হাসপাতালে রোগী রেখে ডাক্তাররা ভ্রমণে!
Monday, 14th March , 2016, 07:51 pm,BDST
Print Friendly, PDF & Email

হাসপাতালে রোগী রেখে ডাক্তাররা ভ্রমণে!



লাস্টনিউজবিডি, ১৪ মার্চ, ঢাকা: দেশের দক্ষিণাঞ্চলের মানুষের উন্নত চিকিৎসার একমাত্র ভরসা বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল। সরকারিভাবে দরিদ্রসহ সব ধরণের রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের জোড়ালো তাগিদ রয়েছে। কিন্তু তার কিছুই মানছেননা চিকিৎসকরা।

হাসপাতালের সহস্রাধিক রোগীকে ফেলে রেখে ভ্রমণে বেড়িয়েছেন চিকিৎসকরা। আর এ ভ্রমণের পৃষ্ঠপোষকতা করেছে ৩০টি ওষুধ কোম্পানী। একটি অনুষ্ঠানকে পুজি করে জুগিয়েছে অর্ধকোটি টাকা। এ টাকায় রোববার ও সোমবার কুয়াকাটা ভ্রমণে অবস্থান করছে হাসপাতালের অধিকাংশ ডাক্তাররা। ফলে হাসপাতালে অবস্থান করা রোগীরা রয়েছে মারাত্মক ঝুঁকিতে। এখন হাসপাতাল তত্ত্বাবধান করছে শিক্ষানবীশ চিকিৎসকরা।

সংশ্লিষ্ট সূত্র মতে, গত শুক্রবার শেবামেক অডিটরিয়ামে জমকালো আয়োজনে বাংলাদেশের খ্যাতিনামা চিকিৎসকদের নিয়ে আয়োজন করা হয় সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ অনুষ্ঠানের। এতে প্রধান ১০টি ওষুধ কোম্পানীসহ মোট ৩০টি কোম্পানী অর্থায়ন করে।

একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, এই অর্থায়নের পরিমাণ প্রায় ৫০ লাখ টাকা। ওই কনফারেন্স নিয়ে প্রথম দফায় বিপত্তিতে পড়েছিল সার্জনরা। হাসপাতাল সূত্রে জানা গেছে, সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ কনফারেন্সে নিমন্ত্রণ দেয়া হয়নি শিক্ষানবীশ চিকিৎসকদের। এতে ক্ষুব্ধ হয়ে শিক্ষানবীশ চিকিৎসকরা কনফারেন্সে বাঁধা সৃষ্টির জন্য হাসপাতালের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়েছিল।

এ ঘটনায় উত্তাপ ছড়ালে অবশেষে কোতয়ালী থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে উভয়পক্ষের মধ্যে আলোচনা সাপেক্ষে বিষয়টি আপোষ করেন। এদিকে কনফারেন্স অডিটরিয়ামে চেয়ারে বসা নিয়ে অতিথিদের সামনেই ছাত্রলীগের দু’গ্রপের সংঘর্ষ হয়। ফলে নির্ধারিত সময়ে দেড় ঘন্টা পরে শুরু হয় অনুষ্ঠান।

সেই অনুষ্ঠানের উদ্বৃত্ত টাকা দিয়ে রোববার কুয়াকাটা ভ্রমণে গেছে সার্জন চিকিৎসকরা। যার ফলে শেবামেক হাসপাতালের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিভাগে চিকিৎসা সেবা বিঘ্ন ঘটেছে।

সাধারণ নিয়মে শুক্রবারই হাসপাতালের সার্জারী-১ ইউনিটে সবধরণের রোগীদের ভর্তি করার কথা থাকলেও তা সার্জনদের মিলনমেলায় বন্ধ রাখা হয়।

সার্জারী-২ ইউনিটে ভর্তি করা হয়েছে মাত্র ১৪ জন রোগী। যা হাসপাতালের ইতিহাসে সর্বনিম্ন রোগী ভর্তি। ওই দিন হাসপাতালে ১৩শ’ ৯৬ জন রোগী অবস্থান করছিল যার মধ্যে ৮ জনের মৃত্যু হয়েছে।

সরেজমিনে হাসপাতালের জরুরী বিভাগ, শিশু বিভাগ, গাইনি বিভাগ, সার্জারী বিভাগ, অর্থপেডিক বিভাগসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিভাগগুলোতে সার্জন না থাকায় ঢিমেতালে চলতে দেখা গেছে চিকিৎসা সেবার গতি। যেখানে সার্জনদের উপর নির্ভর করে এক একটি বিভাগ চলে থাকে সেক্ষেত্রে সার্জন না থাকায় বিড়ম্বনার শেষ নেই রোগীদের মাঝে। রোগীদের সাথে কথা বলে একই ধরনের অভিযোগ পাওয়া গেল।

একই সাথে স্থবির হয়ে পড়েছে অপারেশন থিয়েটার। জরুরী কয়েকজন রোগীর অপারেশন হওয়ার কথা থাকলেও চিকিৎসক না থাকায় সময়ের রদবদল করা হয়েছে। রোগীরা জানিয়েছে, এমনিতেই সরকারি হাসপাতালে চিকিৎসা সেবার গতি মন্থর হয়ে থাকে তার উপরে (সোমবার) মারাত্মকভাবে চিকিৎসা সেবা বিঘ্নিত হচ্ছে।

মাঝে মাঝে ইন্টার্নি ডাক্তাররা এসে খোঁজ নিলেও চিকিৎসায় কোন রদবদল করেন না। যার ফলে উদ্বেগের মধ্যে রয়েছে অনেক রোগী। এ ঘটনায় হাসপাতালের একাধিক দায়িত্বশীল সূত্র সত্যতা স্বীকার করলেও হাসপাতালের পরিচালক ডা. সিরাজুল ইসলাম বলেন, ওদের একটা প্রোগ্রাম আছে জানতাম তা কবে গেছে আমার জানা নেই। এরা সকলেই ছুটি নিয়ে গেছে কিনা সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হয়ত ছুটি আছে তবে কতজন গেছে সে বিষয়ে আমার জানা নেই বলে জানান।

লাস্টনিউজবিডি, এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বোরকা কিনে দেওয়ার কথা বলে কলেজছাত্রীকে হোটেলে নিয়ে ধর্ষণ
  • অবশেষে ডি‌সির আশ্বা‌সে ঘর পা‌চ্ছেন ৭০ বছর বয়সী বৃদ্ধা
  • তারেক রহমানের জন্মদিনে পীরগঞ্জে দোয়া মাহফিল

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (68%, ১৩ Votes)
  • হ্যা (21%, ৪ Votes)
  • মতামত নাই (11%, ২ Votes)

Total Voters: ১৯

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry