নেওয়াশী কলেজকে পারিবারিক প্রতিষ্ঠানে পরিণত করার অভিযোগ
Thursday, 8th June , 2017, 02:58 pm,BDST
Print Friendly, PDF & Email

নেওয়াশী কলেজকে পারিবারিক প্রতিষ্ঠানে পরিণত করার অভিযোগ



এস.এম.আশরাফুল হক রুবেল, লাস্টনিউজবিডি, ০৮ জুন, কুড়িগ্রাম: কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার নেওয়াশী কলেজকে পারিবারিক প্রতিষ্ঠানে পরিণত করার অভিযোগ উঠেছে দাতা সদস্যের বিরুদ্ধে । যিনি রাজারহাট আবহাওয়া দপ্তরের একজন কর্মচারী।

তিনি নিজে নিজে দাতা সদস্য হিসেবে বনে গেছেন, ম্যানেজিং কমিটির সভাপতি এবং ১২ সদস্যের এ কমিটিতে ৮ জনকেই রেখেছেন তার পরিবারের সদস্য ও নিকট আত্মীয়দের। আর এর মূল লক্ষ্য হচ্ছে নিয়োগ বাণিজ্য। তিনি নিজ জামাতাকে অধ্যক্ষ হিসেবে নিযোগ দেয়ার জন্য সব প্রক্রিয়া সম্পন্ন করেছেন সুচতুর ভাবে।

এ নিয়ে শিক্ষক ছাত্র ও অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। নিযোগ প্রক্রিয়া বন্ধের জন্য ইতিমধ্যেই কলেজের শিক্ষকবৃন্দ শিক্ষামন্ত্রী ও জেলা প্রশাসকের কাছে আবেদন করেছেন।

জানা যায়, ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত এ কলেজটির বর্তমান ছাত্র-ছাত্রীর সংখ্যা ২৮০ জন। মাধ্যমিক ও কারিগরি পর্যায়ের এ কলেজটিতে শিক্ষক সংখ্যা ১৯ জন, অন্যান্য পদে ১০ জন কর্মরত। ফলাফলও সন্তোষ জনক। ২০১৬ সালের এইচ এস সি পরীক্ষায় ৯৪ জন অংশ গ্রহন করে ৬৩ জন উত্তীর্ণ হয়। আগামীতে ডিগ্রী পর্যায়ে ক্লাস চালু হওয়ার কথা আছে।

এ বিষয়টি অনুধাবন করে কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া দপ্তরের এস ও মোঃ নজরুল ইসলাম মোল্লা ভবিষ্যতে নিয়োগ বাণিজ্যের অভিলাসে ১২ সদস্যেরে ম্যানেজিং কমিটিতে তিনি ও তার পরিবারের ৮ সদস্যকে অন্তর্ভূক্ত করে তার জামাতার আপন ভগ্নিপতি এ কলেজের সহকারী অধ্যাপক আলমগির সরকারকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব দেন।

এ ৮ সদস্যদের মধ্যে তিনিসহ ভারপ্রাপ্ত অধ্যপক আলমগীর সরকার, শিক্ষক প্রতিনিধি তার জামাতা আব্দুল্লা মিয়া, রফিকুল ইসলাম শেখ, সদস্য আব্দুল জলিল মোল্লা, অভিভাবক সদস্য বাবলু মিয়া, নাজমুল ইসলাম, আজিজুল হক, বিদ্যোৎসাহী কারিগরি বোর্ড সদস্য শফিকুল ইসলাম মোল্লাসহ সকলেই সভাপতির নিকট আত্মীয়।

কারিগরি বোর্ডের শফিকুল ইসলাম মোল্লাকে বয়স গোপন করে কমিটির সদস্য করা হয়েছে। তার শিক্ষা গত যোগ্যতার সর্টিফিকেট ও ভোটার আইডি কার্ড যাচাই করলে প্রকৃত তথ্য পাওয়া যাবে। এসব কিছুর পিছনে মুল কারন সভাপতির জামাতা আব্দুল্লা মিয়াকে অধ্যক্ষ নিযোগ দেয়া।

সে জন্য একটি পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রহোসনের নিয়োগ সম্পন্ন করার জন্য শিক্ষা অধিদপ্তরে ঘুষ প্রদানের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়ার চেষ্টা চালানো হচ্ছে বলে অভিযোগ রয়েছে। মজার ব্যাপার হলো ম্যানেজিং কমিটির শিক্ষক প্রতিনিধি সদস্য আব্দুল্লা মিয়া তিনি নিজেই একজন অধ্যক্ষ প্রার্থী আর এ নিয়োগ কিমিটিতে যারা থাকবেন তারা সকলেই তার নিকট আত্মীয়। শুধু মাত্র নামকাওয়াস্তে শিক্ষা বোর্ডের একজন এই নিয়োগ বোর্ডের সদস্য থাকবেন।

অভিযোগকারী ঐ কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ এস এম আনোয়ার হোসেন জানান, কুড়িগ্রাম -০১ আসনের এমপি মোস্তাফিজার রহমান এ কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি যতদিন ছিলেন ততদিন কলেজটি ভালোই চলেছে কিন্তু যখন থেকে আবহাওয়া অফিসের ঐ কর্মচারী সভাপতির দায়িত্ব নেন তখন থেকেই তিনি কলেজটি পারিবারিকীকরণ করে আসছেন। এখন নিজ জামাতাকে অধ্যক্ষ করে ষোলকলা পূর্ণ করতে চাইছেন।

এছাড়াও অধ্যক্ষ পদে আবেদনকারীদের মধ্যে থেকে আলিম হোসেন, রফিকুল ইসলাম, আসাদুজ্জামান সরকার, রফিউজ্জামান সরকার জানান প্রহোসনের এ নিযোগ দেয়া হলে কলেজটি তার পুরানো ঐতিহ্য হারাবে এবং ছাত্র-ছাত্রীরা একজন দক্ষ অধ্যক্ষ থেকে বঞ্চিত হবে।
এব্যাপারে কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম মোল্লা জানান, আমার জামাতা অধ্যক্ষ হতে পারে না এটা কোন আইনে আছে।

সভাপতির জামাতা আব্দুল্লা মিয়া জানান, আমার শ্বশুর যখন এ কলেজের সভাপতি ছিলেন না তখন থেকেই আমি এ কলেজের শিক্ষকতা করে আসছি। আমি অধ্যক্ষ হলে দোষের কিসের, আমারও যোগ্যতা আছে।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রফিকুল ইসলাম সেলিম বলেন, অভিযোগ পেয়েছি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

লাস্টনিউজবিডি/আই/আর

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »