বিডি ওয়েল্ডিংয়ের জমি কিনছে বিএসআরএম লিমিটেড
Wednesday, 7th June , 2017, 12:24 pm,BDST
Print Friendly, PDF & Email

বিডি ওয়েল্ডিংয়ের জমি কিনছে বিএসআরএম লিমিটেড



লাস্টনিউজবিডি, ৭ জুন, চট্টগ্রাম: সাউথইস্ট ব্যাংকের দেনা পরিশোধে চট্টগ্রামস্থ কারখানা প্রাঙ্গণের জমি বেচে দিচ্ছে বাংলাদেশ (বিডি) ওয়েল্ডিং লিমিটেড। গুদাম করার জন্য এ জমি কিনছে শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বিএসআরএম লিমিটেড। জমি বিক্রির অর্থ থেকে ব্যাংকের দেনা পরিশোধের পর বাকিটা দিয়ে ঢাকার ধামরাইয়ে একটি জমি কেনার কথা জানিয়েছে বিডি ওয়েল্ডিং। সেখানে নতুন করে কারখানা করতে চায় তারা।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, চট্টগ্রামের ষোলশহর শিল্প এলাকায় নিজেদের কারখানা প্রাঙ্গণের প্রায় আড়াই একর জমি বিএসআরএম লিমিটেডের কাছে বিক্রি করে দিচ্ছে বিডি ওয়েল্ডিং। ৪২ কোটি টাকায় এ জমি কিনে তা গুদাম সম্প্রসারণে ব্যবহার করবে বিএসআরএম লিমিটেড।

বিডি ওয়েল্ডিং জানায়, সাউথইস্ট ব্যাংকের কাছে বন্ধক থাকা এ জমির দাম বুঝে পাওয়ার জন্য আইএফআইসি ব্যাংকে একটি বিশেষ হিসাব খুলেছে তারা। ক্রেতা কোম্পানি জমির দাম পরিশোধের পর সাউথইস্ট ব্যাংক সেখান থেকে নিজেদের পাওনা নিয়ে নেবে।

বাকি টাকায় ঢাকার ধামরাইয়ে ২৩৭ ডেসিমাল আয়তনের একটি জমি কেনা এবং সেখানে কারখানা করার পরিকল্পনা রয়েছে তাদের। এ কাজে তাদের সহযোগিতার জন্য সমঝোতা স্মারক সই করেছে সরকারের বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

উল্লেখ্য, লোকসান ও ঋণ পরিশোধে ব্যর্থতার একটি দুষ্টচক্রে আটকে রয়েছে ওয়েল্ডিং ইলেকট্রোড রড ও ইন্ডাস্ট্রিয়াল গ্যাস উত্পাদক প্রতিষ্ঠান বিডি ওয়েল্ডিং। ব্যাংকের ঋণ পরিশোধ না করায় কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) ঋণখেলাপি হিসেবে কোম্পানিটির নাম উঠে আসে। এ কারণে অন্য কোনো ব্যাংকের কাছ থেকেও ঋণ পাচ্ছে না তারা।

একসময় কাঁচামাল আমদানি করলেও ব্যাংকের সমর্থন না পাওয়ায় একপর্যায়ে স্থানীয় আমদানিকারকদের কাছ থেকে উচ্চমূল্যে কাঁচামাল কিনে উৎপাদন কার্যক্রম পরিচালনা করছিল বিডি ওয়েল্ডিং। বছরের পর বছর প্রতিযোগীদের কাছে বাজার হারিয়ে ২০১৫ সালে এসে লোকসানে পড়ে তারা।

লোকসানের কারণে গেল হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশ দেয়নি বিডি ওয়েল্ডিং। জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় এবার ১৮ মাসে হিসাব বছর গণনা করেছে কোম্পানিটি। সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে বিডি ওয়েল্ডিংয়ের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৫০ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ছিল ১২ টাকা ৮৭ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭২ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ৫৮ পয়সা।

২০১৬ সালের জুলাই থেকে ২০১৭ সালের মার্চ (প্রথম তিন প্রান্তিক) পর্যন্ত সময়েও লোকসান কমেছে বিডি ওয়েল্ডিংয়ের। এ সময়ে কোম্পানিটির লোকসান হয়েছে ৭২ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ২ টাকা ৫৮ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ১২ টাকা ১৬ পয়সায়।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে বিডি ওয়েল্ডিংয়ের শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১৯ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশও দেয় কোম্পানিটি।

১৯৯৯ সালে শেয়ারবাজারে আসে জ্বালানি খাতের কোম্পানি বিডি ওয়েল্ডিং ইলেকট্রোডস। বর্তমানে কোম্পানির পরিশোধিত মূলধন ৪২ কোটি ৯২ লাখ টাকা। রিজার্ভ ১২ কোটি ৩৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ২৯ লাখ ২০ হাজার ১০৪। এর মধ্যে ৩০ দশমিক শূন্য ১ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ২ দশমিক ৮৮, শূন্য দশমিক ৭২ শতাংশ বিদেশী ও বাকি ৬৫ দশমিক ৩৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

ডিএসইতে সর্বশেষ ১৪ টাকা ৯০ পয়সায় বিডি ওয়েল্ডিংয়ের শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এর দর ৮ টাকা ২০ পয়সা থেকে ১৫ টাকা ৩০ পয়সার মধ্যে ওঠানামা করে।

 

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • জাহাঙ্গীর হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার
  • বোরকা কিনে দেওয়ার কথা বলে কলেজছাত্রীকে হোটেলে নিয়ে ধর্ষণ
  • অবশেষে ডি‌সির আশ্বা‌সে ঘর পা‌চ্ছেন ৭০ বছর বয়সী বৃদ্ধা

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (67%, ১৪ Votes)
  • হ্যা (24%, ৫ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২১

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry