২১ ডিলার টিসিবির পণ্য উত্তোলন করলেও বাজারে তা পাওয়া যাচ্ছে না
Sunday, 4th June , 2017, 01:19 pm,BDST
Print Friendly, PDF & Email

২১ ডিলার টিসিবির পণ্য উত্তোলন করলেও বাজারে তা পাওয়া যাচ্ছে না



উজ্জ্বল রায়, লাস্টনিউজবিডি, ০৪ জুন, নড়াইল: রমজান উপলক্ষে নড়াইলের ২১ ডিলার সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোশেন অব বাংলাদেশ (টিসিবি) থেকে পণ্য উত্তোলন করলেও বাজারে তা পাওয়া যাচ্ছে না। জেলার মাত্র একজন ডিলার দুটি ট্রাকে এসব পণ্য বিক্রি করলেও বাকি ডিলাররা কোনো পণ্য বিক্রি করছেন না। এতে সাধারণ জনগণের জন্য সরকারের নেয়া এ পদক্ষেপ কাজে আসছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

খোলা বাজারে এক কেজি চিনি বিক্রি হচ্ছে ৭৪ টাকায়, টিসিবির এক কেজি চিনির দাম মাত্র ৫৫ টাকা; খোলা বাজারে এক কেজি ছোলার দাম ৮৪ টাকা, টিসিবির ৭০ টাকা; খোলা বাজারে এক কেজি মসুর ডাল ৮৪ টাকা, টিসিবির ৮০ টাকা; খোলা বাজারে ৫ লিটার পুষ্টি সয়াবিন তেলের দাম ৫২০ টাকা, টিসিবির দাম ৪২৫ টাকা। অভিযোগ রয়েছে, টিসিবি পণ্যের মূল্য কম হওয়ায় ডিলাররা পণ্য উত্তোলন করে বেশি লাভের আশায় তা খোলা বাজারে বিক্রি করছেন। অথচ টিসিবির ডিলাররা প্রতি কেজি পণ্য বিক্রয়ের জন্য সরকার থেকে কমিশন পান ৩ টাকা ৫০ পয়সা করে।

নিয়মানুযায়ী সংশ্লিষ্ট ডিলাররা টিসিবি পণ্য উত্তোলনের পর স্থানীয় প্রশাসনের অবগতিতে নির্দিষ্ট স্থানে লাল কাপড়ে টিসিবির বরাদ্দকৃত পণ্যের মূল্যতালিকা টাঙিয়ে পণ্য বিক্রি করবেন। ডিলাররা এসব নিয়ম মেনে পণ্য বিক্রি করছেন কিনা, পণ্যের ওজন ও দর ঠিক আছে কিনা, তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, জেলা ও উপজেলা প্রশাসন তদারকি করবেন। কিন্তু কোন কোন দোকানে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে, সে তথ্যও জানা নেই অধিকাংশ ভোক্তার। এমনকি লাল কাপড়ে টিসিবি পণ্যের মূল্যতালিকার ব্যানারও কোথাও দেখা যায়নি।

নড়াইল পৌর এলাকার আলাদাত্পুর গ্রামের ভ্যানচালক আলাউদ্দিন শেখ জানান, খোলা বাজারে তেল, চিনি, ডাল ও ছোলার দাম অনেক বেশি। সরকার সাধারণ মানুষের জন্য কম টাকায় টিসিবি পণ্য কেনার ব্যবস্থা করেছে। অথচ নড়াইলের কোথাও টিসিবি পণ্য বিক্রি হচ্ছে না। তার অভিযোগ, ডিলাররা পণ্য উত্তোলন করে বেশি দামে খোলা বাজারে বিক্রি করছেন। নড়াইলের কালিয়া উপজেলার চাঁচুড়ি বাজারে মোল্যা ট্রেডার্স নামে টিসিবি ডিলারের পণ্য বিক্রির কথা থাকলেও সেখানে কোনো দোকান খুঁজে পাওয়া যায়নি। নড়াইলের কালিয়া উপজেলার চাঁচুড়ি এলাকার সিপন সোহাগ জানান, এখানে মোল্যা ট্রেডার্স নামে কোনো দোকান নেই।

টিসিবি ডিলার আবুল হাসান বিশ্বাস ট্রেডার্সের স্বত্বাধিকারী কলোড়া ইউপি চেয়ারম্যান আব্বাস উদ্দিন বলেন, ‘আমি অনেক দিন কোনো পণ্য তুলিনি। শহরের রূপগঞ্জ বাজারের ব্যবসায়ী বিনয় কুণ্ডু এ বিষয়ে ভালো বলতে পারবেন।’মেসার্স শেখ প্রান্তর এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ডিলার শেখ শামসুজ্জামান খোকন বলেন, ‘রমজান উপলক্ষে গত ১৪ মে থেকে ট্রাকে করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এবং ভ্রাম্যমাণভাবে পণ্য বিক্রি করা হচ্ছে। টিসিবি পণ্যের গুণগতমান ভালো ও দাম কম। এজন্য বাজারে এ পণ্যের চাহিদা বেশি।’

নড়াইল জেলা মার্কেটিং অফিসার মো. শরিফুল ইসলামের কাছে টিসিবি পণ্য উত্তোলনকারী ডিলারের সংখ্যা জানতে চাইলে তিনি বলেন, ‘সদরে তিনজন এবং কালিয়া উপজেলায় একজন ডিলার টিসিবি পণ্য তুলেছেন। তবে নড়াইলের লোহাগড়া উপজেলার কোনো তথ্য আমার কাছে নেই।’

তিনি আরো বলেন, জেলা প্রশাসকের কার্যালয় থেকে এ-সংক্রান্ত কোনো তথ্য পাইনি। তাই সঠিক তথ্য দিতে পারছি না।’এ ব্যাপারে টিসিবি, আঞ্চলিক কার্যালয়, খুলনার অফিস প্রধান উপ-ঊর্ধ্বতন কার্যনির্বাহী (আঞ্চলিক প্রধান) মো. রবিউল মোর্শেদ বলেন, ‘জেলায় ২১ জন ডিলার টিসিবি পণ্য উত্তোলন করেছেন। এর মধ্যে সদরে সাত, লোহাগড়ায় আট ও কালিয়া উপজেলায় ছয়জন ডিলার রয়েছেন।

তিনি বলেন, ‘গত ১৫-৩১ মে পর্যন্ত প্রত্যেক ডিলার ৪০০ কেজি করে চিনি, ৫০০ কেজি করে ছোলা, ৩০০ লিটার সয়াবিন তেল, ৩০০ কেজি মসুর ডাল টিসিবি গুদাম থেকে উত্তোলন করেছেন। তবে যেসব ডিলার ট্রাকে করে পণ্য বিক্রি করেন, তারা প্রতিদিন ৩০০ কেজি চিনি, ৩০০ কেজি ছোলা, ২০০ লিটার তেল ও ২৫০ কেজি করে ডাল টিসিবি গুদাম থেকে উত্তোলন করতে পারবেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী বলেন, ‘শুনেছি কোনো কোনো ডিলার টিসিবি পণ্য উত্তোলন করে এলাকায় বিক্রি করছেন না। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে। ছবি সংযুক্ত

লাস্টনিউজবিডি/আই/আর

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • জাহাঙ্গীর হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার
  • বোরকা কিনে দেওয়ার কথা বলে কলেজছাত্রীকে হোটেলে নিয়ে ধর্ষণ
  • অবশেষে ডি‌সির আশ্বা‌সে ঘর পা‌চ্ছেন ৭০ বছর বয়সী বৃদ্ধা

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (67%, ১৪ Votes)
  • হ্যা (24%, ৫ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২১

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry