পুরুষদের বাজে অভ্যাস দূর করতে নতুন উপায়
Sunday, 11th June , 2017, 10:28 am,BDST
Print Friendly, PDF & Email

পুরুষদের বাজে অভ্যাস দূর করতে নতুন উপায়



লাস্টনিউজবিডি, ১১ জনু,  ডেস্ক:  একটু ফাঁকা পেলেই ট্রেন বা বাসে বহু লোকই হাত-পা ছড়িয়ে বসতে ভালোবাসেন। পৃথিবীর সব জায়গায় এ ধরনের প্রবণতা দেখা যায়। মুশকিল হচ্ছে কেউ কেউ বসতে গিয়ে এমনভাবে দুটি পা ছড়ান তা কারো কারো চোখে দৃষ্টিকটূ মনে হয়।

মহিলা সহযাত্রীদের বিড়ম্বনা কম হয় না। এভাবে আয়েশ করে বসার ভঙ্গিমায় অন্য যাত্রীদের বসার জায়গাও অনেক কমে যায়। মাদ্রিদে পুরুষ যাত্রীদের এ ধরনের বদভ্যাস একটু বেশি। স্পেনের রাজধানীতে এসব যাত্রীদের বাগে আনতে রীতিমতো বিধি চালু হয়েছে। ঠিক হয়েছে গণপরিবহনে উঠলে ওইভাবে বসার ভঙ্গি ছাড়তে হবে। না পারলে তার আর বাস, ট্রেনে জায়গা নেই।

প্রথম বিশ্বের দেশ হলেও স্পেনের বহু মানুষ এখনো সরকারি পরিবহন ব্যবস্থার ওপর নির্ভরশীল। সরকারি বাস, ট্রাম, ট্রেন বা মেট্রোয় ভিড় নেহাত কম হয় না। রাজধানী মাদ্রিদে প্রতিদিন অন্তত ২০ লাখ মানুষ বাসে, মেট্রোয় যাতায়াত করেন।

ভোরে বা রাতের দিকে ভিড় একটু কম থাকলে বেশকিছু যাত্রী ট্রেন বা বাসে ওঠে ইচ্ছেমতো বসে অন্যদের অস্বস্তিতে ফেলেন বলে প্রশাসনের কাছে অভিযোগ আসছিল। মাদ্রিদের মিউনিসিপ্যাল ট্রান্সপোর্টের কাছে কয়েকটি নারীবাদী সংগঠন এই নিয়ে নালিশ জানায়।

তাদের বক্তব্য, অধিকাংশ সময় পুরুষ যাত্রীরা এমনভাবে পা ছড়িয়ে বসেন তাতে মহিলা যাত্রীরা সমস্যায় পড়েন। এমনকী তাদের বসার ভঙ্গিমা বেশ দৃষ্টিকটূ। এই নিয়ে মাদ্রিদ জুড়ে বেশকিছু দিন ধরে হৈচৈ করে একাধিক নারীবাদী সংগঠন। MadridSinManspreading নামে একটি প্ল্যাটফর্ম বানিয়ে বছরের গোড়া থেকে সোশ্যাল মিডিয়ায় সরবও হয়েছিল সংগঠনগুলো। দ্রুত যা ভাইরাল হয়ে যায়।

মাদ্রিদের মেয়র এবং রিজিওনাল প্রেসিডেন্টকে এই নিয়ে হলফনামাও জমা দেয়া হয়। তদন্তে মাদ্রিদের পুরো পরিবহন সংস্থা জানতে পারে মহিলাদের এই অভিযোগের সত্যতা আছে। তারপরই এক বেনজির নির্দেশিকা জারি হয়েছে।

পুরুষ যাত্রীদের বসার বদভ্যাস আটকাতে মাদ্রিদের গনপরিবহনে নতুন ধরনের সঙ্কেত বা নির্দেশিকা জারি করা হচ্ছে। পুরুষ যাত্রীদের সিটে কীভাবে বসতে হবে তার জন্য নতুন আইকন বানানো হয়েছে। মাদ্রিদ ট্রান্সপোর্ট জানিয়েছে, যাত্রীদেরও কিছু সামাজিক দায়বদ্ধতা রয়েছে। অন্য যাত্রীদের অসুবিধা বা অস্বস্তি যাতে না হয় তা প্রত্যেকের মাথায় রাখা উচিত। মাদ্রিদের বিভিন্ন রেল স্টেশন এবং বাসস্ট্যান্ডে রীতিমতো সাঙ্কেতিক চিহ্ন দিয়ে বোঝানো হবে কী করবেন, কী করবেন না।

এক্ষেত্রে বলা হয়েছে ইংরেজি অক্ষর ‘X’ এর মতো করে বসার ভঙ্গি একদম ঠিক নয়। এই নিয়ে পরিবহন দপ্তরের স্লোগান, সহযাত্রীদের শ্রদ্ধা করুন। এর ফলে ধীরে ধীরে হলেও পুরুষ যাত্রীদের বদভ্যাস কমবে বলে মনে করছে মাদ্রিদের পরিবহন বিভাগ। কয়েক বছর আগে নিউইয়র্কেও পুরুষ যাত্রীদের বসা নিয়ে বিপত্তির বিষয়ে এ ধরনের বিধি-নিষেধ চালু হয়েছিল। যাতে ফলও মিলেছিল হাতে-নাতে। স্পেন এবার মার্কিন মডেলে এগোতে চাইছে।

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বোরকা কিনে দেওয়ার কথা বলে কলেজছাত্রীকে হোটেলে নিয়ে ধর্ষণ
  • অবশেষে ডি‌সির আশ্বা‌সে ঘর পা‌চ্ছেন ৭০ বছর বয়সী বৃদ্ধা
  • তারেক রহমানের জন্মদিনে পীরগঞ্জে দোয়া মাহফিল

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (68%, ১৩ Votes)
  • হ্যা (21%, ৪ Votes)
  • মতামত নাই (11%, ২ Votes)

Total Voters: ১৯

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry