গম সংগ্রহের নামে চলছে লুটপাটের মহোৎসব, মন্ত্রীর কাছ স্মারকলিপি প্রধান
Tuesday, 13th June , 2017, 01:35 pm,BDST
Print Friendly, PDF & Email

গম সংগ্রহের নামে চলছে লুটপাটের মহোৎসব, মন্ত্রীর কাছ স্মারকলিপি প্রধান



উজ্জ্বল রায়, লাস্টনিউজবিডি, ১৩ জুন, নড়াইল: গম মাঠ থেকে উঠে বিক্রি হয়ে গেলে প্রতি বছর শুরু হয় সরাসরি কৃষকের কাছ থেকে গম সংগ্রহ অভিযান। এ বছরও এর ব্যতিক্রম হচ্ছে না। এর মাধ্যমে মধ্যস্বত্বভোগী, রাজনৈতিক দলের নেতা ও সরকারি কর্মকর্তারা অনৈতিকভাবে লাভবান হচ্ছেন। এ অনিয়ম থামানো যাচ্ছে না।

নড়াইল জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, দেশব্যাপী ১৮এপ্রিল থেকে সরাসরি কৃষকের কাছ থেকে গম সংগ্রহ অভিযান শুরু হয়েছে, যা চলবে ৩০ জুন পর্যন্ত। নড়াইল জেলায় এ বছর মোট ৯’শ ৩৮ মেট্রিকটন গম সংগ্রহ হবে, এর মধ্যে নড়াইল সদরে একজন কৃষকের কাছ থেকে সর্বোচ্চ ৫’শ কেজি, নড়াইলের লোহাগড়ায় দেড় টন এবং নড়াইলের কালিয়া থেকে সংগ্রহ হবে সর্বোচ্চ ৩ টন করে।

সরকারি সরাসরি খাদ্যবস্ত সংগ্রহের নিয়ম অনুযায়ী, ইউনিয়ন পর্যায়ের ব্লকে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তারা গমচাষীদের তালিকা তৈরী করে তা ইউপি চেয়ারম্যানের কাছে জমা দিবেন। সেই তালিকা থেকে চেয়ারম্যান ও তার পরিষদ মিলে কৃষকের সংখ্যা ও পরিমাণ নির্ধারণ করে দেবেন। একই অফিস সূত্রে জানা গেছে, ১৮ এপ্রিল থেকে সংগ্রহ শুরু হলে ও সংশ্লিষ্ট উপজেলা কৃষি বিভাগ থেকে কৃষকদের তালিকা না পাওয়ায় প্রায় দুই মাস পরে ১২ জুন নড়াইল সদর ও নড়াইলের লোহাগড়া উপজেলায় কৃষকের কাছ থেকে সরাসরি গম সংগ্রহ শুরু হবে।

কালিয়াতে গম সংগ্রহের তারিখ এখনো চুড়ান্ত করা যায়নি। খোঁজ নিয়ে জানা গেছে, জেলার বিভিন্ন এলাকায় প্রভাবশালী লোকেরা ইউপি চেয়ারম্যান, সরকারি দলের নেতা, সরকারি কর্মচারীদের ম্যানেজ করে প্রকৃত কৃষকের নামে খাদ্য গুদামে গম সরবরাহ করবেন।
কৃষকের কাছে গম না থাকায় নড়াইলের মাইজপাড়া, নড়াইলের লোহাগড়া, মিঠাপুর, বড়দিয়া, নড়াইলের রূপগঞ্জ এলাকার বিভিন্ন আড়তদারের কাছ থেকে গম সংগ্রহ করে নিজেদের আয়ত্বে নিয়েছেন কয়েকটি চক্র। নাম না প্রকাশ করার শর্তে কয়েকজন আড়তদার বলেন, আমাদের কাছে গম আছে বলে সরবরাহ করা যাচ্ছে, কিছু লোকের তো উপকার হচ্ছে।

নড়াইল জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরে নড়াইলের, জেলার ৩ উপজেলায় ৪ হাজার ১’শ ২৪ হেক্টর জমিতে গম আবাদ হয়। গম আবাদের সময় নভেম্বর মাস থেকে শরু হয়ে এপ্রিলের মাঝামাঝি সময়ে এ সকল মাঠের গম ক্ষেত থেকে উত্তোলন করে কৃষক এবং সাথে সাথেই তা স্থানীয় ব্যাপারীদের কাছে বিক্রি করে দেয়।

নড়াইল জেলায় চলতি মৌসুমে ১২ হাজার ২’শ ৪৬ মেট্রিকটন গম উৎপাদন হলে ও তার অধিকাংশই বিক্রি হয়ে যায় এপ্রিলের মধ্যে। নাম না প্রকাশ করা শর্তে নড়াইলের কৃষি অফিসের একজন কর্মকর্তা বলেন, ভাই গম যদি মাঠ থেকে কৃষকের কাছ থেকে কেনা হতো তাহলে কৃষক লাভবান হতো। এখনতো কোন কৃষকের কাছেই গম নেই, ব্যাপারীদের কাছে থাকতে পারে।

মাইজপাড়া ইউনিয়নের উপ-সহকারী কৃষিকর্মকর্তা (ব্লক সুপারভাইজার) মো. শোভন সরদার তুহিন বলেন, গম তো আসালে কৃষক বেশিদিন ঘরে রাখে না, তোলার সাথেই বিক্রি করে দেয়। আমাদের ইউনিয়নের দেয়া তালিকা তিন ভাগের একভাগ কৃষকের কাছে এখন গম নাই, আমাদের কাছে গমচাষীদের তালিকা চেয়েছে, আমরা তা দিয়েছি কৃষকের কাছে গম আঝে কিনা তাতো দেখিনি।

জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মনোতোষ কুমার মজুমদার জানান, খাদ্য বিভাগের সকল প্রস্তুতি সভা ইত্যাদি অনেক আগেই শেষ হয়ে গেছে। কিন্তু কৃষি বিভাগ থেকে তালিকা না পেলে কাজ শুরু করা যাচ্ছে না। নড়াইলের খাদ্য সংগ্রহ এবং মনিটরিং কমিটির উপদেষ্টা নড়াইল-০২ আসনের সংসদ সদস্য জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি এড. শেখ হাফিজুর রহমান ক্ষোভের সাথে বলেন, আমরা তো কৃষকের পক্ষে যেতে পারলাম না। এখানে অল্প গম চাষ হয়, তা শুকানোর পরই বিক্রি হয়ে যায়।

নড়াইলের কৃষকের কাছে এখন গম নেই , নড়াইলের কিছু ফড়িয়াদের কাছে আছে। মধ্যস্বত্তভোগী ফড়িয়া আর সরকারি কর্মকর্তাদের সাথে একটা অনৈতিক যোগাযোগ স্থাপন হয়েছে তাই তাদের কাছ থেকেই গম কেনা হবে। আমরা ব্যাপারটি মন্ত্রীকে ও স্মারকলিপির মাধ্যমে জানিয়েছি।

লাস্টনিউজবিডি/আই/আর

 

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হ্যা (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হ্যা (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

কোন দেশের কোন কোম্পনীর করোনা ভ্যাকসিন আপনার পছন্দের এবং কার্যকর বলে মনে করেন ?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৮:৫৮ পূর্বাহ্ন
End Date: No Expiry

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (63%, ১৫ Votes)
  • হ্যা (29%, ৭ Votes)
  • মতামত নাই (8%, ২ Votes)

Total Voters: ২৪

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • No Comments (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Excellent (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry