চলছে সড়কের সবুজ মেহগুনি গাছ কাটার মহাৎসব !
Wednesday, 16th March , 2016, 06:04 pm,BDST
Print Friendly, PDF & Email

চলছে সড়কের সবুজ মেহগুনি গাছ কাটার মহাৎসব !



জাহিদুর রহমান তারিক,
লাস্টনিউজবিডি,  ১৬ মার্চ, ঝিনাইদহ : প্রশাসননের ছত্রছায়ায় ঝিনাইদহের কালীগঞ্জে মহাসড়কের ধার থেকে সবুজ মেহগুনি গাছ কেটে ফেলা হচ্ছে।

সুবজ পাতাযুক্ত গাছ কাটা সরকারী ভাবে নিষিদ্ধ হলেও ঘাটে ঘাটে টাকা দিয়ে ছুটির দিনে গাছ কাটা শুরু করেছে প্রভাবশালী মহলটি। এ নিয়ে ঝিনাইদহ জেলা প্রশাসনের কোন উচ্চবাচ্য নেই।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে এই গাছ বিক্রির দরপত্র আহবান করা হয়। ছুটির দিনে শ্রমিক নিয়োগ করে চলছে গাছ কাটা। গত দুই দিনে দুইটি বড় গাছ কাটা হয়েছে।

শনিবার সকালে রাস্তার ধারে গাছ কাটতে দেখে এলাকার লোকজন প্রশাসনকে খবর দেয়। প্রশাসন গাছ কাটা বন্ধ করে দিলেও পরে আবারো অনুমতি দেয়। আর পরিবেশ আন্দোলনের সঙ্গে যুক্তরা বলছেন, সবুজ গাছ কাটার অনুমোতি দেওয়া অন্যায়।

তারা এর বিরুদ্ধে আন্দোলন করবেন। খোঁজ নিয়ে জানা গেছে ঢাকা-খুলনা মহাসড়কের কালীগঞ্জ অংশে কালীগঞ্জ শহরের মেইন বাসষ্টান্ড হতে মোবারকগঞ্জ চিনিকল পর্যন্ত তরতাজা সুবজ পাতাযুক্ত মেহগুনি গাছ রয়েছে। গাছগুলো এলাকায় সবুজ ছায়া করে রেখেছে।

অথচ এই গাছগুলো গত শুক্রবার ও শনিবার কাটা হয়েছে। আরো কাটা হবে বলে নিয়োজিত শ্রমিকরা জানিয়েছেন। মরা এবং পুরানো গাছের পরিবর্তে কেন তরতাজা সুবজ বৃক্ষ কাটা হচ্ছে এ নিয়ে কালীগঞ্জের মানুষের মাঝে প্রশ্ন দেখা দিয়েছে।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের ঝিনাইদহের নির্বাহী প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম জানান, ইতিপূর্বে এই গাছগুলো বিক্রির দরপত্র হয়েছিল। তারপর জমি নিয়ে সড়ক বিভাগ ও ভুমি মন্ত্রনালয়ের মধ্যে মামলা চলছিল।

যে কারনে কাঠ ব্যাবসায়ীরা গাছগুলো কাটতে পারেনি। এখন আদালতে সেই মামলা নিষ্পত্তি হওয়ায় ক্রেতারা গাছ কাটছেন। সবুজ গাছগুলো কেন বিক্রি করা হলো জানতে চাইলে তিনি বলেন এটা তার পূর্বের কর্মকর্তারা করে গেছেন।

ফলে তিনি কিছুই বলতে পারবেন না। ঝিনাইদহে জীব বৈচিত্র ও পরিবেশ রক্ষা কমিটির আহবায়ক মাসুদ আহম্মেদ ওরফে সনজু জানান, ইতোমধ্যে এ ব্যাপারে তারা প্রশাসনের সঙ্গে কথা বলেছেন।

কোনো প্রয়োজন ছাড়াই এভাবে সবুজ গাছ কাটা খুবই অন্যায়। তিনি অবিলম্বে এই গাছ কাটা বন্ধ করার দাবি জানিয়েছেন। কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বরত সহকারী কমিশনার (ভুমি) শাহনাজ পারভিন জানান, তারা সাময়িক ভাবে গাছ কাটা বন্ধ করতে নির্দেশ দিয়েছিলেন।

পরে কাগজপত্র দেখে আবার কাটার অনুমতি দেওয়া হয়েছে। কালীগঞ্জের দায়িত্বে থাকা কোটচাঁদপুরের বন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, এ বিষয়ে তারা কিছুই জানেন না। তবে খোঁজ নিয়ে দেখবেন গাছটি কাদের মালিকানায়।

লাস্টনিউজবিডি, এ এস

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (64%, ১৪ Votes)
  • হ্যা (27%, ৬ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২২

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry