আজ মাঠে নামছে নিউজিল্যান্ড-ভারত : কাল বাংলাদেশ
Tuesday, 15th March , 2016, 02:23 pm,BDST
Print Friendly, PDF & Email

আজ মাঠে নামছে নিউজিল্যান্ড-ভারত : কাল বাংলাদেশ



লাস্টনিউজবিডি, ১৫মার্চ, ঢাকা :  চলতি বিশ্বকাপের মূল পর্ব সুপার টেন শুরু হচ্ছে আজ। নাগপুরে ২ নম্বর গ্রুপে স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

মূল পর্বে দুই গ্রুপে ভাগ হয়ে খেলছে ১০টি দল। টি২০ র্যাংকিংয়ে সেরা আট দল সরাসরি খেলার সুযোগ পেয়েছে মূল পর্বে। আর বাছাই পর্ব থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সুপার টেনে জায়গা করে নিয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। মাশরাফি মর্তুজাদের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামীকাল। প্রথম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ পাকিস্তান। কলকাতার ঐতিহ্যবহুল ইডেন গার্ডেনে শহীদ আফ্রিদিদের সঙ্গে দ্বৈরথে নামবে মাশরাফি ও তার সহযোদ্ধারা। বাংলাদেশ, ভারত, পাকিস্তান একই গ্রুপে হওয়ায় শুরুতেই উপমহাদেশের দলগুলোর লড়াই এবারের আসরকে দিচ্ছে ভিন্ন মাত্রা। ২ নম্বর গ্রুপের বাকি দলটি অস্ট্রেলিয়া।  উপমহাদেশের বাকি দুটি দল শ্রীলংকা ও আফগানিস্তান ১ নম্বর গ্রুপে। ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন লংকানরা তাদের মিশন শুরু করবে আগামী শুক্রবার। তাদের প্রতিপক্ষ আফগানিস্তান।

এবারের আসর শুরুর আগে রীতিমতো উড়ছে মহেন্দ্র সিং ধোনির ভারত। এ বছর ১১ ম্যাচের মধ্যে ১০টিতেই জিতেছে তারা। সবে শেষ হওয়া এশিয়া কাপে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখিয়েছে ধোনি বাহিনী। এর আগে তিন ম্যাচ টি২০ সিরিজে স্বাগতিক অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবিয়েছে দলটি। তাই অলিখিত ফেভারিটের তকমা নিয়েই ক্রিকেটের এ সংক্ষিপ্ততম ভার্সনের ষষ্ঠ আসর শুরু করছে ভারত।

আজকের ম্যাচে কিউইদের মুখোমুখি হওয়ার আগে দুটো ঐতিহাসিক চ্যালেঞ্জের সামনে স্বাগতিক ভারত। টি২০ বিশ্বকাপের ইতিহাসে আজ পর্যন্ত চ্যাম্পিয়ন হতে পারেনি কোনো আয়োজক দেশ। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০০৭ সালের প্রথম আসরে শিরোপা জেতে ভারত। পরের আসরে (২০০৯) আয়োজক ছিল ইংল্যান্ড। চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে পাকিস্তান। ইংল্যান্ড শিরোপা জেতে ২০১০ সালে। ওই তৃতীয় আসরের আয়োজক ছিল ওয়েস্ট ইন্ডিজ। এর পরের টুর্নামেন্টে আয়োজক শ্রীলংকা আর চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। এবার হোম গ্রাউন্ড জুজুর সামনে ভারত।

এবারের আসরে প্রতিপক্ষ যেই হোক, ভারত নামবে ফেভারিট হিসেবে। কিন্তু প্রতিপক্ষ যখন নিউজিল্যান্ড, তখন ভারতকে নিরঙ্কুশভাবে ফেভারিট মেনে নেয়াটা কঠিনই। কেননা টি২০ ইতিহাসে আজ পর্যন্ত নিউজিল্যান্ডকে হারাতে পারেনি ভারত। পাঁচ  দ্বৈরথে চার জয় নিউজিল্যান্ডের। আর বাকি ম্যাচটি থেকেছে নিষ্ফলা। টি২০ র্যাংকিংয়ে ৪ নম্বর দল কিউইদের চ্যালেঞ্জটা মোটেও সহজ নয়। ১ নম্বরের দলের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ যত না চ্যালেঞ্জ, তার চেয়েও ব্রেন্ডন ম্যাককালাম না থাকার চ্যালেঞ্জটা অনেক বড়। সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে  ক্রিস গেইল, এবিডি ভিলিয়ার্সের সঙ্গেই তুলনীয়  সদ্য সাবেক হওয়া কিউই অধিনায়ক ম্যাককালাম। ভারতের বিপক্ষে আজ গর্ব ধরে রাখার কঠিন চ্যালেঞ্জের সামনে ম্যাককালামবিহীন নিউজিল্যান্ড।

এ সময়ে ভারতের মতোই টি২০তে  দুর্দান্ত খেলছে নিউজিল্যান্ড। এ বছরে আট ম্যাচ খেলে ছয়টিতেই জিতেছে তারা। এ জয়ের ধারাতেই থাকার প্রত্যয় কিউই তরুণ অধিনায়ক কেন উইলিয়ামসনের। তার ভাষায়, এ সময়ে আমরা খুব ভালো খেলছি। তবে কন্ডিশনের মানিয়ে নেয়াটাও বেশ গুরুত্বপূর্ণ। এখানকার কন্ডিশন আমাদের থেকে আলাদা। আর তাই এ ধরনের কন্ডিশনে ভালো ফল পেতে হলে আমাদের অনেক ভালো খেলতে হবে।’ উপমহাদেশের কন্ডিশনে বাইরের দলগুলোর সাফল্য পাওয়াটা যে সহজ নয়, সেটাই এক রকম স্বীকার করে নিলেন কিউই কাণ্ডারি।

লাস্টনিউজবিডি, এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বোরকা কিনে দেওয়ার কথা বলে কলেজছাত্রীকে হোটেলে নিয়ে ধর্ষণ
  • অবশেষে ডি‌সির আশ্বা‌সে ঘর পা‌চ্ছেন ৭০ বছর বয়সী বৃদ্ধা
  • তারেক রহমানের জন্মদিনে পীরগঞ্জে দোয়া মাহফিল

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (67%, ১২ Votes)
  • হ্যা (22%, ৪ Votes)
  • মতামত নাই (11%, ২ Votes)

Total Voters: ১৮

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry