অনুসরণীয় ব্যাংকের নাম ইসলামী ব্যাংক
Wednesday, 9th October , 2019, 10:19 pm,BDST
Print Friendly, PDF & Email

অনুসরণীয় ব্যাংকের নাম ইসলামী ব্যাংক



।।মোঃ আমিনুর রহমান ।।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ১৯৮৩ সালে যখন যাত্রা শুরু করে তখন, এর ভবিষ্যত নিয়ে অনেকে সন্দিহান ছিলেন। ৩৬ বছর পর ইসলামী ব্যাংক আজ এক চরম বাস্তবতা। বর্তমানে দেশের শ্রেষ্ঠ ও বিশ্বের অন্যতম ব্যাংক, দক্ষতা ও খ্যাতির শীর্ষে যার অবস্থান। সাধারণ কিছুর জন্য সাদামাটা কিছু বৈশিষ্ট হলেই চলে, কিন্তু ব্যতিক্রম কিছু করতে হলে অবশ্যই অনন্য কিছু থাকা চাই। কিসের বলে ইসলামী ব্যাংক স্বল্প সময়ে দক্ষতা ও উৎকর্ষতায় ঈর্ষনীয় সাফল্য অর্জন করল, সেটি অনুশীলন ও অনুসরণ করার জন্য জানা আবশ্যক।

বিশ্বের ভাল প্রতিষ্ঠানগুলোর দর্শন ও মিশন স্টেটমেন্টই বলে দেয় তারা কেন বড়। তদ্রুপ এ ব্যাংক ‘কল্যাণমুখী’ ব্যাংকিং ধারা এবং ‘ইক্যুইটি ও জাস্টিস’কে মিশন স্টেইটমেন্ট এবং ‘ব্যালান্সড গ্রোথ’ ও ‘ইক্যুইটেবল ডেভেলপমেন্ট’ এর প্রেরণা নিয়ে কাজ শুরু করে। এই দর্শন শুধু অনন্যই নয় বরং শক্তির উৎস হিসাবে এই ব্যাংটিকে খ্যাতির চূড়ায় নিয়ে গেছে। এই দর্শনগুলো এ প্রতিষ্ঠানের Eccentric (ভিন্নকেন্দ্রী) বৈশিষ্ট হিসাবে কাজ করেছে। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর ব্যতিক্রমধর্মী দর্শন অন্যদের থেকে অনেক বড় হতে সহায়তা করেছে।
জেনারেল মোটরস, থ্রি এম, প্রোক্টর এন্ড গাম্বল, ওয়াল মার্ট, ওয়াল্ট ডিজনে এর মত বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের দক্ষ, যোগ্য ও বিশ্বমানের নেতৃত্ব ছিল। ইসলামী ব্যাংক এর নীতি নির্ধারণী বোর্ড বহুমুখী প্রতিভা ও দক্ষতার অধিকারী। বিভিন্ন সময় যারা বোর্ড সদস্য ছিলেন তাঁরা ছিলেন সময়ের শ্রেষ্ঠ সন্তান। বর্তমান বোর্ডে এফসিএ ও এফসিএমএ ০৪ জন, বিশ্ববিদ্যালয় শিক্ষক ০৬ জন, প্রথিতযশা সাবেক ব্যাংকার ০৪ জন, বিশেষজ্ঞ ডাক্তার ০২ জন, উর্ধ্বতন সাবেক সামরিক কর্মকর্তা, প্রখ্যাত অর্থনীতিবিদ ও সরকারি কর্মকর্তা ০৩ জন, রয়েছেন সাবেক বিচারপতি। যারা এ ব্যাংকটিকে বিখ্যাত প্রতিষ্ঠানে রূপান্তর করতে সদা প্রস্তুত। যাদের নেই কোন ‘আত্মস্বার্থ’ বা ব্যক্তিগত ‘গৌরব আকাংখা’। যারা সহযোগী মনোভাবাপন্ন ও দক্ষ। নেতৃত্বের ক্ষেত্রে প্রসিদ্ধ একটা উপমা “Leadership is the answer of everything” তাদের জন্য সমধিক প্রযোজ্য। যাদের নির্দেশনায় এ ব্যাংক বিশ্ব বিখ্যাত প্রতিষ্ঠানের দিকে দ্রুত অগ্রসর হচ্ছে।

Derwin E. Smith, যিনি প্রধান নির্বাহী হিসাবে Kimberly Clark-কে বিশ্বের শ্রেষ্ঠ প্রতিষ্ঠানে পরিণত করেন। তিনি সফল প্রতিষ্ঠানের নেতৃত্বের ক্ষেত্রে ০৫ স্তরের শ্রেণিবিন্যাসের কথা বলেছেন: তিনি ৫ম স্তরে Executive সম্পর্কে বলেছেন যারা বিনয়ী ও একগুয়ে, নম্র ও সাহসী এমন কিছু ব্যতিক্রমধর্মী স্থায়ী বৈশিষ্ট সম্পন্ন হবেন এবং বিখ্যাত কিছু ব্যক্তিগত গুণ ও প্রখর পেশাদারিত্বের অধিকারী হবেন, ৪র্থ স্তরে Effective Leader-দের কথা বলেছেন, যাদের থাকবে স্পষ্ট ও প্রভাব বিস্তারকারী ‘দর্শন’ এবং উচ্চমাত্রার ‘কর্মক্ষমতা মূল্যায়নের মানদন্ডসহ ‘ক্যাটলিস্ট’ মনোভাব ও দৃঢ় প্রতিজ্ঞা। তিনি ৩য় স্তরে Competent Manager সম্পর্কে বলেছেন যারা, ‘প্রতিষ্ঠানের অভীষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্য মানব সম্পদকে ফলপ্রসূ ও কার্যকরভাবে সংগঠিত করবে’। ২য় স্তরে Contributing Team Member থাকতে হবে যারা, ‘প্রত্যেক ব্যক্তির সামর্থ্যগুলোকে প্রতিষ্ঠানের সামষ্টিক উদ্দেশ্য অর্জনের জন্য কাজে লাগাবেন এবং পরস্পরকে কার্যকরভাবে বিন্যাস করে প্রতিষ্ঠানের সামগ্রিক স্বার্থ অর্জন করবে। এবং স্তর ০১ এ Highly capable individual থাকবে যারা ‘বুদ্ধিমত্তা, জ্ঞান, দক্ষতা ও উত্তম কর্য্যাভ্যাস সৃষ্টি করে প্রতিষ্ঠানের মধ্যে ফলপ্রসূ আবহ তৈরীতে সক্ষম’। যারা বলবে I never stopped trying to become qualified for the job। নেতৃত্বের এই পাঁচটি স্তর ইসলামী ব্যাংকে দৃশ্যমান। ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দক্ষ, যাদের রয়েছে সর্বোচ্চ ‘জবাবদিহীতা’ ও ‘স্বচ্ছতা। পেশাদার কর্মকর্তা, কর্মচারী যারা ব্যাংকের লক্ষ্য ও উদ্দেশ্যকে বাস্তব রূপ দিতে আন্তরিকভাবে নিয়োজিত। যারা হুইসেল এর অপেক্ষা না করে লক্ষমাত্রা অর্জনে সচেষ্ট এবং ব্যক্তি স্বার্থের চেয়ে প্রতিষ্ঠানের স্বার্থকেই ‘বড়’ করে দেখে। যারা শুধু চাকুরী করে না বরং নিজ প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করে এবং সৎ ও কর্মে অনুরক্ত। ফলে এ ব্যাংক স্বল্প সময়ে দেশ খ্যাত ও বিশ্ব খ্যাত হতে পেরেছে।

কোন প্রতিষ্ঠানের ধারাবাহিক উন্নতি, তার শক্তি ও সামর্থের নিদর্শন। আইবিবিএল এর সোয়া কোটি গ্রাহক, সর্বোচ্চ বিনিয়োগ স্থিতি, এক লক্ষ কোটি আমানত লক্ষ্যমাত্রা, উর্ধ্বমুখী আমদানী ও রপ্তানী বানিজ্য, তদুপরী পর্যায়ক্রমে উচ্চ মুনাফা অর্জন এবং স্ক্যান্ডালমুক্ত ও পরিশুদ্ধ ব্যাংকিং অগ্রগতি এ ব্যাংকের সুখ্যাতিকে সম্প্রসারিত ও স্থায়ীত্ব দিয়েছে। ইসলামী ব্যাংকের রয়েছে Stake Nets। ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সুদীর্ঘ ৩৫ বছর এ ব্যাংকের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে এখন প্রধান নির্বাহী, যিনি যুক্তরাজ্যভিত্তিক আর্থিক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ‘Cambridge IF Analytica’ কর্তৃক প্রদত্ত ‘Best Emerging CEO in Islamic Banking 2018’ পুরস্কারে ভূষিত। এর Management Committe তদ্রুপ দক্ষ ও দীর্ঘ অভিজ্ঞ। রয়েছে Stake clients যারা বিগত ৩৬ বছর ধরে সেবা নিচ্ছে। এ ব্যাংক মানব সম্পদকে অতি মাত্রায় ধরে রাখতে (Retention) সক্ষম হয়েছে। যারা দক্ষতা ও সুনামের সাথে কাজ করছে। Stake Share holders-গণ শুরু থেকে অদ্যাবধি তাদের share ধরে রেখেছেন। JP Morgan Chase & Co.র মত বিশ্ব বিখ্যাত প্রতিষ্ঠান-এর Share holder। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, কুয়েত ফিনান্স হাউস, জর্দান ইসলামিক ব্যাংক, বাহরাইন ইসলামী ব্যাংক, মিনিস্ট্রি অফ-ওয়াকফ্ এন্ড ইসলামিক এ্যাফেয়ার্স- কুয়েত, মিনিস্ট্রি অব জাস্টিস, ডিপার্টমেন্ট অফ মাইনরস্ এ্যাফেয়ার্স- কুয়েত, আল-রাজী কোম্পানী-কেএসএসহ দেশী ও বিদেশী বিখ্যাত ব্যক্তি ও প্রতিষ্ঠান সুদীর্ঘ সময় ধরে এ ব্যাংকের Placement Holders GB Stake Nets শুধু ধারাবাহিক অগ্রগতির প্রকৃত দৃষ্টান্তই নয় বরং শক্তি ও উৎকর্ষতার প্রতীক। ‘ ’
বিশ্বের অনেক প্রতিষ্ঠান আছে যাদের হয়ত ‘culture’ আছে কিন্তু খুব কম প্রতিষ্ঠানের ‘culture of dicipline’ আছে। কোন প্রতিষ্ঠানের যদি সুশৃংখল ‘জনশক্তি’ থাকে তবে সেখানে ‘মানবসম্পদ’ এর শ্রেণীবিন্যাস বড় মুখ্য ভূমিকা রাখেনা। আবার ‘চিন্তার ঐক্য’ থাকলে ‘আমলাতন্ত্রিকতার’ দরকার হয় না এবং যেখানে ‘সুশৃংখল কর্ম প্রক্রিয়া’ থাকে সেখানে খুব ‘নিয়ন্ত্রণ’ না হলেও চলে। Disciplined people, Disciplined Thought, Disciplined Action-ই হলো Culture of Discipline যা আইবিএল ধারন করতে সক্ষম হয়েছে। ব্যংকিং ক্ষেত্রে সততা, স্বচ্ছতা ও আন্তরিক সেবার সংস্কৃতি সৃস্টিতে এ ব্যাংক অনন্য।

বড় প্রতিষ্ঠানগুলোর BHAG (Big Hairy Audacious Goal) থাকে। তাদের বিশ্বাস ও অদম্য লক্ষ্য; চেষ্টা-প্রচেষ্টায় এক ধরনের সংযোগ-স্পৃহা (Team Spirit) তৈরী করে, যা তাদের স্ব-স্ব লক্ষ্যমাত্রাকে শেষ সীমায় পৌঁছাতে কঠিনভাবে সহায়তা করে। আইবিএল এ বেশ কিছু BHAG রয়েছে। বড় কোম্পানীগুলো প্রযুক্তির ভূমিকাকে ভিন্নভাবেই চিন্তা করত। Technology Acceleration-এর ক্ষেত্রে Electronic integrated banking system (eibs) আইবিএল এর ক্ষেত্রে একটি BHAG। ব্যাংক ২০০৫ সালে ইন হাউজ কোর ব্যাংকিং সফট্ওয়ার চালু করে। এই সফট‌ওয়ারকে কেন্দ্র করে তথ্য ও প্রযুক্তিভিত্তিক বিভিন্ন প্রেডাক্টস্ নিয়ে এ ব্যাংক উৎকর্ষতার দিকে এগিয়ে যাচ্ছে। সম্পূর্ণ নিজস্ব ইঞ্জিনিয়ার দিয়ে সৃষ্টি এই সফট্ওয়ার হ্যাকিং, প্রতারণা ও জাল-জালিয়াতি মুক্ত এবং নিরাপদই নয় বরং অনন্য বৈশিষ্ট মন্ডিত। বরং এর আবিষ্কার এ ব্যাংকের অনন্য সক্ষমতার পরিচায়ক যা সকলকে লক্ষ্যভিষ্টমুখী করতে দারুণভাবে সহায়তা করছে।
শরীআহ নীতি পরিপালনে আইবিএল পথিকৃত ও অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। শরীআহ নীতি ‘প্রাকৃতিক’ এবং মানুষের ‘সহজাত প্রবৃত্তি’ থেকে উৎসারিত। ফলে এ দেশের সকল মানুষ এ নীতিকে সাদরে গ্রহণ করেছে এবং ফলশ্রুতিতে উৎকর্ষতা ও নিরাপদ সঞ্চয়ে ইসলামি ব্যাংক সকলের পাশে দাঁড়াতে সক্ষম হয়েছে। শরীআহ নীতি এ ব্যাংকের সকল কর্মের কেন্দ্রস্থল ও গুরুত্বপূর্ণ মূল্যবোধ। একই সাথে শরীআহ নীতি ও প্রচলিত অন্যান্য আইন ও নীতিমালা পরিপালন এর মাধ্যমে ইসলামি ব্যাংক মান্যতার ক্ষেত্রে দায়িত্বশীল ও শক্তিশালী ভূমিকা পালন করছে যা এক অসাধারণ ও অতুলনীয় যোগ্যতার নজির।

যুক্তরাজ্য ভিত্তিক আর্ন্তজাতিক বানিজ্যিক ম্যাগাজিন ‘দি ব্যাংকার’ পৃথিবীর ব্যাংকিং ও আর্থিক বিষয়ে নির্ভরযোগ্য প্রতিবেদন তৈরীতে বিশ্বখ্যাত। ১৮০টি দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, কেন্দ্রীয় ব্যাংক ও করপোরেট হাউস এর নিকট অধিক মাত্রায় সমাদৃত। The Financial Times Ltd কর্তৃক London থেকে সম্পাদিত এ ম্যাগাজিন বিগত ১৯২৬ সাল থেকে অদ্যাবধি ৯৩ বছর গৌরবের সাথে কাজ করছে। যারা প্রতি বছর সামর্থ্য ও সক্ষমতা বিবেচনা করে বিশ্বের ১০০০ ব্যাংকের তালিকা তৈরী করে। ব্যাংকগুলোর নিরীক্ষীত প্রতিবেদনের ভিত্তিতে টায়ার-১ ক্যাপিটাল-এর ভিত্তিতে বিশেষ করে সম্পদ ও দায়, মূলধনের উপর প্রকৃত মুনাফা অর্জন, প্রবৃদ্ধি গভীরভাবে বিশ্লেষণ করে বিখ্যাত ব্যাংকগুলোর তালিকা করে। এই র‌্যাংকিং এ চায়না, আমেরিকা ও ইউরোপের ব্যাংক গুলোর অবস্থান। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ২০১৯ সালের তালিকায় ৯৪৩তম র‌্যাংকিং অর্জন করেছে। গত বছর এই অবস্থান ছিল ৯৬১ তম। ২০১২ সাল থেকে টানা ৮ম বারের মত বাংলাদেশের একমাত্র ব্যাংক হিসাবে এ অর্জন বিশেষ মাইল ফলক। আইবিএল ‘দি ব্যাংকার’ কর্তৃক, ব্যাংকিং ক্ষেত্রে Oscar খ্যাত ‘ব্যাংক অব দি ইয়ার অ্যাওয়ার্ড-২০১৬’ অর্জন করে যা একটি বড় ধরনের আর্ন্তজাতিক কৃতিত্ব।
আত্মবিশ্বাস বৃদ্ধি ও প্রতিষ্ঠানকে ‘ভাল ফলাফল’ থেকে ‘মহান ফলাফলের’ দিকে ধাবিত করতে যে কোন স্বীকৃতি বিশেষ ভূমিকা রাখে। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ‘The General Council for Islamic Banks and Financial Institutions’ কর্তৃক বিশ্ব সেরা ইসলামিক ব্যাংক সিবাফি অ্যাওয়ার্ড-২০১৯, যুক্তরাজ্য ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান Cambridge IF Analytica কর্তৃক ‘দি স্ট্রংগেস্ট রিটেইল ব্যাংক ইন বাংলাদেশ অ্যাওয়ার্ড-২০১৮’ ও সাউথ এশিয়া অঞ্চলের মধ্যে শক্তিশালী ‘ইসলামিক রিটেইল ব্যাংকিং অ্যাওয়ার্ড-২০১৭’ এবং ‘দি এশিয়া ব্যাংকার কর্তৃক ‘স্ট্রংগেস্ট ব্যাংক ইন বাংলাদেশ অ্যাওয়ার্ড-২০১৮’ অর্জন করেছে। এছাড়া যুক্তরাস্ট্র ভিত্তিক বিখ্যাত আর্থিক ম্যাগাজিন ‘দি গ্লোবাল ফিনান্স’ কর্তৃক ‘বেস্ট ইসলামিক ফিন্যানসিয়াল ইন্সটিটিউট অব বাংলাদেশ ফর দি ইয়ার ২০০৮, ২০০৯, ২০১০,২০১১, ও ২০১৩’ অর্জন করে। আইবিবিএল পরিচালনাগত শক্তি ও স্বচ্ছতার জন্য আইসিএমএবি কর্তৃক ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত টানা ৭ম বার ‘বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড’ অর্জন করে। বিভিন্ন সময় এ ব্যাংক ‘বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স অ্যাওয়ার্ড’, ‘এনআরবি রেমিটেন্স গোল্ড অ্যাওয়ার্ড’ সহ সাউথ এশিয়া ফেডারেশন অব একাউন্ট্যান্টস্ (SAFA), ইন্সটিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (ICAB) কর্তৃক বিভিন্ন এ্যাওয়ার্ড লাভ করে। Henry S. Truman বলেছেন ‘You can accomplish anything in life, provided that you do not mind who gets the credit’। এ ব্যাংকের দর্শন এবং লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে সবার ঐকান্তিক প্রচেষ্টার ফল হচ্ছে এই স্বীকৃতি। ধারাবাহিকভাবে সাফল্যের স্বীকৃতি এ ব্যাংক কে অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ ব্যাংক এর অনুমোদিত রেটিং কোম্পানী কর্তৃক দীর্ঘ মেয়াদের ক্ষেত্রে সবোর্চ্চ AAA রেটেড ব্যাংক যা কোন ব্যাংকের সময় মত দায় পরিশোধের ক্ষেত্রে অতিমাত্রায় শক্তিশালী সামর্থ্য নির্দেশ করে। উক্ত সংস্থা স্বল্প মেয়াদের ক্ষেত্রেও আইবিএলকে ST-1 রেটেড সাব্যস্ত করেছে যা একটি ব্যাংকের স্বল্প মেয়াদে দায় পরিশোধের ক্ষেত্রে উচ্চতর শক্তিশালী সামর্থ‍্য নির্দেশ করে। বাংলাদেশের ব্যাংক সমুহের মধ্যে এই রেটিং বিশেষ বৈশিষ্ট মন্ডিত ও সবোর্ৎকৃষ্ট। ইসলামী ব্যাংক আভ্যন্তরীণ ক্ষেত্রে কৌশলগতভাবে অতীব গুরুত্বপূর্ণ একটি ব্যাংক। চলতি বছরের জুন শেষে সম্পদের দিক থেকে ব্যাংক সমূহের মধ্যে সবার উপরে রয়েছে ইসলামী ব্যাংক। ইসলামী ব্যাংক দেশের সবোর্চ্চ করপোরেট ট্যাক্স পরিশোধ করে বিভিন্ন সময় সর্বোচ্চ করদাতার পুরস্কার অর্জন করে।

ইসলামী ব্যাংক প্রায় ৬০০০ শিল্প কারখানায় বিনিয়োগ করেছে এবং এর মাধ্যমে বিপুল কর্মসংস্থান হচ্ছে। উৎপাদিত দ্রব্য দেশের চাহিদা পূরণ করে রপ্তানী হচ্ছে ও বৈদেশিক মুদ্রা অর্জন করছে। ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ২১৯৯২টি গ্রামে অতি ক্ষুদ্র বিনিয়োগ বিতরন করে নারীদের স্বাবলম্বী ও কর্মসংস্থান করছে এবং তাদের মাধ্যমে স্বাস্থ্যসেবা, শিক্ষা বিস্তারসহ পরিবেশ উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। দেশ মধ্যম আয় থেকে এগিয়ে যাচ্ছে উন্নয়নশীল এর পথে। এভাবে এ ব্যাংক ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’ গড়তে অবদান রাখছে। করপোরেট স্যোসাল রেসপন্সিবিলিটির আওতায় দেশের ক্রীড়ার উন্নয়ন, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, দারিদ্র বিমোচন, পরিবেশ উন্নয়ন, ও স্বাস্থ্য সেবায় এ পর্যন্ত ৮৮৬৯ মিলিয়ন টাকা ব্যয় করেছে। যার উপকার ভোগীর সংখ্যা ১ কোটি ৬৪ লক্ষ প্রায়। শিক্ষা বিস্তারে এসএসসি, এইচএসসি ও স্নাতক পর্যায়ে প্রতি বছর বৃত্তি প্রদান করা হয়। ২০১৮ সালে এ খাতে ৯.৯ মিলিয়ন টাকা খরচ হয়েছে।
স্বাস্থ্য সেবায় ইসলামী ব্যাংকের রয়েছে ১১টি হাসপাতাল, ০৯টি কমিউনিটি হাসপাতাল, রয়েছে মেডিক্যাল কলেজ, নার্সিং কলেজ, হেলথ টেকনোলজি ইনাসটিটিউট। যেগুলো স্বাস্থ্য সেবায় অনবদ্য অবদান রেখে যাচ্ছে। শিক্ষা বিস্তারে ইসলামী ব্যাংকের রয়েছে ইন্টারন্যাশনার স্কুল ও কলেজ, রেজিস্টার্ড প্রাইমারী স্কুল, আদর্শ গার্লস মাদ্রাসা, এবং কারিগরী শিক্ষার জন্য রয়েছে ৬টি ইন্সটিটিউট অব টেকনোলজি। সামাজিক উন্নয়নে ‘ওমেন রিহেবিলিটেশন সেন্টার’ ও ‘মনোরমা’ ইসলামী ব্যাংক ক্র্যাফ্ট ও ফ্যাশন, যা নারীদের কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করছে। ব্যাংকিং সেবার মধ্যে এ ধরনের ফলপ্রসূ কার্যক্রম শুধু চমকপ্রদই নয় বরং এর মাধ্যমে আইবিবিএল ‘শুধু ব্যাংক নয় বরং ব্যাংক প্লাস’ এ পরিগণিত হয়েছে। যা Complete Package এবং Holistic approach বলাই শ্রেয়।

সামগ্রিক কল্যাণের জন্য দায়িত্ববোধ, স্বচ্ছতা ও ন্যায়পরায়ণতার যে বীজ বপন করেছিল এ ব্যাংক সেটি আজ মহিরূহ। যে কোন প্রতিষ্ঠান ‘বড়’ (Great) হওয়ার জন্য এই বৈশিষ্টগুলোর চর্চা করতে পারে।
লেখক : এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, আইবিবিএল।
aminurrahman1964@yahoo.com

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

bsti
exim bank
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
নেতাজী সুভাষ কেন বাংলাদেশের কেউ নন
। গৌতম দাস ।। সুভাষচন্দ্র বসু। ব্রিটিশ-ভার...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির দায়ে ২ ব্যবসায়ীর অর্থদণ্ড ও কারাদণ্ড
  • শ্রীবরদী পৌরসভায় পাইপ লাইন স্থাপন কাজের উদ্বোধন
  • দাম বৃদ্বির গুজবে লবণ নিয়ে কাড়াকাড়ি

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

  • মন্তব্য নাই (8%, ২ Votes)
  • না (21%, ৫ Votes)
  • হ্যা (71%, ১৭ Votes)

Total Voters: ২৪

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মন্তব্য নাই (2%, ৩ Votes)
  • না (8%, ১২ Votes)
  • হ্যা (90%, ১২৮ Votes)

Total Voters: ১৪৩

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেছেন, বিএনপি একটি বট গাছ, এ গাছ থেকে দু’একটি পাতা ঝড়ে পরলে বিএনপির কিছু যাবে আসবে না , এ মন্তব্যের সাথে কি আপনি একমত ?

  • মতামত নেই (7%, ৩ Votes)
  • না (29%, ১২ Votes)
  • হ্যা (64%, ২৭ Votes)

Total Voters: ৪২

অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (19%, ৬ Votes)
  • হ্যা (81%, ২৫ Votes)

Total Voters: ৩১

ডাক্তারদের ফি বেধে দেয়ার সরকারের পরিকল্পনার সাথে আপনি কি একমত?

  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (6%, ২ Votes)
  • হ্যা (94%, ৩০ Votes)

Total Voters: ৩২

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী যে চমক এনেছেন তাতে কি আপনি খুশি ?

  • মতামত নাই (15%, ৫ Votes)
  • না (24%, ৮ Votes)
  • হ্যা (61%, ২১ Votes)

Total Voters: ৩৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হা (100%, ০ Votes)

Total Voters:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মন্তব্য নাই (9%, ২ Votes)
  • হ্যা (18%, ৪ Votes)
  • না (73%, ১৬ Votes)

Total Voters: ২২

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (5%, ২ Votes)
  • হ্যা (34%, ১৫ Votes)
  • না (61%, ২৭ Votes)

Total Voters: ৪৪

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (3%, ১ Votes)
  • না (6%, ২ Votes)
  • হা (91%, ৩২ Votes)

Total Voters: ৩৫

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • হা (13%, ২ Votes)
  • মতামত নাই (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫