অপ্রীতিকর ঘটনা রুখতে শুভ্রা মুখার্জী মেমোরিয়াল হাসপাতালে সি.সি ক্যামেরার ব্যবস্থা
Wednesday, 14th June , 2017, 01:01 pm,BDST
Print Friendly, PDF & Email

অপ্রীতিকর ঘটনা রুখতে শুভ্রা মুখার্জী মেমোরিয়াল হাসপাতালে সি.সি ক্যামেরার ব্যবস্থা



উজ্জ্বল রায়, লাস্টনিউজবিডি, ১৪ জুন, নড়াইল: নড়াইলে শুভ্রা মুখার্জী মেমোরিয়াল হাসপাতাল নির্মাণের কাজ কিছুদিন পূর্বে দুর্বৃত্তদের হামলায় বাঁধাগ্রস্থ হয়। আর এ কারণে কয়েকদিন যাবৎ উক্ত নির্মাণ কাজ থেমে থাকে।

সম্প্রতি শুভ্রা মুখার্জী মেমোরিয়াল হাসপাতাল নির্মাণ এলাকা সি.সি ক্যামের আওতাভুক্ত করা হয়েছে। সি.সি ক্যামেরায় কোন প্রকার অপ্রীতিকর ঘটনার চিত্র ফুটে উঠলে সাথে সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা যাবে বলে এ ব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও নড়াইলে শুভ্রা মুখার্জী মেমোরিয়াল হাসপাতালের নামে অন্যের জমি জবর-দখলসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। কয়েকজন জমির মালিক জমির ক্ষতিপূরণ না পেলেও তাদের জমি দখল করে রাখা হয়েছে। আবার কয়েকজন অভিযোগ করেছেন কোনো টাকা না দিয়েই তাদের জমি লিখে নেওয়া হয়েছে। পরে টাকা দেওয়ার কথা বলা হলেও এখনও দেওয়া হয়নি।

এক জমির মালিককে না জানিয়ে তার জমি দখল করা হয়েছে। এছাড়া হিন্দু অধ্যুষিত এ এলাকার নিরীহ জমির মালিকদের ভয়-ভীতি দেখিয়ে এবং নামমাত্র মূল্য দিয়ে হাসপাতালের জমি কেনা হচ্ছে। বর্তমানে হাসপাতালের জন্য ৪ একর জমি ক্রয় করা হলেও কমপক্ষে ৮ একর জমি দখল করে রাখা হয়েছে। একটি সন্ত্রাসী চক্র এ কাজের সাথে যুক্ত থাকায় ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেন না।

সম্প্রতি এ হাসপাতালের জমি ক্রয়ে অনিয়মের অভিযোগ করায় এ চক্রটি কয়েকজনকে জখম করেছে। ভারতের রাষ্ট্রপতির সহধর্মিনী নড়াইলের মেয়ে প্রয়াত শুভ্রা মূখার্জীর নামে ‘শুভ্রা মূখার্জী মেমোরিয়াল হাসপাতাল’ নির্মানের উদ্যোগ নেওয়া হলেও নড়াইলের শুভ্রা মূখার্জী ফাউন্ডেশনকে বাদ রেখেই এ হাসপাতাল নির্মানের উদ্যোগ নেওয়া হয়েছে। এদিকে ঢাকা থেকে ‘শুভ্রা মূখার্জী ট্রাস্টি বোর্ড’ নামে একটি বোর্ডের উদ্যোগে এ হাসপাতাল নির্মানের কথা থাকলেও ‘শুভ্রা মুখার্জী ফাউন্ডেশন’ এবং জেলা প্রশাসনকে অনেকটা অন্ধকারে রেখেই নির্মান কাজটি করা হচ্ছে। এমনকি জমির দলিল করা হচ্ছে অন্য কারো নামে।

এলাকাবাসীর প্রশ্ন এখানে কি আদৌ হাসপাতাল নির্মিত হবে? জানা গেছে, এ বছরের ৭ ফেব্রæয়ারী ঢাকা থেকে শূভ্রা মূখার্জী ট্রাষ্টি বোর্ডের নামে একটি টিম নড়াইল শহর থেকে ৩ কিঃমিঃ পশ্চিমে মুলিয়া ইউনিয়নের বাঁশভিটা এলাকায় নড়াইল-যশোর আঞ্চলিক মহাসড়কের সাথে লাগোয়া একটি স্থানে শুভ্রা মূখার্জী মেমোরিয়াল হাসপাতালের স্থান পরিদর্শন করতে আসেন। জানানো হয়, এখানে ২০ বিঘা জমির ওপর ৫০শয্যা বিশিষ্ট একটি আধুনিক হাসপাতাল নির্মান করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন, ট্রাষ্টি বোর্ডের সদস্য বেঙ্গল গ্রুপ ও আর টিভির ভাইস-চেয়ারম্যান মোঃ জসিমউদ্দিন, শারমিন গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ ইসমাইল হোসেন, ল্যাবিব গ্রুপের চেয়ারম্যান সালাউদ্দিন আলমগীর ( সিআইপি) ও সাবেক সচিব ও মুক্তিযোদ্ধা মোঃ মোসা প্রমুখ। এর কয়েকদিন পর থেকেই এখানে হাসপাতালের ডিজিটাল সাইনবোর্ড দিয়ে শুরু হয় হাসপাতাল নির্মানের নামে জমি ক্রয়, মাটি ও বালি ভরাটের কাজ। জানা গেছে, বেঙ্গল গ্রুপের চেয়ারম্যানের নামে গত ফেব্রুয়ারী মাসে ২১টি দলিলের মাধ্যমে ৪একর ধানী জমির দলিল করা হয়েছে। নড়াইল সদরের একজন সাব-রেজিস্ট্রার এসব দলিল সম্পন্ন করেন।

নড়াইল পৌরসভার দক্ষিন নড়াইল এলাকার এক জমির মালিক জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগে জানান, বেঙ্গল গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান মুলিয়া ইউনিয়নের ৬৬ নং বাঁশভিটা মৌজায় নির্মানাধীন হাসপাতালের সাথে লাগোয়া হাল ৭৯, ৮০ ও ৮১ এই তিনটি দাগে তার নিজ নামের ৮২ শতক ধানী জমিতে বালি ভরাট করছে। বিষয়টি জানার পর অবাক ও বিস্মিত হই। পরে আমার জমি ফেরত পেতে ৪ এপ্রিল ঢাকাস্থ ৭৫ গুলশান এভিনিউ ঢাকার বেঙ্গল গ্রুপের সংশ্লিষ্ট এক কর্মকর্তার সাথে দেখা করে কথা বলেছি। তারা বিষয়টি সুরাহার আশ্বাস দিলেও এখনও পর্যন্ত কোনো সমাধান হয়নি।

বাঁশভিটা গ্রামের একজন জানান, নির্মিতব্য হাসপাতাল এলাকায় আমার বসত ভিটাসহ ৯শতক জমি রয়েছে। আমি জায়গা বিক্রি করব না বললেও হাসপাতাল নির্মানের নামে বাবু, বাবুল আক্তার ও স্থানীয় মুলিয়া ইউনিয়নের মেম্বর ৯ শতক জমির ক্ষতিপূরণের টাকা দিয়ে জোরপূর্বক জমির দলিল নিয়ে গেছে। আমি এ জমি ফেরত চাই। কারন এ টাকা দিয়ে আমি অন্যত্র জায়গা কিনে বাড়ি করতে পারব না। তারা বর্তমানে জমি লিখে দিতে চাপ প্রয়োগ করছে। কিন্তু আমি জমির দলিল ফেরত চাই। বাঁশভিটা গ্রামের অপর একজন জানান, আমার ৪২ শতক জায়গা হাসপাতালের বাউন্ডারির মধ্যে পড়েছে। সাড়ে ১৫ হাজার টাকা করে শতক ঠিক হয়েছে। এখনও জমির মূল্য পাইনি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিযোগে জানান, নির্মনাধীন শুভ্রা মূখার্জী মেমোরিয়াল হাসপাতালের জমি ক্রয়ে ব্যাপক জালিয়াতির অভিযোগ বেঙ্গল গ্রুপের উর্ধতন কর্তৃপক্ষ জানার পর বিষয়টি তদন্তের জন্য ২৪ মে বেঙ্গল গ্রুপ থেকে ৩জনের একটি টিম নড়াইলে নির্মানাধীন হাসপাতাল এলাকায় আসে। ওই দিন বেলা ১১টার দিকে এই টিমের এক সদস্যের কাছে জমি ক্রয়ে অনিয়মের বিষয়টি অবগত করার জন্য কয়েকজন সেখানে যাই।

শুভ্রা মূখার্জী ফাউন্ডেশনের পরিচালক ও প্রয়াত শুভ্রা মূখার্জীর আত্মীয় অয়ন রঞ্জন দাস বলেন, শুনেছি নড়াইলের মেয়ে প্রয়াত শুভ্রা মুখার্জীর নামে হাসপাতাল হবে। কিন্তু তা করতে গেলে অবশ্যই শুভ্রা মূখার্জী ফাউন্ডেশনকে অবহিত করা উচিত। কারা শুভ্রা মূখার্জী ট্রাষ্টি বোর্ডের সদস্য কারা এ হাসপাতাল নির্মান করছে তা আমরা কিছুই জানিনা।

জেলা দুর্নিতী প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক বলেন, হাসপাতাল হোক এটা আমরা চাই তবে কারো জমি দখল করে টাকা না দিয়ে জমির প্রকৃত মালিককে বঞ্চিত করে অনিয়মের মাধ্য নয়। জেলা প্রশাসনের মাধ্যমে নিয়ম মেনেই হাসপাতাল করা হোক। বিষয়টি বেঙ্গল গ্রুপ কর্তৃপক্ষকেও খতিয়ে দেখার আহব্বান জানান তিনি।

জেলা সমিমিলিত সাংস্কৃতিক জোটের ও পৌর আওয়ামীলীগের সভাপতি বলেন, একটি সভ্য ও গনতান্ত্রিক দেশে জমি দখল করে মালিককে টাকা না দিয়ে অস্ত্র দেখিয়ে জমি লিখে নিয়ে হাসপাতাল করা হবে এটি মেনে নেওয়া যায়না। এখানে হাসপাতাল হোক এটা আমরা নড়াইলবাসী চায় তবে কোন সন্ত্রী বাহিনী অস্ত্রের ভয় দেখিয়ে জমি দখল করে নয় জমির মালিককে প্রকৃত মূল্য দিয়ে জমি ক্রয় করা হোক।

অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জমি দখলের লিখিত অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, বিষয়টি তদন্তের জন্য সহকারী কমিশনার(ভূমি)কে দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। জেলা প্রশাসক সাংবাদিকদের বিষয়টি সম্পর্কে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান।

এ ব্যাপারে বেঙ্গল গ্রুপের চেয়ারম্যানের ০১৭১৩০০০৫৬৬ নম্বরে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেন নি।

লাস্টনিউজবিডি/আই/আর

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (65%, ১৫ Votes)
  • হ্যা (26%, ৬ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২৩

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry