আউয়লেট দিয়ে ব্যবসা শুরু করেন।তারপর ১৯৫৮ সালে তিনি ও তার তিন বন্ধুর অংশীদারিত্বে একটি ফার্মাসিউটিকাল কোম্পানি প্রতিষ্ঠা করেন যা বর্তমানে স্কয়ার গ্রুপ নামে পরিচিত। ১৯৫৮ সালের সে ছোট কোম্পানিটিতে বর্তমানে ২৪০০০ এর অধিক শ্রমিক কর্মরত রয়েছে। বর্তমানে এর টার্নভার ৬১৬ মিলিয়ন ডলার। আর এই সাফল্যের রুপকার স্যামসন এইচ চৌধুরী। তিনি সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের প্রতিষ্ঠাতা, ট্রাস্টি ও সাবেক চেয়ারম্যান, কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ফ্রান্স-বাংলাদেশের নির্বাহী কমিটির সহ-সভাপতি,বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের সভাপতি ছিলেন। তিনি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দ্বারা বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হিসেবেও স্বীকৃতি পেয়েছেন।

আব্দুল মাতলুব আহমেদ

বর্তমানে বাংলাদেশের ব্যবসায়ে সবচেয়ে আলোচিত নাম আব্দুল মাতলুব আহমেদ। তিনি ২০১৫-২০১৭ সালে দুই বছর মেয়াদে বাংলাদেশের ব্যবসায়িক সংগঠন এফবিসিসিআই এর সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৮২ সালে নিটল-নিলয় গ্রুপ প্রতিষ্ঠা করেন। ১৯৮০’র দশকে তাদের মূল ব্যবসা ছিল মোটরগাড়ি আমদানি করা। পরবর্তীতে কোম্পানীটি সিমেন্ট শিল্প, চিনি শিল্প, কাগজ শিল্পসহ ১০ থেকে ১২ খাতে তাদের বিস্তার ঘটিয়েছে। তিনিই প্রথম বাংলাদেশ ও ভারতের উদ্যোক্তাদের মাঝে জয়েন্ট ভেঞ্চার যাত্রা শুর করেন। বর্তমানে তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংঘঠন এফবিসিসিঅাইর সভাপতি ।

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (100%, ২ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »