বুকলিষ্ট দিয়ে কমিশন: নোট গাইডের রমরমা ব্যবসা
Wednesday, 16th March , 2016, 06:40 pm,BDST
Print Friendly, PDF & Email

বুকলিষ্ট দিয়ে কমিশন: নোট গাইডের রমরমা ব্যবসা



মো.নাজিম উদ্দিন ভূইয়া,
লাস্টনিউজবিডি, ১৬ মার্চ, চান্দিনা : নিষেধাজ্ঞা থাকলেও চান্দিনায় বইয়ের বাজারে চলছে নিষিদ্ধ নোট ও গাইডের রমরমা ব্যবসা।

উপজেলা প্রশাসনের র্শীষ র্কমর্কতা ও শিক্ষা বিভাগ থেকে এসব নোট গাইড বিক্রি না করার নির্দেশনাসহ সর্বোচ্চ হুঁশিয়ারী দিলেও তাদের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলী দেখানো হচ্ছে।  প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর চোখের সামনে প্রকাশ্যে এসব গাইড নোট বই বেচাকেনা হচ্ছে।

অভিযোগ উঠেছে, অবৈধ এসব গাইড বই বাজারজাতের মাধ্যমে বাণিজ্যিক ফায়দা হাসিল করছে স্থানীয় শিক্ষক সমিতির নেতারা ও কিছু অসাধু শিক্ষক। নিষিদ্ধ গাইড বই বাজারজাত বন্ধে প্রশাসনিক কোন পদক্ষপে না থাকায় নির্বিঘ্নে চলছে এসব বই বিক্রি।

চান্দিনা সদর জুরে রয়েছে অনেক বইয়ের দোকান। এসব বইয়ের দোকানে প্রকাশ্যে চলছে নিষিদ্ধ নোট বুকের প্যাকেজ ব্যবসা। এমনকি ওই নির্দেশনার পরও নির্দিষ্ট প্রকাশনার প্রতিনিধিরা শিক্ষা প্রতষ্ঠিান প্রধানকে ম্যানেজ করে শ্রেণী কক্ষে গিয়ে শিক্ষার্থীদের এসব বই কিনতে উৎসাহিত করছে। এজন্য তারা শিক্ষক সমিতির সঙ্গে অলিখিত চুক্তির মাধ্যমে মোটা অংকরে র্অথ প্রদান করছে।

এদিকে সরকার সব ধরণের সহায়ক গাইড বই কেনা-বেচা ও মজুত নিষিদ্ধ করা সত্ত্বেও চান্দিনার বড় গোবিন্দপুর আলী মিয়া ভূইয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও পরিচালনা পর্ষদ তাদের ব্যাক্তিগত আইন মোতাবেক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরকে চাপ প্রদান করে তাদের কমিশন নেওয়া বইয়ের দোকান থেকে নোট গাইড কেনার জন্য বাধ্য করেন বলে অভিযোগ রয়েছে।

আরও অভিযোগ রয়েছে যে, নাম প্রকাশে অনিচ্ছুক ঐ বিদ্যালয়ের কয়েকজন ছাত্র বলেন আমাদেরকে মহসিন স্যার বুকলিষ্ট হাতে দিয়ে বলেছেন বুকলিষ্টে থাকা বইয়ের দোকান “সরকার বুক হাউস” থেকে যেন আমরা বই কিনি।

নাম প্রকাশে অনিচ্চুক বিদ্যালয়ের শিক্ষক বলেন, বুকলিষ্টে নাম দেওয়ার কারনে মাসিক একটা কমিশন পাই। এসব বিষয় গুলো কোন শিক্ষক পরিচালনা করে জানতে চাইলে তিনি বলেন- বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মোস্তফা কামাল ভূইয়া এবং মহসিন মিয়া ও পরিচালনা পর্ষদেরও একজন রয়েছে বলে জানান।

একজন অভিভাবক হতাশা হয়ে বলেন, আমার পোলায় আইন্না একটা কাগজ দিছে এইডা নাকি স্যারে তার কাছে দিয়া কইছে এই বইডি কিন্না আনত, অমার কাছে এহন ট্যায়া নাই বাকি আইন্না দেম কইছি। কিন্তু পোলায় কইল এই বুকলিষ্টে যেই দোকানের নাম আছে ঐ দোকান থেকে বইগোলা কিনতে হইব, না হইলে স্যারে মারব।

সরেজমিনে ঘুরে দেখা যায় যে, দীর্ঘ দিন যাবৎ বড়গোবিন্দপুর আলী মিয়া উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষকের রুমের দরজায় তালা ঝুলে রয়েছে। তাহলে ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বসেন কোথায় ? প্রত্যেক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের আলাদা করে কক্ষ থাকে কিন্তু ঐ বিদ্যালয় প্রধান শিক্ষকের নির্দিষ্ট কক্ষ থাকা সত্বেও কক্ষটির দরজায় তালা ঝুলে থাকতে দেখা গেছে।

অরও দেখা যায়, শিক্ষকরা বুকলষ্টি দিয়ে ক্লাসে নির্দিষ্ট প্রকাশনা প্রতিষ্ঠানের নোট গাইড ও গ্রামার, ব্যাকরণ বই কিনতে শিক্ষার্থীদরে নির্দেশনা দিচ্ছেন। বিনিময়ে বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান থেকে মোটা অংকের র্অথ হাতিয়ে নিচ্ছেন তারা।

চান্দিনার সদরে অবস্থিত মুক্তধারা লাইব্রেরীতে গাইড বই কিনতে আসা কয়কেজন শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সাথে আলাপ করে জানা যায় স্কুল থেকে শিক্ষার্থীদের এসব নির্দিষ্ট প্রকাশনীর নিষিদ্ধ গাইড কিনতে চাপ দেয়া হচ্ছে। এমনকি তারা আরও বলেন- খুব নিম্ন মানের বই রয়েছে তাদের বিদ্যালয় প্রদত্ত বুকলিষ্টে কিন্তু সেই তুলনায় বইয়ের দাম রাখছে অনেক বেশি।

বড় গোবিন্দপুর আলী মিয়া ভূইয়া উচ্চ বিদ্যালয়ের সভাপতি জানান, এই বিষয় গুলো অমার অজানা ছিল। কয়েক দিনের মধ্যেই আমি এসব খতিয়ে দেখব।

চান্দিনা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কিয়াম উদ্দিন জানান, নিষিদ্ধ নোট গাইড যেন বাজারজাত না করতে পারে সেদিকে জোর প্রচেষ্টা চালাচ্ছি। যে সব শিক্ষা প্রতিষ্ঠান এসব কর্মকান্ডের সাথে জরিত তাদেরকে অতি শিঘ্রই আইনের অওতায় নিয়ে অসা হবে।

উল্লেখ্য যে, সরকার ১৯৮০ সালে নোট ও গাইড প্রকাশনা নিষিদ্ধ করে। পরে ২০০৭ সালে ১০ ডিসেম্বর হাইকোর্ট পুনরায় জেলা প্রশাসকদের নোট গাইড বই বাজারজাত বন্ধের জন্য নির্দেশ দেন।

এরপর বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রয় সমিতি করা রিটে শুনানিতে ২০০৯ সালে নভেম্বর হাইকোর্ট প্রথম শ্রেণী হতে অষ্টম শ্রেণী র্পযন্ত নোট গাইড মুদ্রণ, প্রকাশনা, বিক্রয় ও বাজারজাতকরণ পুরোপরিভাবে নিষিদ্ধ ঘোষণা করেন। তাছাড়া খসড়া শিক্ষা আইনে ২০১৩তে এসব নোট ও গাইডকে নিষিদ্ধ করা হয়েছে।

লাস্টনিউজবিডি, এ এস

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (100%, ২ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »