ভুরুঙ্গামারীতে কৃষকের নামে গম জমা দিচ্ছে ব্যবসায়িরা
Sunday, 4th June , 2017, 09:51 pm,BDST
Print Friendly, PDF & Email

ভুরুঙ্গামারীতে কৃষকের নামে গম জমা দিচ্ছে ব্যবসায়িরা



আশরাফুল হক রুবেল,
লাস্টনিউজবিডি, ০৪ জুন, কুড়িগ্রাম : কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে গম চাষিদের বঞ্চিত করে সরকারী গুদামে গম জমা দিচ্ছে ব্যবসায়িরা। ইউপি চেয়ারম্যানদের লিখিত অভিযোগের প্রেক্ষিতে গম ক্রয় বন্ধ রাখার নির্দেশ দিয়েছে উপজেলা নির্বাহী অফিসার।

জানাগেছে, চলতি মৌসুমে ভুরুঙ্গামারী উপজেলায় ৫৯৬ মে:টন গম বরাদ্দ দেয়া হয়েছে। বিধি অনুযায়ি উপজেলা কৃষি বিভাগ গমচাষীদের নামের তালিকা দেবার পর লটারীরর মাধ্যমে ৫৯৬ জন কৃষকদের তালিকা তৈরী করা হয়। কিন্তু দেখাযায় তালিকায় থাকা অধিকাংশ কৃষক গম চাষি নয়। আবার অনেকে ভুমিহীন ও ব্যবসায়ি।

তালিকায় প্রকৃত গম চাষীদের নাম না থাকায় একটি সঘবদ্ধ চক্র ঐসকল স্লিপ নাম মাত্র মূল্যে ক্রয় করে খাদ্য বিভাগের যোগসাজসে জয়মনিরহাট খাদ্য গুদামে গম জমা দিচ্ছে।জয়মনিরহাট খাদ্য গুদামে জাল স্বাক্ষওে মাধ্যমে বিল এনে অসাধু ব্যাংক কর্মকর্তার যোগসাজসে এখানেও জাল স্বাক্ষরের মাধ্যমে বিল উত্তোলন করে নিচ্ছে।

এব্যাপারে গত বৃস্পতিবার উপজেলার ৫ জন ইউপি চেয়ারম্যান জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছে।

শিলখুড়ি ইউপি চেয়ারম্যান ইসমাইল হোসেন জানান, ঐ ইউনিয়নের গ্রাম পুলিশ শাহজাহান, অন্য ইউনিয়নের বাসিন্দা সেমিমা খাতুন, নুর ইসলাম , লিয়াকত আলী এরকম অনেকে গম চাষ নাকরলেও গম চাষীর তালিকায় এদের নাম রয়েছে।

বঙ্গসোনাহাট ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী জানান, গোলজার হোসেন , আব্দুল মালেক, আল আমিন , আব্বাস আলী, আব্দুর রহিম এরা সকলেই ভুমিহীন এবং অনেকে ঢাকায় কাজ করে। অথচ তালিকায় এসব ব্যক্তির নাম দেয়া হয়েছে।

তিনি জানান, উপজেলার সবচেয়ে ছোট ইউনিয়ন চরভুরুঙ্গামারীতে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে ৯০ মেঃটন। ভুরুঙ্গামারী সদরের খাদ্য ব্যবসায়ি আশরাফুল আলম জানান, সরকারী ভাবে ১১২০ টাকা প্রতিমন গম ক্রয় করা হলেও গমের বর্তমান বাজার দর প্রায় ৭২০ টাকা। বাজার দরের এই তারতম্যের কারনে কৃষি বিভাগের যোগসাজসে একটি চক্র গম চাষি নয় এমন তালিকা ব্যবহার করে তাদের নামে সরকারীভাবে গম জমা দিচ্ছে।

গত বৃহস্পতিবার জয়মনিরহাট সরকারী খাদ্য গুদামে উপস্থিত হয়ে গম জমা দিচ্ছে এমন কৃষকের নাম জানতে চাওয়া হলে ওসিএলএসডি বেলাল হোসেন, ইউসুফ আলী, মোহাম্মদ আলী ও লিয়াকত আলীর নাম জানালেও ওখানে এদের কাইকে খুজে পাওয়া যায়নি।

অনুসন্ধানে জানা যায় শিলখুড়ির গম ব্যবসায়ী আবু হানিফ এবং ভুরুঙ্গামারীর রিয়াজুল এসব গম জমা দিচ্ছে। উপজেলা খাদ্য সংগ্রহ কমিটির সদস্য সচিব ও উপজেলা খাদ্য কর্মকর্তা অমূল্য কুমার সরকার জানান, গত ১৯ মে গম ক্রয়ের উদ্বোধন করা হয়েছে।

এপর্যন্ত ১৯৮ মে:টন গম ক্রয় করা হয়েছে। তিনি জানান,উপজেলা কৃষি বিভাগের তালিকানুযায়ী গম ক্রয় হয়েছে। গম চাষি নাহলে এর দায় তারা নিবে।তিনি বলেন, গম ক্রয় বন্ধ রাখা হয়নি তবে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে স্লো কেনা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আক্তারুজ্জামান জানান, বিষয়টি তদন্ত করে দেখা হবে। উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী জানান, বিষয়টি আমি অবগত নই। এরকম হলে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার আজাহারুল ইসলাম জানান, চেয়ারম্যানদের অভিযোগ পাবার পর ক্রয় বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

লাস্টনিউজবিডি, এ এস

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (65%, ১৫ Votes)
  • হ্যা (26%, ৬ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২৩

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry