টেলিটকের পিকনিক কমিটির সভা অনুষ্ঠিত: পাঁচদফা দাবি
Sunday, 21st February , 2016, 08:53 pm,BDST
Print Friendly, PDF & Email

টেলিটকের পিকনিক কমিটির সভা অনুষ্ঠিত: পাঁচদফা দাবি



লাস্টনিউজবিডিডেস্ক,ঢাকা: রাজধানীর বনানীতে টেলিটক অফিসে অফিসে টেওয়ার নির্বাহী কমিটি এবং পিকনিক কমিটির সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় পিকনিক কমিটি এবং টেওয়ার এক্সিকউটিভ কমিটির সদস্য সহ প্রায় ২০ জন উপস্থিত ছিলেন। ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এই সভায় বিভিন্ন বিষয়ের উপর আলোচন এবং সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এর টেওয়ারের সকল সদস্যরা বিভিন্ন দাবি দাওয়া উত্থাপন করে। কিন্তু তারা এমডির সাথে দেখা করতে না পেরে পনের দিনের একটি ডেডলাইন দেয়। এমপ্লয়ীদের দাবী দাওয়া গুলোর বিষয়ে সুনির্দিষ্ট কোন পদক্ষেপ এখনো পরিলক্ষিত নয়, তাই সকল এমপ্লয়ীরা মিলে আবারো এমডির সাথে দেখা করে।

এছাড়াও সভায় আলোচনা হয় বর্তমান ইসি কমিটির সাংবিধানিক মেয়াদ অনেকদিন আগেই অতিক্রান্ত হয়েছে। গত সেপ্টেম্বর, ২০১৫ মাসে বেতন-ভাতা বৃদ্ধি সহ পাঁচ দফা দাবীর ব্যপারে কাজ করার জন্য তিন মাসের যে সময় নেয়া হয়েছিল তাও অতিক্রান্ত হয়েছে। সেই সাথে বর্তমান ইসি কমিটির অনেকেই টেলিটকে নেই বা বিভিন্ন কারনে টেওয়ায় সক্রিয় নয়। যে কারণে টেওয়া সাংগঠনিক ভাবেও দূর্বল হয়ে আছে। তাই সর্বদিক বিবেচনায় টেওয়ার এজিএম-এর মাধ্যমে কমিটি পুনর্গঠনের বিষয়ে বেশিরভাগ সদস্য মতামত প্রদান করে। তাই সিদ্ধান্ত নেয়া হয়যে, খুব শীঘ্রই টেওয়ার এজিএম-এর মাধ্যমে টেওয়ার কার্যকরী কমিটি পুনর্গঠন করা হবে।

এছাড়াও ২ফেব্রুয়ারি টেলিটকের বনানী মার্কেটিং অফিসে টেওয়ার কার্যনির্বাহী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় টেওয়ার প্রায় ৩০ জন কার্যকরী সদস্য, কো-অর্ডিনেটর ও সাধারণ সদস্য উপস্থিত ছিলেন। সভায় বিভিন্ন বিষয়ের উপর আলোচনা ছাড়াও পাঁচদফা দাবি উত্থাপন করা হয়।
১)পাঁচ দফা দাবীঃ
আলোচনাঃ মিটিং-এ জানানো হয়যে, পাঁচ দফা দাবীর মধ্যে লভ্যাংশ প্রদানের বিষয়ে যথেষ্ট আশাব্যঞ্জক অগ্রগতি হয়েছে, যেহেতু গত বোর্ড মিটিং-এ লভ্যাংশ প্রদানে জন্য ট্রাস্টি বোর্ড অনুমোদিত হয়েছে বলে জানা গেছে। তবে বেতন-ভাতা ও পদোন্নতি নীতিমালা নিয়ে জটিলতা নিরসনে যথেষ্ট অগ্রগতি হয়নি বলে সবাই মতামত ব্যক্ত করেন এবং অত্যন্ত হতাশা প্রকাশ করেন। এমতাবস্থায়, টেওয়ার পরবর্তী করণীয় নির্ধারণে সবার মতামত আহ্বান করা হয়। সবার মূল্যবান মতামতের প্রেক্ষিতে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়ঃ

সিদ্ধান্তঃ আগামী ৮ ফেব্রুয়ারী (রোজ সোমবার) সকাল ১০ ঘটিকায় সকল এমপ্লয়ীরা এমডি স্যার-এর সাথে দেখা করে ‘নতুন বেতন কাঠামোর অনুমোদন ও পদোন্নতি নীতিমালা সংক্রান্ত জটিলতা নিরসনের’ অগ্রগতি সম্বন্ধে জানতে যাবেন।
২) টেওয়ার পক্ষ হতে পিকনিক-এর আয়োজন।
আলোচনাঃ উপস্থিত সকল সদস্যরাই মতামত প্রকাশ করেনযে, টেওয়াকে শক্তিশালী করার জন্য এবং টেওয়ার সদস্যদের মধ্যে একাত্মতা বাড়ানোর জন্য টেওয়ার পক্ষ হতে একটি পিকনিক-এর আয়োজন করা যায়।
সিদ্ধান্তঃ টেওয়ার পক্ষ হতে সফলভাবে একটি পিকনিক আয়োজনের জন্য জনাব মোঃ মাহবুবুর রহমান, ডিজিএম, সিআরএম কে আহ্বায়ক এবং জনাব মোঃ আল-রাজ্জাকুজ্জামান, ম্যানেজার, মার্কেটিং এন্ড সেলস সদস্য সচিব করে একটি কমিটি করা হয়েছে। উক্ত কমিটি পিকনিক আয়োজনের সকল দায়িত্ব পালন করবে, এবং চাইলে টেওয়ার যেকোন সংখ্যক সদস্যদের অন্তর্ভূক্ত করে এক বা একাধিক সাব-কমিটি গঠন করতে পারবে।
৩) টেওয়ার ওয়েবসাইটের এডমিন নিয়োগ সংক্রান্তঃ
সভায় অবহিত করা হয়যে, টেওয়ার ওয়েব সাইট (www.tewabd.org) নিয়মিত রক্ষণা বেক্ষণের জন্য একজন এডমিন নিয়োগ করা প্রয়োজন। সর্বসম্মতিক্রমে মোঃ জসীমউদ্দিন, ম্যানেজার, আইটি এন্ড বিলিং-কে টেওয়ার ওয়েব সাইটের এডমিন নিয়োগ করা হয়। তিনি প্রয়োজনবোধে টেওয়ার যে কোন সদস্যকে তার সহযোগী হিসাবে নিয়োগ করতে পারবেন।
নতুন বছরে টেলিটকের চ্যালেঞ্জ
————————————————————————————–
নতুন বছরের শুরুটা চ্যালেঞ্জ হিসেবে দেখছে টেলিটক। একদিকে টেলিটকের চাহিদাকে গ্রাহক পর্যায়ে পৌঁছানো অন্যদিকে কর্মকর্তা কর্মচারিদের বেতন বৈষম্য। তবে এ বিষয়ে সঠিক কর্মপন্থা ঠিক করার জন্য বেশ কয়েকবার টেওয়ার কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত হয়।
এই সভা অনুযায়ী ব্যবস্থাপনা পরিচালক মহোদয়ের সাথে সাক্ষাত করা এবং উনি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন (অর্থাৎ সরকারী বেতনের প্রজ্ঞাপন জারি হলে আমাদের বেতন বৃদ্ধির বিষয়টি বোর্ডে উপস্থাপন করবেন) তা উনাকে স্মরণ করিয়ে দেয়ার কথা বলা হয়। এছাড়া নতুন ডিজিএম (এডমিন) ফজলুল হকের সাথে দেখা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া সভার পক্ষ থেকে জানানো হয়, আমাদের দাবী দাওয়া নিয়ে মুভমেন্টের ব্যপারে ফজলুল হক স্যার হয়তো পুরোপুরি অবগত নয়। উনার সাথে এই বিষয়ে ওভার-ফোনে কথা হয়েছে। আগামীকাল সাক্ষাতে উনাকে বিশদ অবগত করা হবে। তারগিব স্যার থাকলে সুবিধা হতো। স্যার সবকিছু জানতেন। সেই সাথে এমডি স্যার আমাদের ইস্যুগুলো নিয়ে তারগিব স্যারকে আমাদের অনুরোধে ‘ফোকাল পার্সন’ নির্ধারণ করে দিয়েছিলেন। সে মোতাবেক স্যারের সাথে বার কয়েক মিটিং-ও হয়েছিল। কিন্তু স্যার এর বদলিতে বিষয়গুলো আবার কিছুটা পেছন থেকে শুরু করতে হবে। তবে আশা করি এটা কোন সমস্যা হবেনা। আশা করি আমরা ম্যানেজমেন্টের কাছ থেকে আমাদের ন্যায্য দাবী গুলো আদায় করতে সক্ষম হবো। আর বেতন-ভাতা নিয়ে আমাদের দাবীটা ক্লেয়ার- ‘জুলাই, ২০১৫-হতে বেতন-ভাতা ন্যূনতম ১০০% বৃদ্ধি করতে হবে’।

নতুন বছরে আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ। এক দিকে যেমন টেলিটকে আমাদের অবস্থান শক্ত করার চ্যালেঞ্জ, সেই সাথে টেলিটককে টিকিয়ে রাখাও একটা চ্যালেঞ্জ। দুইটা চ্যালেঞ্জ-ই আমাদেরকেই মোকাবেলা করতে হবে। প্রকৃতপক্ষে টেলিটককে একটা শক্ত অবস্থানে দাড় করানোর চ্যালেঞ্জটাই বেশি গুরুত্বপূর্ণ বলে আমার মনে হয়। কারণ একদিকে টেলিটক শক্ত অবস্থানে গেলে যেমন আমাদের অবস্থান শক্ত করা সহজ হবে, অন্যদিকে টেলিটকের অবস্থান শক্ত না হলে আমাদের আসলে কোন অবস্থান-ই থাকেনা। তাই আমাদেরকে অবশ্যই গুরুত্ব দিয়ে ভাবতে হবে কিভাবে আমরা নতুন বছরে টেলিটককে একটা শক্ত অবস্থানে নিয়ে যেতে পারি। এ জন্য আমাদের দাবী দাওয়া আদায়ের লড়াইয়ের সাথে টেলিটককে শক্ত অবস্থানে দাঁড় করানোর লড়াইটাও করা উচিত বলে আমি মনে করি। সময় এসেছে ম্যাজেমেন্টকে প্রশ্ন করার, টেলিটককে তারা কোথায় নিয়ে যেতে চাচ্ছে এবং সেজন্য তারা কী ধরনের সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছে এবং এই লক্ষ্য অর্জনে যদি তারা ব্যর্থ হয়, তাহলে তারা কী করবে?
১) মার্কেটিং বিভিন্ন বিজ্ঞাপন বাবদ যে টাকাগুলো খরচ করছে, তার রেভেনিউ ইফেক্ট কি?

২) প্রতি কোয়ার্টার ওয়াইজ তাদের রেভেনিউ এবং কাস্টমার একুইজিশন টার্গেট কত? সেটা এচিভ করার জন্য তার কী করছে এবং না পারলে এই দায়ভার কে নেবে?

৩) আরো ৪০০ লোক নেয়া হচ্ছে আউট সোর্সিং-এর মাধ্যমে। এই লোকগুলোকে কীভাবে ব্যবহার করা হবে? এতে রেভেনিউ কত বাড়বে, কাস্টমার কত বাড়বে? যদি না বাড়ে, তাহলে এই ৪০০ লোকের জন্য প্রতিমাসে যে ৮০ লক্ষ টাকা খরচ বাড়বে, তার দায়ভার কে নেবে?

৪) প্রায় ৬০ জন জুনিয়র অফিসার, ৫০ জন এসিস্ট্যান্ট ম্যানেজার, ৫ জন ম্যানেজার নিয়োগ প্রক্রিয়াধীন। এই লোকগুলো নিয়োগে টেলিটকের আয় রোজগার কতটাকা তারা বাড়াবে, সেই ফিরিস্তিও দিতে হবে। এবং না বাড়াতে পারলে সেই দায়ভার উনার নেবেন কিনা সেটাও বলতে হবে।

কোম্পানির অবস্থা এমনিই নাজুক। তাই এখন প্রত্যেকটা সিদ্ধান্তই জেনে বোঝে নিতে হবে। টেলিটক কোন পিকনিক করার জায়গা নয় বা এটা কোন গবেষণাগারও নয়। যার মনে হলো আসলো, এসে পিকনিক করে বা টেলিটককে গিনিপিগ বানিয়ে চলে গেল। গত ১১ বছর ধরেতো তাই চলছে। আর চলতে দেয়া যাবেনা। এখন আমাদের কাছে জবাবদিহিতা করতে হবে। এই প্রতিষ্ঠান আমাদের, প্রতিষ্ঠান বন্ধ হলে চাকুরী আমাদের যাবে। উনারাতো পিকনিক করতে এসেছেন।

অনেকদিন কোন আপডেট দিচ্ছিনা। আসলে দেয়ার মতো খুব বেশি আপডেট নেই। বেতন কাঠামোর একটা ড্রাফট এমডি স্যার বরাবর দেয়া হয়েছে গত ১৭/০১/২০১৬ তারিখে, এমডি স্যার-এর মালয়েশিয়া যাওয়ার আগে আগে। চিঠিটা গতকাল অর্থাৎ ২৫/০১/২০১৬ তারিখে এমডি স্যার এর হস্তগত হয়েছে। এমডি স্যার চিঠিটা এডমিনে পাঠিয়েছেন।
এখন প্রশ্ন হলো এডমিন চিঠিটা দিয়ে কী করবে? আমাদের এডমিন যদি প্রো-একটিভ হতো, তাহলে হয়তো এমডি স্যারকে জিজ্ঞেস করে এটা বেতন সংক্রান্ত বোর্ডের সাব-কমিটির কাছে উত্থাপন করতে পারতো। কিন্ত দুর্ভাগ্যজনক বিষয় হলো, আমাদের এমডি বা এডমিন কেউই প্রো-একটিভ না। তাই এটা ধরে নেয়া যায়যে, উনারা এটা ফেলেই রাখবেন। তাই এখন আমাদেরকে আবার এমডির কাছে ধর্না দিতে হবে। উনার এপয়েন্টমেন্ট চাইতে হবে। উনি এপয়েন্টমেন্ট দেবেননা সহজে। শেষে জোড় করে উনার দেখা আদায় করতে হবে। উনি হয়তো বিরস বদনে আমাদের অনুরোধের প্রেক্ষিতে ডিজিএম এডমিন স্যারকে ডেকে এটা বোর্ডের সাব-কমিটির কাছে তুলতে বলবেন।
তারপর বোর্ডের সাব-কমিটি কী করবে? তারা কী আমাদের প্রস্তাবের সাথে সম্মতি জানিয়ে তা বোর্ডে অনুমোদনের জন্য উপস্থাপন করবে?
সেটা অনেক দূরের বিষয়। আপাতত সাব-কমিটির কাছেতো উঠুক। আশা করি সেটার জন্য আবার মাথায় লাল ফিতা বেধে এমডি অফিসে গিয়ে কমরেড সাজতে হবেনা। কারণ এটা এমডি স্যার যতটা অপছন্দ করেন, তারচেয়েও বেশি অপছন্দ করি আমরা। কিন্তু আমাদের কী সেই কপাল আছে!

Print Friendly, PDF & Email

মতামত দিন

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

করোনার বুলেটিন না প্রকাশের সাথে আপনি কি একমত ?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
কলকাতায় বাংলা বাঙালী ও বাংলাদেশ
।।মোস্তাফা জব্বার।।মুজিবনগর সরকার ও ৮ নম্বর থিয়েট...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রাণীশংকৈলে পিকআপ ও ৩টি গরুসহ ৪ চোর আটক
  • রাণীশংকৈলে পেয়াজের কেজি ৯০ টাকা
  • অটোরিকশা চালকের গলাকাটা লাশ মিলল ধানক্ষেতে, আটক ২

করোনার বুলেটিন না প্রকাশের সাথে আপনি কি একমত ?

  • মতামত নাই (12%, ৯ Votes)
  • হ্যা (26%, ২০ Votes)
  • না (62%, ৪৭ Votes)

Total Voters: ৭৬

করেনার বুলেটিন না প্রকাশের সাথে আপনি কি একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (100%, ০ Votes)

Total Voters:

ঈদ উদযাপনের চেয়ে বেঁচে থাকার লড়াইটা এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আপনি কি একমত ?

  • মতামত নাই (12%, ১৪ Votes)
  • না (16%, ১৯ Votes)
  • হ্যা (72%, ৮৬ Votes)

Total Voters: ১১৯

ত্রাণ নিয়ে সমালোচনা না করে হতদরিদ্রদের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর, এই আহবানের সাথে কি আপনি একমত ?

  • মতামত নাই (4%, ২ Votes)
  • না (16%, ৮ Votes)
  • হ্যা (80%, ৪১ Votes)

Total Voters: ৫১

যাদের প্রচুর টাকা-পয়সা, ধন-দৌলতের অভাব নেই তারা কীভাবে আন্দোলন করবে? বিএনপির ভূমিকা নিয়ে প্রশ্ন মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (15%, ১০ Votes)
  • না (21%, ১৪ Votes)
  • হ্যা (64%, ৪৪ Votes)

Total Voters: ৬৮

বিএনপির কর্মীরা নেতাদের প্রতি আস্থা হারিয়েছেন,জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের বক্তব্যের সাথে আপনি কি একমত ?

  • মন্তব্য নেই (21%, ৩ Votes)
  • না (21%, ৩ Votes)
  • হ্যা (58%, ৮ Votes)

Total Voters: ১৪

অতীতের যে কোন সময়ের চেয়ে বিএসটিআই‌‌‍‍র এখন গতিশীল ফিরে এসেছে এই কথার সাথে কি আপনি একমত ?

  • হ্যা (14%, ১ Votes)
  • একমত না (29%, ২ Votes)
  • না (57%, ৪ Votes)

Total Voters:

ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচন অবাধ ও সুষ্ঠ হবে বলে আপনি কি মনে করেন ?

  • মতামত নেই (13%, ৬ Votes)
  • না (43%, ২০ Votes)
  • হ্যা (44%, ২১ Votes)

Total Voters: ৪৭

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

  • মন্তব্য নাই (11%, ১১ Votes)
  • না (16%, ১৭ Votes)
  • হ্যা (73%, ৭৬ Votes)

Total Voters: ১০৪

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মন্তব্য নাই (2%, ৩ Votes)
  • না (8%, ১২ Votes)
  • হ্যা (90%, ১২৮ Votes)

Total Voters: ১৪৩

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেছেন, বিএনপি একটি বট গাছ, এ গাছ থেকে দু’একটি পাতা ঝড়ে পরলে বিএনপির কিছু যাবে আসবে না , এ মন্তব্যের সাথে কি আপনি একমত ?

  • মতামত নেই (7%, ৩ Votes)
  • না (29%, ১২ Votes)
  • হ্যা (64%, ২৭ Votes)

Total Voters: ৪২

অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (19%, ৬ Votes)
  • হ্যা (81%, ২৫ Votes)

Total Voters: ৩১

ডাক্তারদের ফি বেধে দেয়ার সরকারের পরিকল্পনার সাথে আপনি কি একমত?

  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (6%, ২ Votes)
  • হ্যা (94%, ৩০ Votes)

Total Voters: ৩২

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী যে চমক এনেছেন তাতে কি আপনি খুশি ?

  • মতামত নাই (15%, ৫ Votes)
  • না (24%, ৮ Votes)
  • হ্যা (61%, ২১ Votes)

Total Voters: ৩৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • হা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মন্তব্য নাই (9%, ২ Votes)
  • হ্যা (18%, ৪ Votes)
  • না (73%, ১৬ Votes)

Total Voters: ২২

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (5%, ২ Votes)
  • হ্যা (34%, ১৫ Votes)
  • না (61%, ২৭ Votes)

Total Voters: ৪৪

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (3%, ১ Votes)
  • না (6%, ২ Votes)
  • হা (91%, ৩২ Votes)

Total Voters: ৩৫

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • হা (13%, ২ Votes)
  • মতামত নাই (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫