অগ্নিকান্ডের সাড়ে তিন বছর অতিবাহিত: মেরামত হয়নি ১১টি ঘর
Sunday, 11th June , 2017, 04:10 pm,BDST
Print Friendly, PDF & Email

অগ্নিকান্ডের সাড়ে তিন বছর অতিবাহিত: মেরামত হয়নি ১১টি ঘর



বিধান দাশ, লাস্টনিউজবিডি, ১১ জুন, ঠাকুরগাঁও: প্রায় সাড়ে তিন বছর আগে ভয়াবহ অগ্নিকান্ডে মাথা গোজার ঠাইটুকুও পুড়ে ছাই হওয়ার সাথে সাথে কপালও পোড়ে হতভাগা ১১টি পরিবারের। তা যেন দেখার কেউ নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর থেকে একে একে উদ্বোধন করেন সারা দেশের বিভিন্ন আশ্রায়ন প্রকল্প।প্রকল্পের আওতায় দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদে হতদরিদ্র ভূমিহীনদের সরকারী খাস জমিতে সরকারী খরচে মাথা গোজার ঠাঁই করে দেওয়া হয়।তেমনি একটি আশ্রায়ন প্রকল্প উদ্বোধন করা হয়েছিল ঠাকুরগাঁও সদর উপজেলার আখানগর ইউনিয়ন পরিষদের পাশেই চল্লিশটি পরিবার নিয়ে। নাম দেওয়া হয় আখানগর লেউটিহাড়িপুকুর আশ্রায়ন প্রকল্প।

আশ্রায়ন প্রকল্পের বাসিন্দা ইন্তাজুল(৪০)জানান, তার পরিবারের সদস্য সাত জন,দুই জন দিনমজুর, এই টানাটানির সংসারে কারও কোন সহযোগীতা পাননা তিনি।

ষাটোর্ধ ধুপন বালা জানান, চার জন সদস্য নিয়ে তার পরিবার। দিন মজুরী করে অর্ধাহারে-অনাহারে কোন রকম বেঁচে আছি অথচ সরকারের দশটাকা কেজি দরের চাল আমার পরিবারতো দূর, এখানে বসবাসরত কোন পরিবারই পাননা।

আরেক বাসিন্দা ময়না(৩৮)জানান, ২০১৪ সালে এগারোটি পরিবারের ঘরে আগুন লেগে পুড়ে যায়। ঘর করে দেওয়াতো দূর সঠিকভাবে কেউ তদারকিও করেনি। এমপি রমেশ সেন পানি সম্পদমন্ত্রী থাকা অবস্থায় আমরা তাঁর সাথে এলাকার একটি প্রোগ্রামে দেখা করে আমাদের কষ্টের কথা জানিয়েছিলাম, কিন্তু তিনি আমাদের দূ:খ-কষ্ট লাঘবে কোন পদক্ষেপ নেননি।

রবিবার(১১ জুন)দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, মুসলমানদের ঘরে ঠিকমত ইফতারিও নেই।হিন্দু পরিবার গুলোতে ঠিকমত জ্বলছেনা চুলোর আগুন।ঘর পোড়া যাবার সাড়ে তিন বছর অতিবাহিত হলেও সরকারি এ অবকাঠামোটি মেরামতে নেওয়া হয়নি কোন রকম পদক্ষেপ। আবার পুড়ে যাওয়া ঘরগুলো মেরামত করতেও রয়েছে নানা বাঁধা। উপায়ন্তর না পেয়ে পুড়ে যাওয়া ঘরগুলোর পাশেই কোনরকমে মাথা গোজার ঠাই করে নিয়েছেন তাঁরা।কেউ কেউ গবাদিপশুর সাথেই করছে রাত্রীযাপন।

এ ব্যাপারে আখানগর ইউপি চেয়ারম্যান নূরুল হক এর কাছে জানতে চাইলে তিনি বলেন,তিন বছর আগে তিনি চেয়ারম্যান ছিলেন না তাই আগুনের বিষয়টি সঠিক জানেন না। দশ টাকা কেজি দরে চাল কেউ পায়নি বিষয়টি সত্য নয়, ২/৩টি পরিবারকে দেওয়া হয়েছে। তবে মেম্বারদের কারণে তেমন কিছু করতে পারেন না বলে জানান তিনি।

কিন্তু এ বিষয়টি মানতে নারাজ আখানগর ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি এরশাদুল হক। তিনি বলেন, সরকার সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে আশ্রায়ন প্রকল্পের বাসিন্দাদের উন্নয়নে নিরলস কাজ করে চলেছেন। অথচ এ ইউনিয়নে সে নীতি অনুসরন করা হয় না। আশ্রায়ন প্রকল্পের বাসিন্দাদের দূ:খ-দূর্দশা লাঘবে এবং পোড়া ঘরগুলো দ্রুত মেরামতের জন্য তিনি উপজেলা ও জেলা প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

লাস্টনিউজবিডি/আই/আর

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • জাহাঙ্গীর হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার
  • বোরকা কিনে দেওয়ার কথা বলে কলেজছাত্রীকে হোটেলে নিয়ে ধর্ষণ
  • অবশেষে ডি‌সির আশ্বা‌সে ঘর পা‌চ্ছেন ৭০ বছর বয়সী বৃদ্ধা

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (65%, ১৩ Votes)
  • হ্যা (25%, ৫ Votes)
  • মতামত নাই (10%, ২ Votes)

Total Voters: ২০

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry