ফের সরকার গঠন করছেন তেরেসা মে
Saturday, 10th June , 2017, 09:59 am,BDST
Print Friendly, PDF & Email

ফের সরকার গঠন করছেন তেরেসা মে



লাস্টনিউজবিডি, ১০ জুন ঢাকা, ডেস্ক: ফের ডেমোক্র্যাট ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সমর্থন নিয়ে আবার সরকার গঠনের ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে। রানী দ্বিতীয় এলিজাবেথের বাসভবন বাকিংহাম প্যালেসে তার সঙ্গে দেখা করার পর এ ঘোষণা দেন তিনি। যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনের ফল ঘোষণার পর শুক্রবার সরকার গঠনের অনুমতি নিতে রানীর সঙ্গে দেখা করেন কনজারভেটিভ টোরি দলের নেতা মে। পরে তিনি যুক্তরাজ্যকে সংশয়মুক্ত ভবিষ্যৎ দিতে পারবেন বলে উল্লেখ করেন।

তেরেসা মের দল কনজারভেটিভ পার্টি বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে ৩১৯ আসন পেয়েছে। সরকার গঠনে সংখ্যাগরিষ্ঠতার জন্য ৬৫০ আসনের হাউস অব কমন্সে দলটির দরকার ছিল আরও ৭টি আসন। ডিইউপি পেয়েছে ১০টি আসন। সরকার গঠনে কনজারভেটিভকে সমর্থন দিচ্ছে দলটি।

গত এক মাস জরিপগুলোর নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিয়ে বিশ্বব্যাপী আলোচনায় উঠে আসা যুক্তরাজ্যের ৫৭তম নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ক্ষমতাসীন কনজারভেটিভ দলের আসন সংখ্যা ছিল ৩৩১। এবারের নির্বাচনে তাদের কমেছে ১২টি আসন। ৩১৯ আসনে জেতা কনজারভেটিভ দল মোট ভোট পেয়েছে ১ কোটি ৩৬ লাখ ৫০ হাজার ৯১৮ (৪২.৪৫%)। লেবার পেয়েছে ২৬১ আসন, মোট ভোট পেয়েছে ১ কোটি ২৮ লাখ ৫৮ হাজার ৬৪৪ (৩৯.৯৯%)। এসএনপি পেয়েছে ৩৫ আসন, তাদের ৯ লাখ ৭৭ হাজার ৫৬৮টি ভোট (৩.০৪%)। লিবডেম পেয়েছে ১২ আসন, মোট ভোট ২৩ লাখ ৬৭ হাজার ৩৮টি (০.৫১ শতাংশ)। ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) পেয়েছে ১০ আসন। তাদের মোট ভোট ২ লাখ ৯২ হাজার ৩১৬ (০.৩১ % শতাংশ)। এবং অন্যরা পেয়েছেন ১০ আসন । মোট ভোট পড়েছে ৬৮ দশমিক ৭ শতাংশ । ইউকে ইন্ডিপেনডেন্স পার্টি কোনো আসন না পাওয়ায় পল নাটল পদত্যাগ করেছেন।

এদিকে ঝুলন্ত সরকার গঠন হওয়ায় যুক্তরাজ্যের মুদ্রা পাউন্ড-স্টার্লিংয়ের দরপতন হয়েছে। তবে বেড়েছে শেয়ারবাজারের সূচক।
বাকিংহ্যাম প্যালেসে স্বামী ফিলিসকে নিয়ে রানীর সঙ্গে দেখা করে সরকার গঠনের অনুমতি পেয়েছেন তেরেসা মে। তাকে সমর্থন দিচ্ছে ডিইউপি। ২০১০ সালে ডেভিড ক্যামেরন ক্ষমতায় গিয়েছিলেন লিবডেমকে নিয়ে। ওই সময় নিগ ক্লেগকে ডেপুটি প্রধানমন্ত্রী করা হয়। এবার ডিইউপি কী শর্তে তেরেসা মেকে সমর্থন দিচ্ছে তা অবশ্য গতকাল পর্যন্ত জানা যায়নি। সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী নিগ ক্লেগ এবার নির্বাচনে নিজের আসনে পরাজিত হয়েছেন ।

রানীর সঙ্গে দেখা করার পর তেরেসা মে বলেন, বন্ধু ও মিত্রদের সঙ্গে নিয়ে ডিইউপির সঙ্গে একযোগে কাজ করে ব্রেক্সিট প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে। মে সবার উদ্দেশে বলেন, ‘আসুন সবাই মিলে একযোগে কাজ করি’।

গত নির্বাচনে স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ৫৫টি আসনে জয় পেয়েছিল। এবার বড় বিপর্যয়ের মুখোমুখি হয়েছে দলটি। ৩৫টি আসনে জয়লাভ করলেও হারিয়েছে ২০টি। এ অবস্থায় এসএনপি লিডার নিকোলা স্টার্জিয়ন ঘোষণা দিয়েছেন স্বাধীনতার জন্য স্কটল্যান্ডের দ্বিতীয় গণভোট আয়োজন পিছিয়ে দিতে। এসএনপি নেতা আরও বলেন, প্রধানমন্ত্রী তেরেসা সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে নিজের গ্রহণযোগ্যতা হারিয়েছেন।

এবারের নির্বাচনে ২০১ নারী নির্বাচিত হয়েছেন। ২০১৫ সালের নির্বাচনে ১৯১ নারী নির্বাচিত হয়েছিলেন। দেশটির ইতিহাসে সেটি ছিল সর্বোচ্চ সংখ্যক নারী এমপি নির্বাচিত হওয়ার প্রথম ঘটনা; কিন্তু দুই বছর পর এবারের নির্বাচনে নারী এমপির বিজয়ের সংখ্যা আবার রেকর্ড গড়ল।

লেবার নেতা জেরেমি করবিন ২৬১ আসন পেয়ে খুশি। দেশের জন্য তিনি কাজ করতে প্রস্তুত বলে ঘোষণা করেন। তেরেসা মের পদত্যাগ করা উচিত মন্তব্য করে বলেন, সরকার গঠন নয়, এ নির্বাচনে প্রকৃতপক্ষে যে দলটি হেরেছে সেটি হলো কনজারভেটিভ পার্টি। নির্বাচনে কনজারভেটিভ পার্টি যে যুক্তিগুলো সামনে নিয়ে এসেছিল তার পরাজয় হয়েছে। আমি মনে করি, এখন পরিবর্তন দরকার। অনেক হয়েছে। তারা সাত বছর ক্ষমতায় থেকে কিছুই করতে পারেনি ।

ইউরোপীয় কমিশনের নেতারা বলেছেন, ব্রেক্সিট আলোচনা পিছিয়ে পড়তে পারে। ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে তেরেসা মের একক সংখ্যাগরিষ্ঠতা হারানোয় তাদের মধ্যে বেশ শঙ্কা তৈরি হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ব্রেক্সিটের বিষয়টি আবার ঝুলে যেতে পারে বলে মনে করছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় কমিশনের জার্মান সদস্য গুয়েনতার অতিংগার বলেন, তারা এখনো জানেন না ১৯ জুনের পূর্বনির্ধারিত বৈঠক হবে কিনা। এ ছাড়া কোনো নেতা শক্ত অবস্থানে না থাকলে তার সঙ্গে আলোচনা ফলপ্রসূ না-ও হতে পারে।

তিনি বলেন, আমরা এমন একটি সরকার চাই, যারা তৎক্ষণাত পদক্ষেপ নিতে পারবে। দুর্বল সরকার হলে দুপক্ষের নেতিবাচক প্রভাব পড়বে।

ইইউর ফরাসি নেতা পিয়েরে মোসোভিসি বলেছেন, ‘এই ফল অবশ্যই আলোচনায় প্রভাব ফেলবে। তবে ব্রিটেন কোনোভাবেই ইইউতে থাকতে চাইবে না আর। ইউরোপ রেডিও ওয়ানকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ব্রেক্সিট গত সরকারের পার্লামেন্টেই পাস হয়ে গিয়েছিল। তাই ২০১৯ সালে ব্রেক্সিট হবেই।

লাস্টনিউজবিডি/আই/আর

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (63%, ১৫ Votes)
  • হ্যা (29%, ৭ Votes)
  • মতামত নাই (8%, ২ Votes)

Total Voters: ২৪

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry