জামায়াতকে জোটে চায় না তৃণমূল বিএনপি
Monday, 12th June , 2017, 07:30 pm,BDST
Print Friendly, PDF & Email

জামায়াতকে জোটে চায় না তৃণমূল বিএনপি



লাস্টনিউজবিডি, ১২ জুন, ঢাকা : একাদশ সংসদ নির্বাচনে জামায়াত ইসলামীকে জোটে দেখতে চায় না বিএনপির তৃণমূল নেতারা। মানবতাবিরোধী অপরাধে শীর্ষ নেতাদের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর জামায়াতকে জোটে রাখা কতটা যৌক্তিক তা নিয়েও প্রশ্ন তুলেছেন তারা।

তারা বলেছেন, ধর্মকে পুঁজি করে রাজনীতি করা জামায়াত এখন শুধু কাগজে-কলমেই আছে। তাদের অস্তিত্ব এখন সঙ্কটে। দেশের মানুষও তাদের বয়কট করেছে। তাই তারা চান না জামায়াতকে জোটে নিয়ে বিএনপি নির্বাচনে যাক।

তৃণমূল নেতারা জামায়াতকে জোটে না চাইলেও বিএনপির সিনিয়র নেতারা বলেছেন, জোটে থাকলেও জামায়াতের সঙ্গে তাদের আদর্শিক কোনো মিল নেই। তাই ভোটের রাজনীতিতে জোট হতেই পারে।

তৃণমূলের বক্তব্যকে পাত্তাই দিচ্ছেন না কেন্দ্রীয় নেতারা। আর জামায়াত নেতারা বলেছেন, যে যাই বলুক-খালেদা জিয়ার প্রতি তাদের আস্থা রয়েছে। জোটে ভাঙনের কোনো সম্ভাবনাও দেখছেন না তারা।

২০০১ সালের নির্বাচনের আগে বিএনপির সঙ্গে জোট করে জামায়াত। ওই নির্বাচনে ক্ষমতায় আসে চারদলীয় জোট। গুরুত্বপূর্ণ দুই মন্ত্রণালয়ের মন্ত্রীও হন জামায়াতের দুই শীর্ষ নেতা। পরবর্তীতে ২০০৮ সালের নির্বাচনে ভরাডুবি হয় বিএনপি-জামায়াত জোটের।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অবাধ-সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। নির্বাচনের আগে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধীদের বিচার করার প্রতিশ্রুতি দেয় আওয়ামী লীগ। নির্বাচনি ইশতেহার অনুযায়ী, ক্ষমতায় আসার পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের মাধ্যমে মানবতাবিরোধী অপরাধীদের বিচারকার্য শুরু করে মহাজোট সরকার।

এরই মধ্যে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লা, মুহাম্মদ কামারুজ্জামান ও মীর কাসেম আলীসহ শীর্ষ ছয়নেতার ফাঁসির রায় কার্যকর হয়েছে। আমৃত্যু কারাদণ্ড ভোগ করছেন দেলাওয়ার হোসাইন সাঈদী। কারাগারে সাজা ভোগ করা অবস্থায় মারা গেছেন দলটির সাবেক আমির গোলাম আযম ও একেএম ইউসুফ।

এখন আপিল বিভাগে মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম ও নায়েবে আমির আবদুস সুবহানের মামলা।

২০১৩ সালের আগস্টে দেশের সর্বোচ্চ আদালত জামায়াতের নিবন্ধন বাতিল করে রায় দেন। ওই রায়ের পর জামায়াত তাদের নিজস্ব প্রতীক ‘দাঁড়িপাল্লা’ মার্কা নিয়ে ভোট করার ক্ষমতাও হারিয়েছে।

সব মিলিয়ে জামায়াত এখন অস্তিত্ব সঙ্কটে পড়েছে। যুদ্ধাপরাধ ইস্যুতে নতুন প্রজন্ম জামায়াতকে ভালোভাবে গ্রহণ করছে না।

আগামী সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের বড় রাজনৈতিক দলগুলো এখন নির্বাচনমুখী। প্রচারণায় ব্যস্ত হয়ে উঠেছে। চলছে নানা হিসেব- নিকেশ।

রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলার বিএনপির নেতাকর্মীদের সঙ্গে আলাপ করে জানা যায়, জামায়াতকে জোটে দেখতে চায় না বিএনপি। যুদ্ধাপরাধ ইস্যুতে জামায়াতকে মানুষ প্রত্যাখ্যান করেছে। ধর্মকে ব্যবহার করে রাজনীতি করায় সচেতন মানুষ জামায়াত থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন।

বিএনপির নেতাকর্মীরা আরও জানান, গত সংসদ নির্বাচনের আগে শীর্ষ নেতাদের বিরুদ্ধে রায় ঘোষণার পর জামায়াতের জ্বালাও-পোড়াও দেখেছে দেশের মানুষ। জামায়াত ধ্বংসাত্মক রাজনীতি করলেও তার দায় এড়াতে পারে না বিএনপি।

জামায়াতকে জোটে রাখায় বিএনপির প্রগতিশীল বুদ্ধিজীবীরাও অস্বস্তিতে রয়েছেন। কিছুদিন আগে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী এক অনুষ্ঠানে বিএনপি থেকে জামায়াতকে বের করে দেওয়ার জন্য খালেদা জিয়ার প্রতি অনুরোধ জানান। জামায়াতের কারণে বিএনপি কলঙ্কিত হচ্ছে বলেও অভিমত দেন তিনি।

সারাদেশেই বিএনপির তৃণমূলে জামায়াত বিরোধী ‘সেন্টিমেন্ট’ তৈরি হয়েছে বলে জানা গেছে। কেন্দ্রীয় নেতারা কৌশলগত কারণে জামায়াত বিরোধী বক্তব্য দেন না, তাই বিএনপির তৃণমূল নেতাকর্মীরাও জামায়াতের বিরুদ্ধে সরাসরি মুখ খুলতে চান না। দল বহিষ্কার করতে পারে, এ আশঙ্কায় তারা নামও প্রকাশ করতে চান না।

আগামী নির্বাচনে ২০ দলীয় জোটে জামায়াত থাকছে কি-না, তা জানার জন্য যোগাযোগ করা হয় বিএনপি ও জামায়াত নেতাদের সঙ্গে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় নতুন সময় ডটকমকে জানান, জামায়াত তার নিজস্ব রাজনীতি করে। বিএনপি চলে তার নিজস্ব সত্তায়। ভোটের ক্ষেত্রে জোটের রাজনীতি নতুন কোনো বিষয় নয়। জামায়াতের সঙ্গে কোনো আদর্শিক মিল নেই বিএনপির। তাই জামায়াতের কোনো দায় বিএনপি নেবে না। আপাতত জোট ভাঙার কোনো সম্ভাবনাও নেই।

স্থায়ী কমিটির আরেক সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘জামায়াতকে নিয়ে বিএনপিতে কোনো অস্বস্তি আছে বলে জানা নেই।’

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘জামায়াতের সঙ্গে বিএনপির তৃণমূলে কোনো অসন্তোষ নেই। ব্যক্তিগত স্বার্থের কারণে যদি কেউ বাড়িয়ে কিছু বলেন তবে কিছু করার থাকে না।’

তিনি বলেন, ‘অনেক বুদ্ধিজীবী আছেন, যারা জমায়াতের সঙ্গে বিএনপির জোট নিয়ে একটু বেশি-ই বলে থাকেন। তাদের বুঝতে হবে, বিএনপির সঙ্গে জামায়াতের কোনো আদর্শিক মিল নেই। দলটির সঙ্গে শুধু জোট করা হয়েছে।’

জোটে থাকা নিয়ে জামায়াতের কেন্দ্রীয় মজলিশের শূরা সদস্য মাওলানা আজিজুর রহমান বলেন, ‘বিএনপির তৃণমূলের এ অভিযোগ সঠিক নয়। দেশের বেশিরভাগ স্থানে জামায়াতের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সুসম্পর্ক।’

যে যাই বলুক না কেন, জোট প্রধান খালেদা জিয়া জামায়াতকে জোট থেকে বাদ দেওয়ার চিন্তা কখনো করেন না বলে তিনি জানান।

জামায়াতের নায়েবে আমির মাওলানা শামসুল ইসলাম বলেন, ‘২০ দলীয় জোটের নেতাকর্মীদের মধ্যে সুসম্পর্ক অটুট আছে। একটি পরিবারের সব সদস্যের মধ্যে যেমন সব সময় সুস্পর্ক থাকে না, তেমনি জোটের স্থানীয় নেতাকর্মীদের মধ্যেও দু-একটি জায়গায় ঝামেলা থাকতে পারে।’

 

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (63%, ১৫ Votes)
  • হ্যা (29%, ৭ Votes)
  • মতামত নাই (8%, ২ Votes)

Total Voters: ২৪

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry