এবার ওজোপাডিকোর অফিসে তিন কর্মকর্তার ব্যাপক লুটপাট !
Wednesday, 16th March , 2016, 06:15 pm,BDST
Print Friendly, PDF & Email

এবার ওজোপাডিকোর অফিসে তিন কর্মকর্তার ব্যাপক লুটপাট !



জাহিদুর রহমান তারিক,
লাস্টনিউজবিডি, ১৬ মার্চ, ঝিনাইদহ : ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানীর ঝিনাইদহের কালীগঞ্জ আবাসিক প্রকৌশলী কার্যালয়টি দুর্নীতি, অনিয়ম ও অব্যবস্থাপনার আখড়ায় পরিনত হয়েছে।

কোম্পানীর নুন্যতম নিয়মনীতির তোয়াক্কা না করে যাবতীয় কাজ চালিয়ে যাচ্ছে অফিসের তিন কর্মকর্তা।

দুর্নীতির মাধ্যমে তারা ফুলে ফেঁপে উঠেছেন। বিনা টেন্ডারে বলিদাপাড়া-রায়গ্রাম মোড় থেকে কওসারের ইটভাটা পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে ১১ হাজার কেভির লাইন নির্মান করা হচ্ছে।

একই ইটভাটার মধ্যে ৬ টি খুটি পুতে লাইন সরবরাহ করা হয়েছে। চোরাই লাইন দিয়ে কালীগঞ্জের প্রায় ১৫ টি ইজিবাইক গ্যারেজ থেকে প্রতিমাসে লাখ টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে বলে গুজব রয়েছে। অভিযোগ উঠেছে ওজোপাডিকোর আবাসিক প্রকৌশলী যুগল বন্ধু রায়, উপ-সহকারি প্রকৌশলী মাসুম পারভেজ ও আনোয়ার হোসেন এই দুর্নীতির সাথে জড়িত।

তবে তারা তিন জনই এই অভিযোগ অস্বীকার করে বলেছেন হেয় করতে কেও এমন তথ্য সরবরাহ করেছে।

সূত্র মতে মিটার নেয়া, মিটার পরিবর্তন, ডিসকানেক্ট ফির নামে গ্রাহকদের জিম্মি করে বেপরোয়া ভাবে ঘুষ আদায় করা হচ্ছে। এ তিন কর্মকর্তার লাগামহীন দুর্নীতিতে কালীগঞ্জের বিদ্যুৎ অফিসে গ্রাহক হয়রানী চরমে উঠেছে।

অভিযোগে জানাগেছে, ২০১৫ সালের অক্টোবর মাসে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন (ওজোপাডিকো) এর ঝিনাইদহের কালীগঞ্জের আবাসিক প্রকৌশলী যুগল বন্ধু রায় যোগদানের পর তিনি কোন আইনের তোয়াক্কা করেন না।

তিনি যোগদানের পর শহরের প্রায় ১৫ টি ইজিবাইক গ্যারেজে বিশেষ ব্যবস্থায় চোরাই লাইন দিয়ে প্রতি মাসে জনপ্রতি ১০ হাজার টাকা করে আদায় করা হচ্ছে। তার আদায়কারী হিসেবে বিল্লাল হোসেন, রবিউল ইসলাম ও নাছির উদ্দীন নামে অফিসের তিন ব্যক্তিকে নিয়োজিত রেখেছেন।

সুযোগ বুঝে এই তিন ব্যক্তি এখন নিজেরাই ইজিবাইক চার্জের ব্যবসা করছেন। খোঁজ-খবর নিয়ে জানাগেছে, কালীগঞ্জ শহরে মিন্নাত আলী, বিল্লাল, নাছির, রবিউল, নির্মল, রাজুসহ প্রায় ১৫ জনের ইজিবাইক চার্জের গ্যারেজ আছে।

এদিকে নুতন বিদ্যুৎ লাইন তৈরী করতে হলে প্রোজেক্ট বা ডিপোজিট ওয়ার্কের ভ্যালুয়েশনের মাধ্যমে কাগজপত্র ঠিক করার পর লাইন টানতে হয়। অথচ কওসারের ইটভাটায় যে ১৪ টি পোলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে তার কোন টেন্ডার হয়নি।

নেই কোন অফিসিয়াল কাগজপত্র। কয়েক লাখ টাকার বিনিময়ে কোন কাগজপত্র ছাড়াই আবাসিক প্রকৌশলী যুগল বন্ধ রায় ইটভাটার মধ্যে ১১ হাজার কেভি ভোল্টের লাইন তৈরী করেছেন বলে অভিযোগ। ঢাকালে পাড়ার মিন্নাত আলীর ৩ ফেজের লাইন দীর্ঘদিন ধরে কাটা থাকলেও তিনি বিশেষ ব্যবস্থায় চোরাই বিদ্যুৎ নিয়ে বহাল তবিয়তে ইজিবাইকের ব্যাটারি চার্জ দিয়ে যাচ্ছেন।

উপ-সহকারি প্রকৌশলী আনোয়ার হোসেন ও মাসুম পারভেজ যৌথভাবে মোটা অংকের টাকা নিয়ে ১নং ফিডার থেকে প্রায় ৫শ মিটার দুরে একটি ৩ ফেজের সংযোগ দিয়ে তাকে দুই ফিডার থেকে বিদ্যুৎ পাওয়ার সুবিধা করে দিয়েছেন বলে অভিযোগ। গত ২৩ ডিসেম্বর অবৈধ সংযোগের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহারের অভিযোগে ১৩টি সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

কিন্তু ১৩ জনের মধ্যে শুধুমাত্র মামলা হয় একজনের নামে। বাকিদের কাছ থেকে মোটার অংকের ঘুষ আদায় করে তাদের বিরুদ্ধে মামলা দেয়নি আবাসিক প্রকৌশলী।

একাধিক গ্রাহক জানান, দু’তিন মাসের বিল বাকি হলে বিদ্যুৎ অফিস থেকে লাইন কাটতে আসে এবং মামলা দিয়ে হয়রানী করা হবে হুমকি দিয়ে থাকেন। কিন্তু মিন্নাত আলীর লক্ষাধিক টাকার বিল বাকি থাকলেও তার লাইন সচল রয়েছে।

এ ব্যাপারে কালীগঞ্জ ওজোপাডিকোর আবাসিক প্রকৌশলী যুগল বন্ধু রায় জানান, যদি কেউ চোরাই লাইনের মাধ্যমে বিদ্যুৎ নিয়ে ইজিবাইকের ব্যাটারি চার্জ দেয় তাহলে আমাকে জানাবেন। অবৈধ বিদ্যুতের বিষয়ে কোন ছাড় দেয়া হবে না। তাদের কাছ থেকে মাসিক উৎকোচ নেয়ার বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, কারা টাকা নেয় তা আমি জানিনা।

এছাড়া নিয়ম কানুন উপেক্ষা করে ইটভাটায় বিদ্যুৎ লাইন সরবরাহের বিষয়ে তিনি জানান, আমি নতুন এসেছি। কোথায় বিদ্যুৎ লাইন গেছে তা আমি জানি না। ইট ভাটায় বিদ্যুৎ সরবরাহের অফিসিয়াল কোন কাগজপত্র আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, হয়ত প্রোজেক্টের কাজ হতে পারে। বিষয়টি আমার ভালভাবে জানা নেই।

এ বিষয়ে ওজোপাডিকো ঝিনাইদহের নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম জানান, বিনা টেন্ডারে এ ধরণের কাজ করা সম্ভব নয়। তাই খবরটি যারা দিয়ছেন তারা সত্য বলেন নি।

লাস্টনিউজবিডি, এ এস

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • হয়নি সীমান্ত মেলা: দেখা না করেই ফিরলেন স্বজনরা
  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (67%, ৪ Votes)
  • না (17%, ১ Votes)
  • মতামত নাই (16%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »