অতীতের যে কোন সময়ের চেয়ে বিএসটিআই এখন গতিশীল
Thursday, 3rd October , 2019, 06:50 pm,BDST
Print Friendly, PDF & Email

অতীতের যে কোন সময়ের চেয়ে বিএসটিআই এখন গতিশীল



।। আলীমুজ্জামান হারুন।।

আমাদের জীবনে দুর্ভোগের কমতি নেই। খাদ্যে ভেজাল সেই দুর্ভোগের একটি। একশ্রেণীর ব্যবসায়ী নামধারী দুর্বৃত্ত দিনের পর দিন প্রায় বিনা বাধায় এ অপকর্ম চালিয়ে আসছিল। অবিশ্বাস্য মনে হলেও সত্য, এসব ভেজাল ও নিম্ন মানের পণ্য প্রস্তুত ও বিপণনকারীদের মধ্যে নামীদামী প্রতিষ্ঠানের নামও এসেছে।

তবে এবার বুঝি তারা ধরা পড়তে যাচ্ছে। বাজার থেকে ৫২টি পণ্য অবিলম্বে তুলে নেয়ার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত, যা ভেজাল কিংবা নিম্নমানের বলে বিএসটিআই’র পরীক্ষায় প্রমাণিত হয়েছে। শুধু তা-ই নয়, খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতেও প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়েছেন হাই কোর্ট।

সব মিলিয়ে পুরো বিষয়টা একটা ইতিবাচক মোড় নিয়েছে বলেই প্রতীয়মান হচ্ছে। বিএসটিআই-কে এতোদিন নখদন্তহীন বাঘ বলেই মনে করা হতো। কিন্তু এবার ”নামীদামী” প্রতিষ্ঠানের পণ্যকেও তারা যেভাবে ”ভেজাল কিংবা নিম্নমানের” বলে সনাক্ত করেছে তাতে মনে হয় সরকারি এ সংস্থাটি এবার ঘুরে দাঁড়াতে চলেছে। এটা একটা আশাব্যঞ্জক খবর। বিএসটিআই দেখিয়ে দিয়েছে, সততা ও আন্তরিকতা থাকলে যে কোনো অপকর্ম রুখে দেয়া সম্ভব।

কিভাবে এ অর্জন সম্ভব হলো – অনুসন্ধান করতে গিয়ে লাস্টনিউজ জানতে পারে, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের দিকনির্দেশনা এবং শিল্পসচিব এম এ হালিমের নেতৃত্বে পরিবর্তন আনা হয়েছে বিএসটিআইর প্রশাসনে। নতুন মহাপরিচালক যোগদানের পর বিএসটিআই‘র অতীতের বদনাম কিছুটা ঘুচতে শুরু করেছে। তারই ফলস্বরূপ গত আট মাসে ব্যাপক সাফল্য পেয়েছে বিএসটিআই। সংস্থাটি আলোচ্য সময়ে যে সাফল্য অর্জন করেছে, তা ‘ওজন ও পরিমাপ মানদন্ড’ আইন প্রণয়নের মাধ্যমে বাস্তবায়ন করেছে।পণ্যের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করতে দেশব্যাপী মেট্রিক পদ্ধতি বাস্তবায়নের লক্ষ্যে এই আইনের আওতায় নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও সাভিল্যান্স টিমের কার্যক্রম জোরদার করেছে।

বিএসটিআই’র ভোজালবিরোধী অভিযান অব্যাহত থাকবে: মহাপরিচালক

বিএসটিআই সূত্রে জানা গেছে, ভেজাল ও নিম্ন মানের পণ্য উৎপাদন রোধে বিএসটিআই বিগত ৮ মাসে উল্লেখযোগ্য যেসব কার্যক্রম পরিচালনা করেছে তার মধ্যে রয়েছে, ৩,৮৪০টি লাইসেন্স প্রদান/নবায়ন, ১,৭৫২টি মোবাইল কোর্ট/সার্ভিল্যান্স টিম পরিচালনা, ৩,৯৬,১৬,০০০.০০ টাকা জরিমানা আদায়, অবৈধ প্রতিষ্ঠান চিহ্নিত ও তাদের বিরুদ্ধে মামলা ৮৯৩টি, নোংরা ও নন-ফুডগ্রেড জার ধ্বংস ৬৫,১০০টি এবংনিম্ন মানের পণ্য বাজেয়াপ্ত ও পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ। সিটিজেন চার্টার অনুযায়ী লাইসেন্স প্রদান/নবায়ন, ৬ কর্মদিবসের মধ্যে আমদানিকৃত পণ্যের ছাড়পত্র প্রদান নিশ্চিতকরণ, ২৪ ঘন্টার মধ্যে অভিযোগের বিপরীতে ব্যবস্থা গ্রহণ করে অভিযোগকারীকে অবহিতকরণ। ফলের নমুনা পরীক্ষা ৪৬৫টি (কোনটিতে ফরমালিন পাওয়া যায়নি)।নিম্ন মানের পণ্য পাওয়ায় লাইসেন্স বাতিল ২টি নকল, ভেজাল ও অবৈধভাবে আমদানিকৃত কসমেটিকস বাজারজাত বন্ধে ২৫টি অভিযান পরিচালনা করে ৫৫টি মামলা দায়ের, ২,৯৫,০০,০০০.০০ টাকা জরিমানা ও ২৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে।

বাজারে অনেক নামি-দামি প্রতিষ্ঠান নিম্নমানের পণ্য বাজারজাত করে গ্রাহকের সঙ্গে প্রতারণা করছে। পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে সম্প্রতি এর প্রমাণ পেয়েছে বিএসটিআই। বিএসটিআই-নির্ধারিত মান (বিডিএস) বজায় রেখে পণ্য বাজারজাত করার কথা থাকলেও এসব প্রতিষ্ঠান তা মানছে না।

বিএসটিআইয়ের তালিকা অনুযায়ী, ভেজাল সরিষার তেলের মধ্যে সিটি অয়েল মিলের তীর, গ্রিন ব্লিসিং ভেজিটেবল অয়েল কোম্পানির জিবি, বাংলাদেশ এডিবল অয়েলের রূপচাঁদা এবং শমনম ভেজিটেবল অয়েলের পুষ্টি ব্র্যান্ড রয়েছে।

ভেজাল আয়োডিনযুক্ত লবণের মধ্যে এসিআই, মোল্লা সল্ট, মধুমতি, দাদা সুপার, তিন তীর, মদিনা, স্টারশিপ, তাজ ও নূর স্পেশাল নামের ব্র্যান্ডগুলো রয়েছে।

লাচ্ছা সেমাইয়ের মধ্যে রয়েছে- মিষ্টিমেলা, মধুবন, মিঠাই, ওয়েলফুড, বাঘাবাড়ি স্পেশাল, প্রাণ, জেদ্দা, কিরণ ও অমৃত। নুডলসের মধ্যে রয়েছে নিউজিল্যান্ড ডেইরির ডুডলি নুডলস।

ভেজাল হলুদের গুড়ার মধ্যে রয়েছে- ড্যানিশ, ফ্রেশ, বাঘাবাড়ি স্পেশাল, প্রাণ ও সান। এসিআই ফুডের এসিআই পিওর ব্র্যান্ডের ধনিয়াগুড়া পরীক্ষাগারে অকৃতকার্য ঘোষণা করা হয়েছে। কাশেম ফুড প্রোডাক্টের ‘সান’ ব্র্যান্ডের চিপসও নিম্নমানের। প্রাথমিক পর্যায়ে তাদের কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিএসটিআই।

পণ্যের মান ঠিক রাখতে গত রমজান মাসে ইফতা্সরিহ ২৯টি পণ্যের ওপর অভিযান চালায় বিএসটিআই। অভিযান তালিকায় আছে, মুড়ি, খেজুর, আম, সফট ড্রিঙ্ক পাউডার, কার্বনেটেড বেভারেজ, ফ্রুট সিরাপ, ফ্রুট ড্রিংকস, ভোজ্যতেল, সরিষার তেল, ঘি, পাস্তুরিত দুধ, নুডুলস, ইনস্ট্যান্ট নুডুলস, লাচ্ছা সেমাই, সেমাই, পানি, ডেক্সট্রোজ মনোহাইড্রেট ও উৎপাদিত ইফতারসামগ্রী।

ইফতার ও সেহরির জন্য ব্যবহৃত ২৭ ধরনের খাদ্যপণ্যের ৪০৬টি নমুনা গোপন তৎপরতার মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করে বিএসটিআই ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। ৪০৬টি নমুনার মধ্যে ৩১৩টির ফল পাওয়া গেছে, যার মধ্যে ৫২টি নিম্নমানের। এর মধ্যে দেশের নামি-দামি ব্র্যান্ডও রয়েছে।

এছাড়া ভেজাল প্রতিরোধে বিএসটিআইয়ের কার্যালয়ে একজন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের তত্ত্বাবধানে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। ০১৯৬৭৬১৩৬৭৪ ও ০১৯১৫৪৭৯৫৫৩ নম্বরে যে কেউ চাইলে অভিযোগ জানাতে পারবেন।

বিএসটিআই‘র মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. মুয়াজ্জেম হোসাইন জানান, মানসম্পন্ন পণ্য নিশ্চয়তা বিধানে বিএসটিআই সততার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছে।

ওজন ও পরিমাপ সংক্রান্ত মেট্রোলজি উইং-এর ৮ মাসের কার্যক্রম সম্পর্কে জানা গেছে,

গত আট মাসে ওজন ও পরিমাপ সংক্রান্ত মেট্রোলজি উইং মোবাইল কোর্ট পরিচালনা করেছে ১১৬টি, মামলা দায়ের করেছে ২২৫টি, জরিমানা আদায় করেছে ১৯,৭৮,০০০.০০ টাকা। স্কোয়াড/বিশেষ অভিযান ৬০৯টি, মামলা দায়ের ১,০২৯টি, পেট্রোল পাম্পে স্কোয়াড/বিশেষ অভিযান ২০৩টি, মামলা দায়ের ৫৩টি। কাপড়ের দোকানে স্কোয়াড/বিশেষ অভিযান ৮৮টি, মামলা দায়ের ৭৫টি। জুয়েলারির উপর স্কোয়াড/বিশেষ অভিযান ৬৩টি, মামলা দায়ের ৬৩টি। পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ প্রদান ১,১৩৯টি। শিল্প প্রতিষ্ঠানের ওজন ও পরিমাপ যন্ত্রের ক্যালিব্রেশন ১,০৭৪টি। বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানের ওজন ও পরিমাপ যন্ত্রের ক্যালিব্রেশন ৪,৭৩,৮৪৯টি। পেট্রোল পাম্পের ডিসপেন্সিং ইউনিটের ভেরিফিকেশন ৬,১০৬টি।

একই সময়ে বিএসটিআই-র রসায়ন পরীক্ষণ উইং পণ্যের নমুনা পরীক্ষা করেছে ৭,৮৭০টি। পণ্যের নমুনা পরীক্ষা ৪,৩৪৫টি, মিটার টেস্ট ৩,৬৯,৭০০ টি। এছাড়া সার্ভিল্যান্স টিমের মাধ্যমে ২৮টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে।

মান উইং-এর ৮ মাসের কার্যক্রমের মধ্যে রয়েছে, মান প্রণয়নের সংখ্যা ১০৮টি। প্লাস্টিক ফুড গ্রেড বোতল, জার, কন্টেইনারের উপর মান প্রণয়ন প্রণীত মান অনুযায়ী পণ্য পরীক্ষণ সুবিধা চালুর উদ্যোগ গ্রহণ। গ্রিণ এনার্জি বাস্তবায়নের অংশ হিসেবে এয়ার কন্ডিশনার, রেফ্রিজারেটর, ফ্যান, এনার্জি লাইট, ইলেকট্রিক মটর, ব্যালাস্টসহ বিভিন্ন পণ্যের এনার্জি ইফিসিয়েন্ট মান প্রণয়ন এবং প্রণীত মান অনুযায়ী পণ্য পরীক্ষণ সুবিধা চালু করা। পাস্তুরিত তরল দুধ, ফিস ফিড, পোল্ট্রি ফিডসহ বেশকিছু জনগুরুত্বপূর্ণ পণ্যের মান সংশ্লিষ্ট টেকনিক্যাল কমিটির মাধ্যমে হালনাগাদের উদ্যোগ গ্রহণ করেছে মান উইং।

ভেজাল ও নিম্ন মানের পণ্য উৎপাদন এবং পণ্যের মান সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সম্প্রতি বিএসটিআই নানা উদ্যোগ গ্রহণ করেছে। যেমন বিশেষ কিছু পণ্য যেমন- পানি, পাস্তুরিত দুধ, লবণ, ভোজ্যতেল ইত্যাদির উপর নজরদারী জোরদার করা হয়েছে। লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে কিনা তার নিশ্চয়তা বিধানের জন্য খোলা বাজার ও কারখানা থেকে সার্ভিল্যান্সের মাধ্যমে নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য ২টি বিশেষ টিম গঠন এবং ২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ সার্ভিল্যান্স কার্যক্রম তদারকির ব্যবস্থা গ্রহণ। পাস্তুরিত তরল দুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে তাদের কারখানায় সম্পাদিত পরীক্ষণ প্রতিবেদন প্রতি ৩ (তিন) মাস অন্তর বিএসটিআইতে জমাদানের নির্দেশনা প্রদান। পণ্যের মানের বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যবসায়ীদের সাথে মতবিনিময়ের পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিএসটিআইতে শিক্ষা সফরের আয়োজন করা হচ্ছে। অনলাইনে বাংলাদেশ মান (বিডিএস) বিক্রির কার্যক্রম চালু করা হয়েছে।সিটিজেন চার্টার অনুযায়ী রিয়েল টাইম ম্যানেজমেন্ট সিস্টেম চালু।চট্টগ্রাম, খুলনা ও রাজশাহীতে ‘অনলাইন বিলিং সিস্টেম’ চালুর উদ্যোগ গ্রহণ। প্রশাসনিক ভবনের ঊর্ধ্বমূখী সম্প্রসারণ করা হচ্ছে। কম্পিউটার ল্যাব স্থাপনের

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

bsti
exim bank
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
জীবনসঙ্গী সাংবাদিক হলে যেসব সুবিধা
।।মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার।। এ সুবিধার গুলোর...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ডিমলায় আমন ধান সংগ্রহের উদ্বোধন
  • ঠাকুরগাঁওয়ে বেগম রোকেয়া দিবসে জয়িতাদের সম্মাননা প্রদান
  • ডোমারে বেগম রোকেয়া দিবস পালিত

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

  • মন্তব্য নাই (8%, ৪ Votes)
  • না (21%, ১১ Votes)
  • হ্যা (71%, ৩৮ Votes)

Total Voters: ৫৩

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মন্তব্য নাই (2%, ৩ Votes)
  • না (8%, ১২ Votes)
  • হ্যা (90%, ১২৮ Votes)

Total Voters: ১৪৩

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেছেন, বিএনপি একটি বট গাছ, এ গাছ থেকে দু’একটি পাতা ঝড়ে পরলে বিএনপির কিছু যাবে আসবে না , এ মন্তব্যের সাথে কি আপনি একমত ?

  • মতামত নেই (7%, ৩ Votes)
  • না (29%, ১২ Votes)
  • হ্যা (64%, ২৭ Votes)

Total Voters: ৪২

অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (19%, ৬ Votes)
  • হ্যা (81%, ২৫ Votes)

Total Voters: ৩১

ডাক্তারদের ফি বেধে দেয়ার সরকারের পরিকল্পনার সাথে আপনি কি একমত?

  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (6%, ২ Votes)
  • হ্যা (94%, ৩০ Votes)

Total Voters: ৩২

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী যে চমক এনেছেন তাতে কি আপনি খুশি ?

  • মতামত নাই (15%, ৫ Votes)
  • না (24%, ৮ Votes)
  • হ্যা (61%, ২১ Votes)

Total Voters: ৩৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হা (100%, ০ Votes)

Total Voters:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মন্তব্য নাই (9%, ২ Votes)
  • হ্যা (18%, ৪ Votes)
  • না (73%, ১৬ Votes)

Total Voters: ২২

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (5%, ২ Votes)
  • হ্যা (34%, ১৫ Votes)
  • না (61%, ২৭ Votes)

Total Voters: ৪৪

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (3%, ১ Votes)
  • না (6%, ২ Votes)
  • হা (91%, ৩২ Votes)

Total Voters: ৩৫

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (13%, ২ Votes)
  • হা (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫