২৭ জেলায় প্রশিক্ষণ শুরু: বঞ্চিত হলো নড়াইলের ৬৪০ জন শিক্ষক!
Sunday, 11th June , 2017, 02:36 pm,BDST
Print Friendly, PDF & Email

২৭ জেলায় প্রশিক্ষণ শুরু: বঞ্চিত হলো নড়াইলের ৬৪০ জন শিক্ষক!



উজ্জ্বল রায়, লাস্টনিউজবিডি, ১১ জুন, নড়াইল: ছয়দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কোনো কর্মকর্তাকে দায়িত্ব না দিয়ে নড়াইল জেলা শিক্ষা কর্মকর্তা বিদেশ ভ্রমণে থাকায় বিষয়ভিত্তিক প্রশিক্ষণ থেকে বঞ্চিত হলেন মাধ্যমিক পর্যায়ের ৬৪০জন শিক্ষক!

নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে (শনিবার) থেকে ছয়দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু নড়াইল জেলা শিক্ষা কর্মকর্তা রনজিৎ কুমার মজুমদার ধর্মীয় ও দর্শনীয় স্থান ভ্রমণের জন্য ২৫ দিনের (২২ মে থেকে ১৫ জুন) ছুটিতে থাকায় এবং অফিসের আর্থিক ক্ষমতা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে হস্তান্তর না করায় শেষ পর্যন্ত প্রশিক্ষণের আয়োজন করা সম্ভব হয়নি। এ কারণে প্রশিক্ষণ বাবদ প্রায় ৫০ লাখ টাকাও ফেরত যাচ্ছে সংশ্লিষ্ট দফতরে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীনে ‘সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’ (সেসিপ) এর আওতায় নড়াইলের মাধ্যমিক পর্যায়ের বাংলা, ইংরেজি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, গণিত এবং বিজ্ঞান বিষয়ের ৬৪০ জন শিক্ষককে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ দেয়া হয়। ছয়দিনব্যাপী এ প্রশিক্ষণ দুইপর্বে আগামি ২১ জুন শেষ হওয়ার কথা ছিল।

কিন্তু নড়াইল জেলা শিক্ষা কর্মকর্তা রনজিৎ কুমার মজুমদার বিদেশ ভ্রমণে থাকায় এবং অফিসের আর্থিক ক্ষমতা কাউকে হস্তান্তর না করায় এ প্রশিক্ষণের আয়োজন করা সম্ভব হয়নি। অর্ধগড় (মূল বেতনের অর্ধেক) বেতনে রনজিৎ কুমারের বহি:বাংলাদেশ ছুটি মঞ্জুর করেন সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ। তার (রনজিৎ কুমার) অনুপস্থিতিত্বে সহকারী শিক্ষা কর্মকর্তা তপন কুমার বিশ্বাসকে দায়িত্বপ্রাপ্ত করা হলেও আর্থিক লেনদেনের ক্ষমতা দেয়া হয়নি। এ কারণে শিক্ষকদের প্রশিক্ষণের আয়োজনও সম্ভব হয়নি। এতে ক্ষুব্ধ হয়েছেন নড়াইলের মাধ্যমিক পর্র্যায়ের শিক্ষকবৃন্দ।

নাম প্রকাশ না করার শর্তে অনেক শিক্ষক জানান, ক্ষমতা নিজের হাতে রেখে শিক্ষা কর্মকর্তার এ ধরণের ভ্রমণের কোনো মানে হয় না। এতে বিষয়ভিত্তিক দক্ষতা অর্জন থেকে বঞ্চিত হলেন তারা। পাশা পাশি আর্থিক সুবিধাও পেলেন না। ফেরত যাচ্ছে এ অর্থবছরে তাদের জন্য বরাদ্দকৃত প্রায় ৫০ লাখ টাকাও। শিক্ষকেরা প্রশ্ন রেখে বলেন, এ ক্ষতি পুষিয়ে দিবেন কে ?

এ ব্যাপারে নড়াইল জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের প্রশিক্ষণ সমন্বয়ক হাবিবুল্লাহ বলেন, অন্যান্য জেলায় (২৭ জেলা) শিক্ষকদের বিষয়ভিত্তিক এই প্রশিক্ষণ আজ (১০ জুন) থেকে শুরু হয়েছে। তবে, নড়াইলের ক্ষেত্রে তা হচ্ছে না। পরবর্তীতে জুলাই বা আগস্টের দিকে হতে পারে।

নড়াইল সহকারী শিক্ষা কর্মকর্তা তপন কুমার বিশ্বাস বলেন, প্রশিক্ষণ সফল করতে অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা আন্তরিক ছিলেন। এজন্য গত ৫ জুন জেলা শিক্ষা অফিস থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে লোক পাঠানোর উদ্যোগ নেয়া হয়।

বিষয়টি ভারত ভ্রমণরত নড়াইল জেলা শিক্ষা কর্র্মকর্তা জানতে পেরে তাতেও বাঁধ সাধেন। তাই শেষ পর্যন্ত এ প্রশিক্ষণের আয়োজন করা সম্ভব হয়নি। এদিকে, দেশের বাইরে থাকায় জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রনজিৎ কুমার মজুমদারের বক্তব্য পাওয়া যায়নি।

লাস্টনিউজবিডি/আই/আর

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (64%, ১৪ Votes)
  • হ্যা (27%, ৬ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২২

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry