নড়াইলে শসা চাষে মাথায় হাত, ঈদের খুশি বিলীন হতে চলেছে শসাচাষীদের
Thursday, 8th June , 2017, 11:33 am,BDST
Print Friendly, PDF & Email

নড়াইলে শসা চাষে মাথায় হাত, ঈদের খুশি বিলীন হতে চলেছে শসাচাষীদের



উজ্জ্বল রায়, লাস্টনিউজবিডি, ০৮ জুন, নড়াইল: নড়াইলে শসা চাষের গ্রাম হিসেবে পরিচিত এলাকাগুলোতে এবার শসার ফলন কিছুটা হলেও উপযুক্ত দাম না পেয়ে কৃষকের এখন মাথায় হাত পড়েছে।

তাদের উৎপাদিত শসা বিক্রি করতে হচ্ছে পানির দরে। বিস্তারিত আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায়ের রিপোর্টে বড়গাতি, সুভারঘোপ, ছাগলছিড়া, বাগডাঙ্গা, মিরাপাড়া ইত্যাদি গ্রামসমূহে শত শত একর জমিতে শসা চাষ করেছেন ১২ শতাধিক কৃষক। তারা সবাই প্রান্তিক চাষী।

চাষিদের সাথে আলাপ করে জানা যায়, এবার শসার আবাদে তাদের চরম লোকসান গুনতে হচ্ছে। রমজানের প্রথমদিকে শসার ভালো দাম পেলেও বর্তমানে দাম একেবারেই পড়ে গেছে। বাজারে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে মাত্র ৭/৮ টাকায়।

এতে তাদের উৎপাদন খরচও উঠছে না বলে আক্ষেপ করে জানান, অনেকেই চড়া সুদে ঋণ নিয়ে আবাদ করেছেন। এখন তারা কীভাবে ঋণের টাকা পরিশোধ করবেন ভেবে কোনো কুলকিনারা পাচ্ছেন না। এদিকে, আবহাওয়ার পরিবর্তনে শসার ক্ষেত আক্রান্ত হচ্ছে নতুন নতুন রোগ-বালাইয়ে। নড়াইল সদর উপজেলাধীন বাগডাঙ্গা গ্রামের কৃষক তালিম মোল্যা একজন প্রান্তিক চাষী।

তিনি জানান, ১ একর জমিতে শসার চাষ করেছেন। জমি তৈরি, মাচা তৈরি, বীজ বপন, মাচা বা জাংলা তৈরি, নিড়ানি, সেচ, রাসায়নিক সার প্রয়োগ, কীটনাশক এবং ছত্রাকনাশক কেনার পর এখন বলতে গেলে সে নিঃস্ব হয়ে পড়েছেন। বিভিন্ন এনজিও হতে অতিরিক্ত সুদে ঋণ নিয়েও খরচ চালাতে না পেরে বাধ্য হয়ে চড়া সুদে আবারো ঋণ নিতে দ্বারস্থ হচ্ছেন গ্রাম্য মহাজনদের কাছে।

এ সকল এলাকার কৃষকেরা কিছু জমিতে ধান আবাদ করে, বাকি জমিতে শসা চাষ করেছেন বলে জানান কৃষকরা। গত বছরে শসা চাষে অনুকূল আবহাওয়ার জন্য অনেকেই লাভের মুখও দেখেছেন। আর সে আশায়ই এবারও চাষাবাদ করেছেন শসা! বৈরী আবহাওয়ায় এবার দেখা দিয়েছে নতুন নতুন যত রোগ-বালাই আর নানাবিধ সমস্যা।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা (প্রাক্তন বিএস) এলাকায় আসেন কিনা তা জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কৃষক জানান, কৃষি বিভাগের লোকজন এলাকায় আসেন ঠিকই, কিন্তু গরিবের দিকে নজরটা একটু কমই বুঝলেন না। তাই বেশিরভাগ কৃষক ক্ষেতে সমস্যা হলে তাদের ডাক্তার-কীটনাশক ব্যবসায়ীদেরই পরামর্শ নিয়ে থাকেন এবং বেশিরভাগ ক্ষেত্রেই তাদের পরামর্শের ওপরই নির্ভরশীল এখানকার কৃষকসমাজ, এমন দাবি করেছেন কেউ কেউ। উল্লেখ্য যে, ঈদকে সামনে রেখে শসাচাষীরা এখন পাগলপ্রায়। অনেকে বলছেন, শসার বাজারের যে অবস্থা তাতে করে আত্মহত্যা করা ছাড়া উপায় নেই।

লাস্টনিউজবিডি/আই/আর

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • জাহাঙ্গীর হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার
  • বোরকা কিনে দেওয়ার কথা বলে কলেজছাত্রীকে হোটেলে নিয়ে ধর্ষণ
  • অবশেষে ডি‌সির আশ্বা‌সে ঘর পা‌চ্ছেন ৭০ বছর বয়সী বৃদ্ধা

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (65%, ১৩ Votes)
  • হ্যা (25%, ৫ Votes)
  • মতামত নাই (10%, ২ Votes)

Total Voters: ২০

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry