গোপালগঞ্জের কোটালীপাড়ায় ২৪ প্রবীণের ছানি জনিত অন্ধত্ব ঘুচেছে
Wednesday, 14th June , 2017, 03:59 pm,BDST
Print Friendly, PDF & Email

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ২৪ প্রবীণের ছানি জনিত অন্ধত্ব ঘুচেছে



এম শিমুল খান, লাস্টনিউজবিডি, ১৪ জুন, গোপালগঞ্জ: গোপালগঞ্জের কোটালীপাড়ায় ২৪ প্রবীণের ছানি জনিত অন্ধত্ব ঘুচেছে। প্রবীণ কল্যাণ কর্মসূচির আওতায় রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) প্রবীনদের চোখের ছানি অপারেশন করে তাদের অন্ধত্ব দূর করেছে। এছাড়া তারা ১১২ জন প্রবীণকে স্বাস্থ্য সেবা প্রদান করেছে।

মঙ্গলবার গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার নারিকেলবাড়ি উচ্চ বিদ্যালয়ে শেখ ফজিলাতুননেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনষ্টিটিউটের কারিগরী সহায়তায় বিণামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সহায়তা, চক্ষু পরীক্ষা, চশমা ও ঔষধ প্রদানসহ চোখের ছানি অপারেশনের ব্যবস্থা করে সংগঠনটি। এতে ওই উপজেলার কলাবাড়ী, রাধাগঞ্জ, রামশীল ইউনিয়নের মোট ১১২ জন প্রবীণকে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান ও ২৪ জনের চোখের ছানি অপারেশন করা হয়।

এ স্বাস্থ্য সেবা ক্যাস্পে শেখ ফজিলাতুননেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনষ্টিটিউট এর পরিচালক ডাঃ সাইফুদ্দিন আহমেদ (পিন্টু), সংগঠক দীপক সরকার এবং রিক সংস্থার প্রবীনচীর আঞ্চলিক সমন্বয়কারী মোঃ ফারুক হোসেন, সিনিয়র অফিসার মোঃ লুৎফর রহমান খাঁন, ম্যানেজার মোঃ রুবেল ফকীর, ম্যানেজার মোঃ মিজানুর রহমানসহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তি বর্গ উপস্থিত ছিলেন।
স্বাস্থ্য সেবা গ্রহনকারী রাধাগঞ্জ গ্রামের প্রবীণ উপেন্দ্র নাথ বিশ্বাস বলেন, এটি একটি ভালো উদ্যোগ। আমিসহ শতাধিক প্রবীণ এখান থেকে চিকিৎসা সেবা পেয়েছে। তারা ২৪ প্রবীণের ছানি জনিত অন্ধত্ব দূর করেছে। আমাদের এলাকার প্রবীণদের জন্য এ সেবা বৃদ্ধি করা উচিৎ।

রিক সংস্থার জেনারেল ম্যানেজার মোঃ নজরুল ইসলাম বলেন, বাংলাদেশের তৃণমূল পর্যায়ের প্রবীণ জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে রিক দুই দশকেরও অধিক সময় ধরে প্রবীণদের কল্যাণে বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছে। প্রবীণ ইস্যুতে কাজ করতে গিয়ে রিক তার অভিজ্ঞতা থেকে উপলব্ধি করেছে যে, দুস্থ ও দরিদ্র প্রবীণদের সুনির্দিষ্ট চাহিদা পূরণের জন্য আর্থিক এবং বস্তুগত সহায়তা প্রদান করা প্রয়োজন। এই পরিপ্রেক্ষিতে রিক তার নিজস্ব অর্থায়নে প্রবীণদের কল্যাণের জন্য প্রবীণ কল্যাণ কর্মসূচি শিরোনামে একটি কর্মসূচী বাস্তবায়ন করছে। এই কর্মসূচির মুল লক্ষ্য হচ্ছে ক্ষুদ্রঋণ কার্যক্রমের সাথে সম্পৃক্ত এবং সমাজের অন্যান্য দুঃস্থ ও দরিদ্র প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে অবদান রাখা।

ওই সংস্থার সিনিয়র অফিসার মোঃ লুৎফর রহমান খাঁন বলেন, অন্যান্য বয়সীদের তুলনায় প্রবীণদের স্বাস্থ্য সমস্যা অপেক্ষাকৃত বেশী হয়ে থাকে। এ বিষয়ে সহায়তা পাওয়ার পরিমাণ খুবই অপ্রতুল। অর্থের অভাবে যে সকল দুঃস্থ এবং দরিদ্র প্রবীণরা রোগে ভুগছেন এবং প্রয়োজনীয় মূহুর্তে চিকিৎসা সেবা পাওয়ার ন্যূনতম সুযোগ পাচ্ছেন না, সেই সকল প্রবীণদের চিহ্নিত করে ‘রিক’ এর সকল কর্ম এলাকায় চিকিৎসক নিয়োগ করে তাদের জন্য স্বাস্থ্য সহায়তা এবং স্বাস্থ্য পরামর্শ দেয়া হচ্ছে। পাশাপাশি স্বাস্থ্য কর্মসূচি ও চক্ষু সেবা শিবির আয়োজন করে চোখের অস্ত্রোপ্রচারসহ চোখের অন্যান্য সেবা প্রদান করা হচ্ছে।

শেখ ফজিলাতুননেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনষ্টিটিউট এর পরিচালক ডাঃ সাইফুদ্দিন আহমেদ (পিন্টু) বলেন, রিক প্রতি মাসেই গোপালগঞ্জ জেলার প্রবীণদের স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। এতে প্রবীণরা উপকৃত হচ্ছেন। আমরা এখানে কাজ করছি। অনেক প্রবীণ ছানি জনিত অন্ধত্বে ভুগছেন। কিন্তু হাপাতালে যেতে পারেন না। তারা এ ক্যাম্প থেকে চোখের আলো ফিরে পাচ্ছে।

লাস্টনিউজবিডি/আই/আর

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • জাহাঙ্গীর হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার
  • বোরকা কিনে দেওয়ার কথা বলে কলেজছাত্রীকে হোটেলে নিয়ে ধর্ষণ
  • অবশেষে ডি‌সির আশ্বা‌সে ঘর পা‌চ্ছেন ৭০ বছর বয়সী বৃদ্ধা

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (67%, ১৪ Votes)
  • হ্যা (24%, ৫ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২১

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry