মাতৃ আরাধনা তখনই স্বার্থক, যখন ঘরে ঘরে দূর্গার মত মেয়েদের প্রকাশ ঘটবে
Sunday, 6th October , 2019, 12:14 pm,BDST
Print Friendly, PDF & Email

মাতৃ আরাধনা তখনই স্বার্থক, যখন ঘরে ঘরে দূর্গার মত মেয়েদের প্রকাশ ঘটবে



।।নটোকিশোর আদিত্য।।

শারদীয়া দুর্গাপূজাকে “অকালবোধন” বলা হয়। কালিকাপুরাণ ও বৃহদ্ধর্ম পুরাণঅনুসারে, রাম ও রাবণেরযুদ্ধেরসময়শরৎকালে দুর্গাকেপূজাকরাহয়েছিল। হিন্দুশাস্ত্র অনুসারে, শরৎকালে দেবতারাঘুমিযয়ে থাকেন। তাই এই সময়টিতাঁদেরপূজাযথাযথ সময়নয়। অকালেরপূজাবলেতাই এই পূজারনাম হয় “অকালবোধন”। এই দুইপুরাণঅনুসারে, রামকেসাহায্য করারজন্য ব্রহ্মা দুর্গার বোধন ও পূজাকরেছিলেন। কৃত্তিবাসওঝাতাঁররামায়ণেলিখেছেন, রাম স্বয়ং দুর্গার বোধন ও পূজাকরেছিলেন। তবেরামায়ণেরপ্রকৃত রচয়িতাবাল্মিকীমুনিরামায়ণেরামচন্দ্রকৃত দুর্গাপূজার কোনোউল্লেখকরেননি। উপরন্তু রামায়ণেরঅন্যান্য অনুবাদেও এর কোনোউল্লেখপাওয়াযায়না। তবে এই প্রচলিত তথ্য অনুসারে স্মৃতিশাস্ত্রসমূহে শরৎকালে দুর্গাপূজারবিধান দেওয়াহয়েছে। হংসনারায়ণভট্টাচার্যেরমতে, “অকালবোধনশরতে বৈদিকযজ্ঞেরআধুনিকরূপায়ণছাড়াআরকিছুইনা।” সনাতমধর্মের যেকোনোপূজার ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকারাখেসংস্কৃত মন্ত্রগুলি। দুর্গাপূজারমন্ত্র গুলিসাধারণতশ্রীশ্রীচন্ডি থেকে পাঠকরা হয়। ঢাক-ঢোল, খোলকরতাল, সুগন্ধীআগরবাতিতার সাথে সংস্কৃত মন্ত্রগুলি এক পবিত্রপরিবেশেরজন্ম দেয়।
বাঙালিহিন্দু স¤প্রদায়েরকাছে দেবী দুর্গা পরম ভক্তিময়। তাঁর এক রূপঅসুরবিনাশী, আরেকরূপমমতাময়ীমাতার। তিনিঅশুভরপ্রতীকঅসুরদের দলপতিমহিষাসুরকেবধকরে দেবকুলকেরক্ষাকরেছিলেন। এর মধ্য দিয়েঅন্যায়-অশুভরবিপরীতেন্যায় ও শুভশক্তির জয়হয়েছিল, আমাদেরবিশ্বাস। তিনি কেবল সৌন্দর্য-মমতা-সৃজনেরআধারই নন, অসহায় ও নিপীড়িতেরআশ্রয়ের আশ্রয় দানকারীবলেও গণ্য হন।
মাতৃ আরাধনাতখনই স্বার্থকহয়েউঠবে, যখনঘরেঘরে দূর্গারমত মেয়েদেরপ্রকাশঘটবে। সেটাকিহয়েছে? বছরবছরঢাক-ঢোলবাজিয়ে দূর্গতিনাশিনীরআরাধনাকরেও কেনআমাদের দূর্গতি দূরহচ্ছেনা। শ্রীশ্রীঠাকুরবললেন, :
”পূঁজাপার্বনতুইযতইকরিস,
ফুল, তুলসী, গঙ্গা জলে
অনুশীলনী কৌশলছাড়া,
ফলপাবেনা কোনকালে।”
তাই, দূর্গাপূজাঁ কেবলমাত্রপুস্পবিল্বপত্রেরএবংঢাক-ঢোলেরপূজাঁনয়। এ পূঁজামানবতার এক বিরাটমিলনউৎসব। মাতৃ আরাধনায়রতযারাতাদেরউদ্দেশ্যে করেশ্রীশ্রীঠাকুরবললেন:
“মাসবারইমা,
কাউকে ছেড়েঁদিয়েনয়,
কাউকেবাদ দিয়েনয়,
কাউকেপরিত্যাগকরেনয়।”
এই হ’লমায়ের স্বভাবপ্রকৃতি। তিনি যেনজীবজগতেরএকত্ববিধানের এক স্বরূপ। সব সন্তান যেমনমায়েরনাড়ীছেঁড়া ধন,তেমনি সেইসন্তানরাযদি আবারমায়ে তৃপ্তি ও স্বস্তি বিধানকরতেআগ্রহান্বিত হয়, তাঁকেভালবেসে, তাঁর সেবাকরে , তখন সেইসন্তানরাওআবারপারস্পরিকসম্প্রীতিনিয়েমিলেমিশে থাকতেপারে। তাদেরমধ্যে বিক্ষোভবাবিচ্ছেদ মাথাচাড়াদিতেপারেনা। এমনভাবে থাকলেইপূঁজারউদ্দেশ্য সিদ্ধ হয়। সবাইকেনিয়ে উদ্বর্দ্ধনার পথে এগিয়েচলা। প্রতিমাকেপুতুলমনেকরেপূঁজাকরলেপূঁজারউদ্দেশ্য সিদ্ধ হয় না। দেবতাকেমাটিবাপাথরেরপুতুলভাবতেভাবতেআমাদেরঅন্তরটাও ঐ রকমমাটিবাপাথরহ’য়ে উঠে।
ভগবতী দূর্গা। ভগমানেঐশ্বর্য্য। তাই, ভগবতীমানেঐশ্বর্য্যশালিনী। ঐশ্বর্য্য, বীর্য্য, যশ, শ্রী, জ্ঞান ও বৈরাগ্য এই ছয়টিঐশ্বর্য্যরেনাম“ভগ”। এই ছয়টিইমা-দূর্গারমধ্যে পূর্ণ মহিমায়বিরাজিত। আবারতিনি“মহামায়া”। মায়াকথাটিএসেছেমা-ধাতু থেকে, অর্থ পরিমাপকরা। মহামায়ামানেমহাপরিমাপনকর্ত্রী। পুরুষোত্তমশ্রীকৃষ্ণ বললেন, ”এই যে মায়া দেখছ, মায়ারযা’ সব খেলা, এ মায়াকিন্তু আমারই (গীতা ৭/১৪)। অর্থাৎমায়াওতাঁরই সৃষ্টি। ঈশ্বর স্বীয় মহাশক্তি দ্বারাজগৎপরিমাপিতকরেন। মায়াআবারপ্রকৃতিনামেওআখ্যায়িত হয়।
দেবীপূঁজার প্রক্কালেবিল্লবৃক্ষে বোধন হয়। বোধনমানেজাগরণ,চেতনক’রে তোলা। বিবেকজাগ্রতনাহ’লেবিশ্ব মানবতারসন্তানহ’য়েওঠার যোগ্যতালাভকরাযায়না। শ্রীশ্রীঠাকুরবললেন, “বোধনমানে বোধসূত্র, যা’কেআশ্রয়ক’রেঅন্তরেবাহিরেরযা’কিছুকেবুঝেসুঝেচলতেপারাযায়।”
পূঁজামানেই তোসংবর্ধনা অর্থাৎযারপূজাকরিতাঁরমহনীয় গুনাবলীকেসুনিষ্টঅনুশীলনেরদ্বারানিজেকেচরিত্রগতক’রে তোলাএবংধীরেধীরেতাবাড়িয়ে তোলা।
বলিহ’লউৎসর্গ। আমাদেরনিজেদেরহিং¯্রতা ও লালসাকে পোষণকরতে যেয়েএরকমনিষ্ঠুরভাবেপশুহত্যাআমরা ক্রমাগতক’রেচলছি, তাতেপূজাঁরউদ্দেশ্য কতখানিসিদ্ধ হচ্ছে ? মনটাকতটাভাগবৎমূখীহ’য়ে উঠছে ? পরিবেশ ও পারিপার্শ্বিকের ওপর দরদীহয়েওঠার এই ক্রিয়াকতটাসহায়তাকরছে ? ইন্দ্রিয়গুলিআমাদেরকতটাতীক্ষè ও তরতরেহয়ে উঠছে? কোনটিইহচ্ছেনা। কারন, আমরাবলি- শব্দেরপ্রকৃত অর্থ জানিনা। তাই, বলিদানও হয় না। বলি- শব্দএসেছেবল্ – ধাতু থেকে, মানে বর্দ্ধন। মায়েরপূজাঁ যে বলি হয় তারমানে বেড়েওঠা, বাবলীয়ানক’রে তোলা, মায়েরপূজাঁকরেমানুষসংবধিকহয়ে ওঠে।
বিসর্জ্জন শব্দটি বি-সৃজ ধাতু থেকে উৎপন্ন, বিশেষপ্রকারে সৃষ্টিকরা। যে মাতৃপূজাঁকরলাম, সেইমায়ের সর্ব মঙ্গলকারিণী ¯েœহসুন্দরভাবে ও চরিত্রকেনিজেরঅন্তরেবিশেষভাবে সৃষ্ট, অর্থাৎ দৃঢ়নিবন্ধকরে তোলাচাই। মায়ের সেবায়আমাদের বৃত্তিগুলিকেনিয়োজিতকরি, তখনই হয় বিসজ্জনের স্বার্থকতা।
মা দুর্গাসাধারণেরকাছে দেবী দুর্গা, মহাময়া, মহাকালী, মহাল²ী, মহাসরস্বতী, শ্রীচন্ডীপ্রভৃতিনামেপরিচিত। সর্বশক্তি স্বরূপিনী আদ্যাশক্তি হলেন এই মা দুর্গা। তাঁর দুর্গানামটিরমধ্যেইঅসুর শক্তি নাশেরপরিচয়। তিনি দুর্গ নামের এক দৈত্যকে বধকরে দুর্গানামেখ্যাতহন। যুগেযুগে দেবতাদেরকল্যাণেরজন্য দেবী দুর্গাঅত্যাচারী ভোগলোলুপঅসুরদেরনিধনকরেছিলেন। মা দুর্গাশত্রæবিনাশে যেমন ভয়ঙ্করী আবার ভক্ত বাসন্তানেরকাছেতিনি তেমনি স্নেহময়ীজননী, কল্যাণ প্রদায়িনী। কবি গুরু রবীন্দ্রনাথেরভাষায়-‘ডানহাতে তোরখড়গ জ্বলে বাঁহাতকরে শঙ্কা হরণ। দুইনয়নে স্নেহেরহাসিললাট নেত্রআগুণবরণ।’
বাংলাদেশ প্রেমধর্মের দেশ। মাকে সৌন্দর্যময়ী, প্রেমময়ী, করুণাময়ীরূপেপ্রত্যক্ষ করতে। তাই তোমার্কÐুয়েপুরাণেরকাহিনীর সঙ্গে সংগতি রেখে দেবী দুর্গারঅসুর-নাশিনীরূপেপ্রতিমাগড়েপূজারআয়োজনকরাহলেওবাঙালি ভক্ত জানেন, আসলে ওই পূজাআরকিছুনয়, এক বছরবরউমা স্বামীগৃহ কৈলাস ছেড়েকন্যারূপে ছেলেমেয়েদের সঙ্গে নিয়েমা-বাবারবাড়িতেএসেছেন। তারপরআবারফিরেযাবেন কৈলাসে স্বামীশিবেরকাছে।
এখানেএকটিবিষয়অবশ্যইলক্ষণীয়। ভক্ত ভগবানকেতাঁরআপনজনহিসেবে পেতেচান। তাই তো দেখাযায়, ভক্তিমার্গের সাধক কেউ ভগবানকেপ্রভূরূপে, সন্তানরূপে, সখারূপে, প্রেমিকরূপেভজনাকরে থাকেন।
দূর্গাপূজাকবে, কখন, কোথায়প্রথমশুরু হয়েছিল–তানিয়েনানামতভেদ আছে। ভারতের দ্রাবিড়সভ্যতায়মাতৃতান্ত্রিক দ্রাবিড়জাতিরমধ্যে মাতৃদেবীরপূজারপ্রচলন। আর্য সভ্যতায়প্রাধান্য ছিল দেবতাদের। অনার্য সভ্যতায়প্রাধান্য ছিল দেবীদের, তারাপূজিতহতেন আদ্যাশক্তির প্রতীকরূপে। মাতৃতান্ত্রিকপরিবারেরগঠন, দায়িত্ববোধ ও উর্বরতা শক্তির সমন্বয়ের কথাবিবেচনাকরেঅনার্য সমাজেগড়ে উঠে মাতৃপ্রধান দেবী সংস্কৃতিরধারনা। ভারতেঅবশ্য মাতৃরূপে দেবী সংস্কৃতিরধারনাঅতিপ্রাচীন। প্রায় ২২,০০০ বছরপূর্ব ভারতেপ্যালিওলিথিকজন গোষ্ঠি থেকেই দেবী পূজাপ্রচলিত। হরপ্পা ও মহেন্জোদারোসভ্যতাতথাসিন্ধুসভ্যতায়এসেতাআরোগ্রহণযোগ্য, আধুনিক ও বিস্তৃত হয়। মাতৃপ্রধানপরিবারেরমা-ই প্রধান, তার নেতৃত্বে সংসারপরিচালিত হয়। এই মতঅনুসারে দেবী হলেন, শক্তির রূপ, তিনিপরব্রহ্ম। শাক্ত মতে, কালীবিশ্ব সৃষ্টিরআদি কারণ। অনান্য দেব দেবী মানুষের মঙ্গলার্থে তাঁরবিভিন্নরূপেপ্রকাশমাত্র। মহাভারতঅনুসারে, দূর্গাবিবেচিতহনকালী শক্তির আরেকরূপে।
ব্রহ্মবৈবর্ত পুরাণেআছে, দূর্গাপূজারপ্রথমপ্রবর্তক কৃষ্ণ, দ্বিতীয়বার দূর্গাপূজাকরেন স্বয়ংব্রহ্মাআর তৃতীয়বার দূর্গাপূজারআয়োজনকরেনমহাদেব। আবার দেবী ভাগবতপুরানঅনুসারেজানতেপারি, ব্রহ্মারমানসপুত্রমনুক্ষীরোধসাগরেরতীরে দূর্গারআরাধনাকরেবরলাভেসফলহন। মূলবাল্মীকিররামায়ণে, দূর্গাপূজার কোনঅস্থিত্ব নাই। কিন্তু কৃত্তিবাসীরামায়নে দূর্গাপূজারঅস্থিত্ব আছে।
বাংলাভাষীহিন্দু সমাজে বেশজনপ্রিয়তাপায়, সেখানেতিনিকালিকাপুরাণেরঘটনাঅনুসরণেব্রহ্মারপরামর্শে রামের দূর্গাপূজাকরারকথাউল্লেখকরেছেন। শক্তিশালী রাবনেরবিরুদ্ধে যুদ্ধ বিজয়নিশ্চিতকরতেশরৎকালেশ্রীরাম চন্দ্র কালিদহসাগর থেকে ১০১ টিনীলপদ্মসংগ্রহকরে দূর্গাপূজাকরে দূর্গার কৃপা লাভকরেন। তবে দূর্গাপূজার সব চাইতেবিশদ বর্ননাপাওয়াযায়মার্কন্ডুয়েপুরানে। এই পুরাণেরমধ্যে তেরটিঅধ্যায় দেবীমহাত্ম্যম নামেপরিচিত। বাংলায়শ্রীশ্রীচন্ডিনামেসাতশত শ্লোকবিশিষ্ট দেবী মহাত্ম্যম পাঠআছে–যা দূর্গাপূজারপ্রধান ও অবিচ্ছেদ্য অংশ হয়েপূজারআসরে স্থায়ীহয়ে গেছে।
সনাতনধর্মেরআর্য ঋষিরা সর্বশক্তিমান ঈশ্বরের প্রতীকহিসাবে দেবী দূর্গারআশীর্বাদ লাভেরজন্য আরাধনাকরতেন। মার্কন্ডুয়েপুরান (গধৎশধহফবুধ চঁৎধহধ ) মতে, চেদীরাজবংশেররাজাসুরাথা(ঝঁৎধঃযধ) খ্রীষ্ঠেরজন্মের ৩০০ বছরআগে কলিঙ্গে (বর্তমানেওড়িষ্যা) উঁংববযবৎধনামে দূর্গাপুজাপ্রচলনকরেছিল। নেপালেউঁংববযবৎধবা উধংযধরহ নামেইপুজা হয়। যদিওপ্রাচীনওরিষ্যার সাথে নেপালেরপূজার যোগসূত্রআছেকিনা সে তথ্য সংগ্রহকরা সম্ভব হয়নি। পুরাণমতে, দূর্গাপূজারইতিহাসআছেকিন্ত ভক্তদের কাছে সেইইতিহাসবিশ্বাসের।
পরিব্রাজক, বৌদ্ধ পন্ডিতহিউয়েনসাংকেনিয়ে দূর্গাপূজারএকটিকাহিনীপ্রচলিতআছে। চীনাভাষায়রচিত বৌদ্ধ ধর্মেরব্যাখায়বিভ্রান্ত হয়েতিনি বৌদ্ধ ধর্মেরমূলপান্ডুলিপিসংগ্রহে ৬৩০ সালেভারতসফরেআসেন। ভারতবর্ষেরনানাবিহারেবিদ্যাঅর্জনকরেন। ৬৩৫-৬৪৩ পর্যন্ত দীর্ঘ আটবছরতিনিহর্ষবর্ধনের রাজসভায়ছিলেন। তবেতারকাহিনী দূর্গা, কালী, কালীরআরেকরূপচন্ডিনাকি বন দেবীকেনিয়ে-তানিয়েমতভেদ আছে। তবেতাররচনায়উল্লেখকরেছেন, হর্ষবর্ধন এর সময়ে দস্যু তস্কর এর উপদ্রব খুব বেশিছিলএবংতিনিনিজেওএকাধিকবার দস্যুরহাতেনিগৃহিতহয়েছিলেন।
মধ্য যুগেবাংলাসাহিত্যে দূর্গাপূজার অস্তিত্ব পাওয়াযায়। ঢাকেশ্বরীমন্দির চত্বরেআছে দুইধরনের স্থাপত্যরীতিমন্দির। ১১শ বা ১২শ শতক থেকে এখানেকালীপূজার সাথে দূর্গাপূজাওহত। ঢাকেশ্বরীমন্দিরের ইতিহাসসম্পর্কে নানাকাহিনীপ্রচলিতআছে।
যতটুকুজানাযায়, কারোমতে, ১৫০০ খ্রীষ্টাব্দের শেষেরদিকেদিনাজপুরেরজমিদারপ্রথম দূর্গাপূজাকরেন। আবারকারোমতে, ষোড়শশতকেরাজশাহীতাহেরপুরএলাকাররাজাকংশনারায়ণপ্রথম দূর্গাপুজাকরেন। ১৫১০ সালেকুচবংশেররাজাবিশ্ব সিংহকুচবিহারে দূর্গাপূজারআয়োজনকরেছিলেন। অনেকেমনেকরেন, ১৬০৬ সালেনদীয়ারভবনানন্দ মজুমদার দূর্গাপূজারপ্রবর্তক। ১৬১০ সালেকলকাতারসুবর্ণ রায় চৌধুরীপরিবার দূর্গার ছেলে মেয়েসহসপরিবারেপূজাচালুকরেন ।
১৭১১ সালে অহম রাজ্যেররাজধানীরংপুরেরশারদীয়পূজারনিমন্ত্রণ পেয়েছিলেনত্রিপুরারাজ্যের দূত রামেশ্বর নয়ালঙ্কার। নবাবসিরাজ-উদ-দ্দৌল্লারআক্রমনেকলকাতারএকমাত্রচার্চ ধ্বংশ হবার পর সেখানে কোনউৎসবকরাঅবস্থাছিলনা। পলাশীরযুদ্ধে বিজয়লাভেরজন্য ১৭৫৭ সালেকলকাতার শোভাবাজাররাজবাড়িতেরাজা নব কৃঞ্চদেবলর্ড ক্লাইভেরসন্মানে দূর্গাপূজারমাধ্যমে বিজয়উৎসবেরআয়োজনকরেছিলেন।
আধুনিক দূর্গাপূজারপ্রাথমিকধাপ ১৮ম শতকেনানাবাদ্যযন্ত্র প্রয়োগে ব্যক্তিগত, বিশেষকরেজমিদার, বড়ব্যবসাযী, রাজদরবারেররাজকর্মচারীপর্যায়েপ্রচলনছিল। বাংলাদেশেরসাতক্ষীরারকলারোয়ার ১৮ শতকেরমঠবাড়িয়ারনবরতœমন্দিরে দূর্গাপূজাহত। পাটনাতে ১৮০৯ সালের দূর্গাপূজারওয়াটারকালারছবিরডকুমেন্টপাওয়া গেছে। ওরিষ্যাররামেশ্বরপুরে একই স্থানে ৪০০ শতবছরধরেসম্রাটআকবরেরআমল থেকে দূর্গাপূজাহয়েআসছে। বর্তমানে দূর্গাপূজা দুইভাবেহয়ে থাকে, ব্যক্তিভাবে, পারিবারিক স্তরে ও সমষ্ঠিগতভাবে, পাড়া স্তরেবারোয়ারিবাসর্বজনীনপূজানামেপরিচিত।
সাধারণতআশ্বিনশুক্লপক্ষেরষষ্ঠী থেকে দশমীঅবধিপাঁচদিন দুর্গোৎসবঅনুষ্ঠিত হয়। এই পাঁচটিদিনযথাক্রমে দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী ও বিজয়া দশমীনামেপরিচিত। আবারসমগ্র পক্ষটি দেবীপক্ষ নামেআখ্যাতহয়। দেবীপক্ষেরসূচনা হয় পূর্ববর্তীঅমাবস্যারদিন; এই দিনটিমহালয়ানামেপরিচিত। অন্যদিকে দেবীপক্ষেরসমাপ্তিপঞ্চদশদিন অর্থাৎপূর্ণিমায়; এই দিনটি কোজাগরীপূর্ণিমানামেপরিচিত ও বাৎসরিক ল²ীপূজার দিনহিসাবে গণ্য হয়। দুর্গাপূজামূলতপাঁচদিনের অনুষ্ঠানহলেওমহালয়া থেকেই প্রকৃত উৎসবেরসূচনা ও কোজাগরী ল²ীপূজায় তারসমাপ্তি।
দুর্গাপূজারঅন্যতম বৈশিষ্ট্য কুমারীপূজা। দেবী পুরাণেকুমারীপূজারসুস্পষ্টউল্লেখরয়েছে। শাস্ত্র অনুসারেসাধারণত ১ বছর থেকে ১৬ বছরেরঅজাতপুষ্পসুলক্ষণাকুমারীকেপূজারউল্লেখরয়েছে। ব্রাহ্মণঅবিবাহিতকন্যাঅথবা অন্য গোত্রেরঅবিবাহিতকন্যাকেওপূজাকরারবিধানরয়েছে। এদিননির্বাচিতকুমারীকেস্নানকরিয়েনতুনকাপড়পরানো হয়। দেবীরমতসাজিয়েহাতে দেয়া হয় ফুল, কপালেসিঁদুরেরতিলকএবংপায়েআলতা। সঠিকসময়ে সুসজ্জিত আসনেবসিয়ে ষোড়শোপচারেপূজাকরা হয়। চারদিকশঙ্খ, উলুধ্বনিআরমায়ের স্তব-স্তুতিতে পূজাঙ্গণ মুখরিত থাকে । শ্রীরামকৃষ্ণ বলেছেন, শুদ্ধাত্মাকুমারীতে দেবী বেশিপ্রকাশপায়। কুমারীপূজারমাধ্যমে নারীজাতিহয়েউঠবেপূত-পবিত্র ও মাতৃভাবাপন্ন, শ্রদ্ধাশীল ।
১৯০১ সালেভারতীয় দার্শনিক ও ধর্মপ্রচারক স্বামীবিবেকানন্দ সর্বপ্রথম কলকাতার বেলুড়মঠে ৯ জনকুমারীপূজারমাধ্যমে এর পুনঃপ্রচলনকরেন। হিন্দু সমাজেবাল্যবিবাহ, সতীদাহ, চিরবিধবাসহনানাঅবিচারেনারীরাছিলনিপীড়িত। চিরকুমারবিবেকানন্দ নারীকে দেবীরআসনেসন্মানীতকরারজন্যেইহয়তোপুনঃপ্রচলনকরেন। ১৯০১ সালের পর প্রতিবছর দুর্গাপূজারঅষ্টমীতিথিতে এ পূজাচলেআসছে। আধ্যাত্মিক ও জাগতিককল্যাণসাধনইকুমারীপূজারমূল লক্ষ্য।
দূর্গাপূজারআরোএকটি অংশ সন্ধিপূজা। অষ্টমীরদিনের শেষে এ পূজাঅনুষ্ঠিত হয়। এই সময় দেবী দূর্গাকেচামুন্ডারূপেপূজাকরাহয়ে থাকে, তান্ত্রিকমতে এই পূজাসম্পন্ন হয়। এই পূজায় দেবীকে ষোলটিউপাচারনিবেদনকরা হয়, দেবীরউদ্দেশ্যে হয় পশুবলি, সেইবলিকৃত পশুরমাংস ও রক্ত, মদ দেবীকে প্রদানকরা হয়। এককভাবেচামুন্ডা, চন্ডিবাকালীপূজায়পশুবলি দেখা গেলেওবাংলাদেশের কোথাও দূর্গাপূজায়পশুবলি হয় না।
সরকারীবাজাতীয়ভাবে এই উৎসবকে দূর্গাপূজাবা দূর্গাউৎসবহিসাবেঅভিহিতকরা হয়। দক্ষিণএশিয়ায়এটাকেশরৎকালেরবার্ষিকমহাউৎসবহিসাবেধরা হয় বলেইহাকেশারদীয়উৎসবওবলা হয়। রামায়নঅনুসারে, অকালেবাঅসময়ে দেবীরআগমনবাজাগরণবলেশরৎকালের দূর্গাউৎসবকেঅকালবোধনওবলা হয়। বসন্তকালের দূর্গাপূজাকেবাসন্তী পূজাবলা হয়।
দুর্গাপুষ্পাঞ্জলি দেয়ারমন্ত্র:
ঔঁ জয়ন্তি মঙ্গলা কালী, ভদ্র কালীকপালিনী, দুর্গাশিবা ক্ষমাধাত্রী, স্বাহা স্বধা নমস্তুতে। এস স্ব চন্দনপুষ্পবিল্ব পত্রাঞ্জলীনমভগবতী দুর্গা দেবী নমহ্।
দুর্গাপ্রণামমন্ত্র:
সর্ব মঙ্গল মঙ্গল্যে শিবেসর্বার্থ সাধিকে
শরণ্যে ত্রম্বকে গৌরিনারায়নীনমস্তুতে
অর্থ: হে দেবী সর্বমঙ্গলা, শিবা, সকলকার্য সাধিকা, শরণযোগ্য, গৌরিত্রিনয়ণী, নারায়নী তোমাকেনমস্কার।

সূত্রঃ
১. বাংলাদেশ ও পাকভারতেরইতিহাস, জে.এম. বেলাল হোসেনসরকার, আনোয়ারুলহকমজুমদার, আবদুলআউয়াল
২. ঢাকা স্মৃতি বিস্মৃতিরনগরী, মুনতাসীরমামুন
৩. রামায়ণ কৃত্তিবাসবিরচিত, হরেকৃষ্ণ মুখোপাধ্যায়সম্পাদিত ও ডক্টরসুনীতিকুমারচট্টোপাধ্যায়লিখিতভূমিকা সম্বলিত, সাহিত্য সংসদ, কলকাতা, ১৯৫৭ সংস্করণ
৪. ঢাকেশ্বরীমন্দির, উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ
৫. উইকিপিডিয়া

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

bsti
exim bank
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
ছাত্র রাজনীতি হোক দলীয় লেজুড়বৃত্তিমুক্ত
।। ডা: ওয়াজেদ খান ।। বুয়েটের মেধাবী ছাত্র আবর...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ঠাকুরগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু!
  • ঠাকুরগাঁওয়ের ভূল্লীকে থানা হিসেবে অনুমোদন দেওয়ায় আনন্দ মিছিল
  • সাংবাদিকদের নিরাপত্তা ঝুঁকি চিহিৃতকরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মন্তব্য নাই (2%, ৩ Votes)
  • না (9%, ১২ Votes)
  • হ্যা (89%, ১২৪ Votes)

Total Voters: ১৩৯

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেছেন, বিএনপি একটি বট গাছ, এ গাছ থেকে দু’একটি পাতা ঝড়ে পরলে বিএনপির কিছু যাবে আসবে না , এ মন্তব্যের সাথে কি আপনি একমত ?

  • মতামত নেই (7%, ৩ Votes)
  • না (29%, ১২ Votes)
  • হ্যা (64%, ২৭ Votes)

Total Voters: ৪২

অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (19%, ৬ Votes)
  • হ্যা (81%, ২৫ Votes)

Total Voters: ৩১

ডাক্তারদের ফি বেধে দেয়ার সরকারের পরিকল্পনার সাথে আপনি কি একমত?

  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (6%, ২ Votes)
  • হ্যা (94%, ৩০ Votes)

Total Voters: ৩২

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী যে চমক এনেছেন তাতে কি আপনি খুশি ?

  • মতামত নাই (15%, ৫ Votes)
  • না (24%, ৮ Votes)
  • হ্যা (61%, ২১ Votes)

Total Voters: ৩৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • হা (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (100%, ০ Votes)

Total Voters:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মন্তব্য নাই (9%, ২ Votes)
  • হ্যা (18%, ৪ Votes)
  • না (73%, ১৬ Votes)

Total Voters: ২২

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (5%, ২ Votes)
  • হ্যা (34%, ১৫ Votes)
  • না (61%, ২৭ Votes)

Total Voters: ৪৪

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (3%, ১ Votes)
  • না (6%, ২ Votes)
  • হা (91%, ৩২ Votes)

Total Voters: ৩৫

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (13%, ২ Votes)
  • হা (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫