অনেক নামিদামি শিল্প উদ্যোক্তা বিসিক শিল্পনগরী থেকে সৃষ্টি: আবদুল হালিম
Sunday, 3rd November , 2019, 04:05 pm,BDST
Print Friendly, PDF & Email

অনেক নামিদামি শিল্প উদ্যোক্তা বিসিক শিল্পনগরী থেকে সৃষ্টি: আবদুল হালিম



লাস্টনিউজবিডি,০৩রা নভেম্বর: কার্তিকের মাঝামাঝির অক্টোবরের শেষ দিন। বিকাল হামাগুড়ি দিয়ে সন্ধ্যায় মিলে গেছে। ব্যস্ত কোলাহলমুখর মতিঝিলের কর্মচাঞ্চল্য কিছুটা থিতিয়ে এসেছে। কিন্তু শিল্প ভবন তখনও সরগরম। এ সময় বেশকিছু বিষয় জানতে মুখোমুখি হই শিল্প সচিব মো. আবদুল হালিমের সঙ্গে। আগেই বলা হয়েছে, শিল্প মন্ত্রণালয়ে অনেক পাখা। প্রজাপতির গায়ে যেমন নানা রঙের মেলা। তেমনি এই পাখায় ভিন্ন ভিন্ন রঙ। অর্থাৎ কাজের ক্ষেত্রে ভিন্নতা রয়েছে। প্রথমেই প্রশ্ন শুরু হলো- চামড়া শিল্পনগরী নিয়ে।

শিল্প সচিব অবলীলায় বললেন, এই প্রকল্পের আদ্যোপান্ত। প্রকল্পের শুরু থেকে গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ব্যয় হয়েছে ৭৯২ কোটি ১০ লাখ টাকা। যা মোট প্রকল্প ব্যয়ের ৮০ শতাংশ। হাজারীবাগের ট্যানারিগুলো সাভারের চামড়া শিল্পনগরীর বরাদ্দ করা প্লটে স্থানান্তর সম্পন্ন করেছে। সিইটিপি ছাড়া ১৩টি পূর্ত কাজের মধ্যে বেশিরভাগ ইতোমধ্যে শেষ হয়েছে। প্রসঙ্গক্রমে সচিব জানান, সিইটিপি কার্যকরভাবে পরিচালনা করতে ট্যানারি মালিকদের বেশকিছু দায়িত্ব রয়েছে। সিইটিপি স্থাপনের পর ঠিকাদার প্রতিষ্ঠান দুই বছর পরিচালনা করবে। পরবর্তী সময়ে কোম্পানি পরিচালনা করবে। কোম্পানি গঠন ইতোমধ্যে হয়ে গেছে। এমনকি, কোম্পানির আওতায় গঠন করা বোর্ড প্রথম সভা করেছে।

সম্প্রতি খাদ্য থেকে শুরু করে বিভিন্ন পণ্যে ভেজাল অভিযানে নেমেছে বিএসটিআই। এই সংস্থাটি এই শিল্প মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পাখা। এই সংস্থাটি সম্পর্কে বলতে গিয়ে শিল্প সচিব মো. আবদুল হালিম জানান, এখন ঘুরে দাঁড়িয়েছে বিএসটিআই। যেমন তার অবকাঠামোতে, তেমনি তার কার্যক্রমে। এখন এই সংস্থা ঢাকায় বসে তাদের কার্যক্রম চালায় না। এর কার্যক্রম ঢাকার বাইরেও সম্প্রসারণ করা হয়েছে। একদিকে যেমন জনবল বাড়ানো হয়েছে, তেমনি কাজের গতি আনা হয়েছে। সাধারণ মানুষের কল্যাণে ভেজালবিরোধী অভিযানে বিএসটিআই কাজ করে যাবে। আধুনিকতার ছোঁয়া লেগেছে আগের সেই বিএসটিআইয়ে। অনেক বিভাগীয়ও জেলা শহরে আমরা নিয়ে যেতে চাই এই সংস্থার কার্যক্রমকে।

সচিব জানালেন, কেমিক্যাল শিল্পপার্ক গড়ে তোলার জন্য ইতোমধ্যে পদক্ষেপ নেওয়া হয়েছে। মুন্সীগঞ্জে এ প্রকল্প বাস্তবায়নের জন্য ভূমি অধিগ্রহণের জন্য শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাব ইতোমধ্যে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। আশা করছি, ২০২৩ সালের জুনের মধ্যে এই প্রকল্পের মাধ্যমে ২ হাজার ৬০০ বেশি প্লট তৈরি করা হবে। যদি প্রয়োজন হয় তাহলে বাড়ানো হবে। চুড়িহাট্টার মতো যেন দেশে এ ধরনের দুর্ঘটনা না ঘটে তারই জন্য সরকার এই উদ্যোগ নিয়েছে।

কবিগুরু রবীন্দ্রনাথের সেই গানের কলি ‘আমি চিনি গো চিনি তোমারে’ গানটি অনেকের কাছে প্রিয় হলেও অনেকের কাছে খাবার চিনি এখন অপ্রিয়। এরপরও দৈনন্দিন জীবনে চিনি এখন একটি অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। চা খাওয়া থেকে শুরু করে মিষ্টি, ফিরনি আরও কত কী খাবারের প্রয়োজনে চিনিকে খুঁজতে হয়। দেশে চিনি খাদ্য করপোরেশন বলে একটি সংস্থা রয়েছে। এই সংস্থা নিয়ে সচিব বলেন, দেশে ১৫টি চিনিকল রয়েছে। এর মধ্যে দুটি লাভজনক। বাকিগুলো লোকসানের মুখ দেখলেও, এখন আস্তে আস্তে লোকসানের পরিমাণ কমে আসছে। আর এই লোকসান কমানোর জন্য বেশকিছু কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি আখচাষিরা যেন তাদের ন্যায্যমূল্য পায় সেদিকেও নজর রাখা হচ্ছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা সম্পর্কে সচিব বলেন, এই মৌসুমে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার টন। গত বছর এই লক্ষ্যমাত্রা ছিল ৭০ হাজার টন। এখন বিভিন্নভাবে আখচাষিদের উদ্বুদ্ধ করা হচ্ছে। চিনি উৎপাদনের ক্ষেত্রে ব্যবস্থাপনার দক্ষতা বাড়ানো থেকে শুরু করে উৎপাদনশীলতা বাড়ানোর প্রতি গুরুত্ব দেওয়া হচ্ছে। প্রসঙ্গক্রমে তিনি বর্তমান সংস্থার চেয়ারম্যানের দক্ষতার ব্যাপারে প্রশংসা করেন।

কৃষকের ফসলের প্রাণ হচ্ছে সার। এই সার নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তরে শিল্প সচিব মো. আবদুল হালিম জানান, কৃষি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে এ বছর সারের চাহিদা ২৬ লাখ টন। আর নিয়মানুযায়ী ৮ লাখ টন মজুদ রাখতে হয়। সারের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্ক হচ্ছে, বিসিআইসি। এ সংস্থাটি শিল্প মন্ত্রণালয়ের একটি গুরুত্বপূর্ণ পাখা। যে পাখায় ভর করে কৃষি মন্ত্রণালয় থেকে শুরু করে দেশের কৃষকের ফসল উৎপাদনের ভাগ্যনির্ভর করে। সচিব হিসেবে তিনি বলেন, ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত হচ্ছে পিক সিজন। এই সময়ে যেন কোনোভাবেই সারের কোনো ধরনের ঘাটতি না থাকে সে ব্যাপারে আমরা বেশ সতর্ক। তাই সতর্কতা অবলম্বন করতে আগাম সার আমদানির ব্যবস্থা করা হয়। কাফকো ছাড়াও বিসিআইসি কাতার, সংযুক্ত আরব আমিরাত থেকে জি টু জির মাধ্যমে সার সংগ্রহ করা হয়। বিগত দিনের সারের যে কেলেঙ্কারি ঘটেছে তা থেকে আমাদের বেশকিছু শিক্ষা হয়েছে। তাই এই সার নিয়ে কেউ যেন কোনো ধরনের কৃত্রিম সংকট তৈরি করতে না পারে সে বিষয়টি সব সময় মাথায় রাখা হয়।

বাংলাদেশ কুটির শিল্প সংস্থা। নামটি শুনে অনেকের কাছে সংস্থাটি সম্পর্কে ভিন্ন ধারণা হতে পারে। কিন্তু এই সংস্থাটি শিল্প মন্ত্রণালয়ের একটি উল্লেখযোগ্য ও গুরুত্বপূর্ণ সংস্থা হিসেবে বিবেচিত। কিন্তু এর কার্যক্রমে তেমন কোনো প্রচার নেই। শিল্প সচিব মো. আবদুল হালিম এই প্রচার না থাকার ব্যাপারে একমত পোষণ করে বলেন, এই সংস্থার কার্যক্রম প্রচারের জন্য ইতোমধ্যে জনসংযোগ কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। বিসিকের কার্যক্রম ফোকাসের জন্য এখন থেকে গুরুত্ব দেওয়া হবে। তিনি জানান, এই সংস্থাটি বছরে সারা দেশে ১০০টি বেশি বিভিন্ন ধরনের মেলা করে আসছে। কিন্তু হাতে গোনা মেলা ছাড়া অনেকেই হয়তো জানে না। বিসিকের অর্থনীতিতে অবদান রয়েছে এ কথা আজ অস্বীকার করা যাবে না। জাতীয় অর্থনীতিতে এই ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অবদান ৩৫ দশমিক ১৪ শতাংশ। যা আগে ছিল মাত্র ১৭ শতাংশ। বিসিক শিল্পনগরী এ দেশে অনেক শিল্প উদ্যোক্তা তৈরি করেছে। অনেক নামিদামি শিল্প উদ্যোক্তা এই বিসিক শিল্পনগরীর থেকে সৃষ্টি। কথা প্রসঙ্গে তিনি বিআরবি ক্যাবল, স্কয়ার, ফরচুন সুজ বেঙ্গল বিস্কুটসহ আরও অনেক কোম্পানির নাম উল্লেখ করেন। তিনি বলেন, একেকটা বিসিক শিল্পনগরী সেখানকার জীবনযাত্রা থেকে শুরু করে সেখানকার দৃশ্যপট পাল্টে দিচ্ছে। এখান থেকে ইতোমধ্যে প্রায় ১৫ থেকে ২০ লাখ লোকের কর্মসংস্থােেনর সুযোগ সৃষ্টি হয়েছে। শিল্প সচিব বেশকিছু উদাহরণ টেনে বলেন, ইন্দুরকালির সমুদ্রে মাছ ধরার জালের সঙ্গে পাটের দড়ি তৈরি করার ক্ষেত্রে বিসিকের শিল্পনগরীর অবদান রয়েছে। মানুষের মধ্যে উদ্যোক্তা তৈরি করার সুযোগ নিয়ে এনেছে বিসিক শিল্পনগরী।

তেজগাঁ শিল্প এলাকায় বিটাক নামে একটি সংস্থা রয়েছে এই শিল্প মন্ত্রণালয়ের। কিন্তু অনেকেই জানে না বিটাক আসলে কী করছে? একই প্রশ্ন রাখা হয় শিল্প সচিবের কাছে। তিনি জানান, ১৯৬২ সালে প্রতিষ্ঠিত এই সংস্থা শিল্প প্রশিক্ষণ কারিগর। লাইট ইঞ্জিনিয়ারিং থেকে শুরু করে ধোলাইখালের গাড়ির যন্ত্রাংশ তৈরির ক্ষেত্রে বিটাক বড় একটি ভূমিকা পালন করে আসছে। এই বিটাক বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়। আর যারা এখান থেকে প্রশিক্ষণ নেয় তাদের বেশিরভাগ কাজ পেয়ে যায়। এই বিটাক থেকে প্রশিক্ষণ নিয়ে প্রতিবন্ধীরা লিফট উদ্ভাবন করেছে। আর এই উদ্ভাবনের ফলে তারা জনপ্রশাসন পদক পেয়েছে।

শিল্প ভবনে উৎপাদনশীলতা নামে একটি সংস্থা রয়েছে। কেউ জানে আবার কেউ জানে না। এই সংস্থাটির ভূমিকা নিয়ে শিল্প সচিব বলেন, এই বিষয়ে স্কুল কারিকুলামে শেখানোর জন্য নবম ও দশম শ্রেণিতে উৎপাদনশীলতা কনটেন্ট তৈরি হয়েছে। এটি মূলত পণ্যের মান নিয়ন্ত্রণে যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করবে।

শিল্প ভবনের প্রবেশের মুখে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার বিষয়ে একটি বড় বোর্ড দৃশ্যমান। সেই পরিপ্রেক্ষিতে প্রশ্ন ছিল, এই পুরস্কারের ক্ষেত্রে কোনো ধরনের পরিবর্তন আসছে কি না? শিল্প সচিব অকপটে বললেন, এত দিন ছিল নির্দেশিকা। আর তারই ভিত্তিতে পুরস্কারের মানদণ্ড নির্ণয় হতো। আর এখন স্থায়ী নীতিমালা তৈরি করা হচ্ছে। শিল্পনীতি প্রসঙ্গে প্রশ্ন উপস্থাপন করা হলে সচিব জানান, ২০১৬ সালের তৈরি শিল্পনীতির মেয়াদ শেষ হতে কিছুটা দেরি হলেও, এখন থেকে আমরা নতুন শিল্পনীতির প্রাথমিক কাজ শুরু করেছি। ইতোমধ্যে একটি সভাও করেছি। যেখানে টেকসই উনয়ন্নে বিভিন্ন বিষয়গুলো অন্তর্ভুক্ত করার চিন্তাভাবনা রয়েছে। আর এর সঙ্গে যুক্ত হতে যাচ্ছে চতুর্থ শিল্প বিপ্লব।

আগামী বছর পালিত হতে যাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী। এই বর্ষ পালনের জন্য শিল্প মন্ত্রণালয় কী কর্মসূচি নিতে যাচ্ছে? এই প্রশ্নে সাবলীল ভাষায় শিল্প সচিব জানালেন, তিনটি কর্মসূচির মাধ্যমে আমরা ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত জন্মশতবাষির্কী পালন করলেও, বছর জুড়ে এর জের থাকবে। আমরা তিনটি প্রধান কর্মসূচির মধ্যে প্রথমটি হচ্ছে বঙ্গবন্ধু শিল্প পদক প্রবর্তন। ইতোমধ্যে নীতিমালা তৈরি করার জন্য কাজ শুরু হয়ে গেছে। এর পাশাপাশি সেমিনার করব। এ ছাড়াও বঙ্গবন্ধুর মুর‌্যাল তৈরি করব। সারা বছর ধরে এমনভাবে জন্মশতবাষিকী পালনের কর্মসূচি নেওয়া হবে যেন ডকুমেন্ট ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত থাকে। শাহনেওয়াজ-সূত্র সময়ের আলো

বঙ্গবন্ধুর হাতে গড়া বিসিক শিল্পায়নে কাজ করে যাচ্ছে: শিল্প সচিব এম এ হালিম

আমার ৩২ বছরের চাকুরি জীবনে এমন সচিব আর দেখিনি

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

bsti
exim bank
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
ডিজিটাল বিপ্লবীদের দেশে
।। মোস্তাফা জব্বার ।। ২০১৯ সালের স্পেনের বার্স...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বিতর্কিতদের আ.লীগের কমিটিতে পদ দেয়ায় এলাকাবাসীর মানব বন্ধন
  • উলিপুরে উপজেলা আ.লীগের সংবাদ সম্মেলন
  • ডোমারে অর্জিত ফলাফল বিশ্লেষণ ও পরিকল্পনা প্রণয়ন সভা অনুষ্ঠিত

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

  • মন্তব্য নাই (14%, ২ Votes)
  • না (29%, ৪ Votes)
  • হ্যা (57%, ৮ Votes)

Total Voters: ১৪

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মন্তব্য নাই (2%, ৩ Votes)
  • না (8%, ১২ Votes)
  • হ্যা (90%, ১২৮ Votes)

Total Voters: ১৪৩

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেছেন, বিএনপি একটি বট গাছ, এ গাছ থেকে দু’একটি পাতা ঝড়ে পরলে বিএনপির কিছু যাবে আসবে না , এ মন্তব্যের সাথে কি আপনি একমত ?

  • মতামত নেই (7%, ৩ Votes)
  • না (29%, ১২ Votes)
  • হ্যা (64%, ২৭ Votes)

Total Voters: ৪২

অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (19%, ৬ Votes)
  • হ্যা (81%, ২৫ Votes)

Total Voters: ৩১

ডাক্তারদের ফি বেধে দেয়ার সরকারের পরিকল্পনার সাথে আপনি কি একমত?

  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (6%, ২ Votes)
  • হ্যা (94%, ৩০ Votes)

Total Voters: ৩২

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী যে চমক এনেছেন তাতে কি আপনি খুশি ?

  • মতামত নাই (15%, ৫ Votes)
  • না (24%, ৮ Votes)
  • হ্যা (61%, ২১ Votes)

Total Voters: ৩৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হা (100%, ০ Votes)

Total Voters:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মন্তব্য নাই (9%, ২ Votes)
  • হ্যা (18%, ৪ Votes)
  • না (73%, ১৬ Votes)

Total Voters: ২২

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (5%, ২ Votes)
  • হ্যা (34%, ১৫ Votes)
  • না (61%, ২৭ Votes)

Total Voters: ৪৪

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (3%, ১ Votes)
  • না (6%, ২ Votes)
  • হা (91%, ৩২ Votes)

Total Voters: ৩৫

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • হা (13%, ২ Votes)
  • মতামত নাই (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫