পাঁচ বছরে শিল্পখাতে অভুতপূর্ব সাফাল্য অর্জিত হয়েছে: অমীর হোসেন আমু (ভিডিও)
Thursday, 6th December , 2018, 02:53 pm,BDST
Print Friendly, PDF & Email

পাঁচ বছরে শিল্পখাতে অভুতপূর্ব সাফাল্য অর্জিত হয়েছে: অমীর হোসেন আমু (ভিডিও)



লাস্টনিউজবিডি,০৬ ডিসেম্বর:শিল্পমন্ত্রী অমীর হোসেন আমু শিল্পখাতে অভুতপূর্ব সাফাল্যের কথা উল্লেখ করে আজ  বৃহস্পতিবার  তার মন্ত্রণালয়ের পাঁচ বছরের উন্নয়নের অগ্রগতি এবং বেশকিছু গৃহীত পদক্ষেপের বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন। তিনি বলেন, আগে আমরা যারা বাংলাদেশের মন্ত্রী তারা বিদেশে গেলে বিদেশিরা আমাদের এড়িয়ে চলতো। তারা মনে করতো আমরা সাহায্যের জন্যে এসেছি। এখন আর সে অবস্থা নেই।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, আমারা এখন বিদেশে সফরে গেলে আমাদের প্রশ্ন করা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতো কম সময়ে দেশকে কিভাগে এতোদুর এগিয়ে নিলেন। আমাদের কাছে দেশ উন্নয়নের পলিসি জানতে চাওয়া হয়। এটাই প্রমাণ করে দেশ শেখ হাসিনার নেতৃত্বে অনেকদূর এগিয়ে গেছে।

শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে গেল দশ বছরের উন্নয়ণমূলক নানা দিক তুলে ধরে মন্ত্রী বলেন, খুব কম সময়ের মধ্যে দেশের চামড়া শিল্প গার্মেন্ট শিল্পকে ছাড়িয়ে যাবে। আমরা ট্যানারি শিল্পকে এগিয়ে নিতে হাজারীবাগ থেকে কারখানা সরিয়ে সাভারে নিয়েছি। এতে করে শহরের মধ্যে যেমন দুষণ কমেছে তেমনি এ শিল্প খুজেঁ পেয়েছে নতুন দিগন্ত।

আমু বলেন, ‘বিগত পাঁচ বছরে শিল্প মন্ত্রণালয় গৃহিত নানামূখী পদক্ষেপের ফলে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানগুরোর ধারবাহিক অগ্রগতির ফলে শিল্পখাতে ইতিবাচক পরিবর্তণ ঘটেছে। এর ফলে মাথাপিছু আয়ে শিল্পখাতের আবদান দাঁড়িয়েছে ৩৩.৭১ শতাংশ।’

 

সাংবাদিক সম্মেলনে মন্ত্রীর লিখিত বক্তব্য হুবাহু পাঠকের জন্য তুলে ধরা হলো———

প্রিয় সাংবাদিকবৃন্দ,

আমার আহŸানে সাড়া দিয়ে উপস্থিত হওয়ায় আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। গত পাঁচ বছরে শিল্পখাতে যেসব অগ্রগতি হয়েছে, তার সব কিছু আজকের ব্রিফিংয়ে সীমিত সময়ের মধ্যে তুলে ধরা সম্ভব নয়। এরপরও শিল্পখাতে অর্জিত সাফল্যের উল্লেখযোগ্য কয়েকটি আজ আমি আপনাদের মাধ্যমে দেশবাসীকে অবহিত করছি।

জাতীয় আয়ে শিল্পখাতের অবদান বৃদ্ধিঃ
☞ বিগত পাঁচ বছরে শিল্প মন্ত্রণালয় গৃহিত নানামুখী পদক্ষেপের ফলে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানাগুলোর চবৎভড়ৎসধহপব বৃদ্ধির পাশাপাশি সামগ্রিকভাবে শিল্পখাতে ইতিবাচক পরিবর্তন ঘটেছে। এর ফলে বর্তমানে জাতীয় আয়ে শিল্পখাতের অবদান দাঁড়িয়েছে ৩৩.৭১ শতাংশ, যা ২০০৭-০৮ অর্থবছরে ছিল ১৭.৭৭ শতাংশ। আমাদের মাথাপিছু আয় এখন ১৭৫১ মার্কিন ডলার।

রপ্তানি বৃদ্ধিঃ
☞ ২০০৭-০৮ অর্থবছরে বাংলাদেশের রপ্তানি আয় ছিল ১৪.১১ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে এর পরিমাণ দাঁড়িয়েছে ৩৬.৬৭ বিলিয়ন মার্কিন ডলারে। রপ্তানি পণ্য বহুমুখীকরণ এবং রপ্তানিমুখী শিল্পস্থাপনে শিল্প মন্ত্রণালয় ক্যাটালিস্ট হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এটি সম্ভব হয়েছে। শুধুমাত্র বিসিক শিল্পনগরির রপ্তানিমুখী শিল্প ইউনিটগুলোতেই বছরে ২৫ হাজার ২৪২ কোটি টাকার পণ্য উৎপাদিত হচ্ছে।

 

আইন ও নীতি সংস্কারঃ

টেকসই ও জ্ঞানভিত্তিক শিল্পায়নের লক্ষ অর্জনে শিল্প মন্ত্রণালয় গত পাঁচ বছরে বেশ কিছু শিল্প ও উদ্যোক্তাবান্ধব নতুন নীতি, আইন ও বিধিমালা প্রণয়ন করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ জাতীয় শিল্পনীতি-২০১৬, জাতীয় মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতি-২০১৮, হস্ত ও কারু শিল্প নীতিমালা-২০১৫, জাতীয় গুণগত মান (পণ্য) ও সেবানীতি-২০১৫, জাতীয় এসএমই নীতিমালা, ভৌগোলিক নির্দেশক পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) আইন বা জিআই ‘ল’-২০১৩, ভৌগোলিক নির্দেশক পণ্য নিবন্ধন বিধিমালা-২০১৫, বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ আইন-২০১৮, ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন-২০১৩, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ বিধিমালা-২০১৫, রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান সংক্রান্ত নির্দেশনাবলী-২০১৩, ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮, বাংলাদেশ স্ট্যান্ডাডর্স এন্ড টেস্টিং ইন্সটিটিউশন আইন, ২০১৮ এবং ট্রেডমার্কস্ বিধি, ২০১৫।

০১। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিসিআইসি ইউরিয়া ও ডিএপি সার উৎপাদন, আমদানি, বিপণন ও চাষি পর্যায়ে সরবরাহের দায়িত্ব পালন করছে। এর উল্লেখযোগ্য সাফল্য হচ্ছেঃ ☞ বিগত পাঁচ বছর দেশের কোথাও সারের কোনো সংকট হয়নি। ☞ অভ্যন্তরীণ উৎপাদন থেকে সারের চাহিদা মেটাতে সিলেটের ফেঞ্চুগঞ্জে বার্ষিক ৫ লাখ ৮০ হাজার ৮শ’ মেট্রিক টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন শাহজালাল ফার্টিলাইজার কারখানা নির্মাণ করা হয়েছে। ☞ ১০ হাজার ৪৬০ কোটি ৯১ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে বার্ষিক ৯ লাখ ২৪ হাজার মেট্রিক টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন ‘ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্প’ শীর্ষক দেশের সর্ববৃহৎ ইউরিয়া সার কারখানা স্থাপনের কাজ শুরু হয়েছে। ☞ পিক সিজনে চাষিদের চাহিদামাফিক সার সরবরাহ নিশ্চিত করতে দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গুদাম নির্মাণের কাজ চলছে। ৫ লাখ ১০ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন আরও ৩৪টি বাফার গুদাম নির্মাণের প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। ☞ বন্ধ কারখানা চিটাগাং কেমিক্যাল কমপ্লেক্স (সিসিসি) পুনরায় চালুর পদক্ষেপ নেয়া হয়েছে। এটি পরীক্ষামূলকভাবে চালু হয়েছে।

০২। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)

বিসিক জেলা পর্যায়ে ক্ষুদ্র ও কুটির শিল্প সম্প্রসারণ, শিল্পপার্ক/নগরি প্রতিষ্ঠা, উদ্যোক্তা উন্নয়নে প্রশিক্ষণসহ নানাবিধ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে টেকসই শিল্পখাত প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ☞ হাজারিবাগের ট্যানারি স্থানান্তর ছিল নগরবাসীর দীর্ঘদিনের দাবি। অতীতে অনেক চেষ্টা করেও কেউ এটি স্থানান্তর করতে পারেনি। অনেক প্রতিকূলতা স্বত্তে¡ও ৬৩ বছর পর হাজারিবাগ থেকে ট্যানারি শিল্প সাভারে স্থানান্তর সম্ভব হয়েছে। ☞ ১ হাজার ৭৮ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে কেন্দ্রিয় বর্জ্য শোধনাগারসহ (সিইটিপি) পরিবেশবান্ধব চামড়া শিল্পনগরি স্থাপন করা হয়েছে। এতে ১ লাখ লোকের কর্মসংস্থান হবে। ☞ মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক রাজশাহী ও চট্টগ্রামে দু’টি ট্যানারি শিল্পপার্ক স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

☞ ওষুধ শিল্পের সম্ভাবনা কাজে লাগাতে পাবলিক-প্রাইভেট পার্টনারশীপের মুন্সিগঞ্জের গজারিয়ায় ৩৮১ কোটি টাকা ব্যয়ে ২০০ একরেরও বেশি জায়গার ওপর এপিআই শিল্পপার্ক স্থাপন করা হয়েছে। এ নগরিতে ৪২টি প্লটে ওষুধ শিল্পের মৌলিক কাঁচামাল উৎপাদিত হবে। ☞ শিল্পায়নের মাধ্যমে গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করার লক্ষ্যে ৬২৮ কোটি ১০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ৪০০ একর জমির ওপর সিরাজগঞ্জে বিসিক শিল্পপার্ক গড়ে তোলা হচ্ছে। এ নগরির ৮২০টি শিল্প প্লটে আমদানি বিকল্প ও রপ্তানিমুখী শিল্পপণ্য উৎপাদিত হবে। এতে ১ লাখ লোকের কর্মসংস্থান হবে। ☞ রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা লাইট ইঞ্জিনিয়ারিং, প্লাস্টিক, কেমিক্যাল ও মুদ্রণ শিল্পের জন্য আলাদা শিল্পনগরি স্থাপনের কাজ চলছে। ☞ অর্থনৈতিক গুরুত্ব বিবেচনায় আগরকেও ক্ষুদ্র শিল্প হিসেবে ঘোষণা করা হয়েছে। ☞ হস্তশিল্পের প্রসারের লক্ষ্যে উদ্যোক্তাদের উৎসাহিত করতে কারুশিল্পীদের ‘কারুরতœ’ ও ‘কারুগৌরব’ পুরস্কার প্রদান করা হচ্ছে। ☞ ভোজ্য লবণেও আয়োডিন মিশ্রণ বাধ্যতামূলক করা হয়েছে। ১৯৯৩ সালে দেশে আয়োডিন ঘাটতিজনিত রোগব্যাধিতে আক্রান্ত মানুষের পরিমাণ ছিল ৬৮.৯০%, যা বর্তমানে ৩৩.৮০% এ নেমে এসেছে। ☞সারা দেশে গড়ে ওঠা ৭৬টি বিসিক শিল্পনগরির পাশাপাশি ২৬টি শিল্পনগরি প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে। আরও ১৬টি শিল্পনগরি গড়ে তোলার বিষয় প্রক্রিয়াধীন। ☞ বর্তমানে বিসিক শিল্পনগরিগুলোতে ১০ হাজার ৫৮৯টি শিল্পপ্লট রয়েছে। এসব শিল্পপ্লটে গড়ে ওঠা শিল্প কারখানায় বেসরকারিভাবে বিনিয়োগের পরিমাণ প্রায় ২৫ হাজার ৪১৯ কোটি টাকা। শিল্প প্রতিষ্ঠানগুলোতে বছরে ৫৯ হাজার ১০৭ কোটি টাকারও বেশি মূল্যের পণ্য উৎপাদিত হয়। ☞ বিসিকের ৬৪টি শিল্প সহায়ক কেন্দ্রের (শিসকে) মাধ্যমে গত পাঁচ বছরে ৩০ হাজার জন, ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইন্সটিটিউটের (স্কিটি) মাধ্যমে ৭ হাজার ২৩৭ জন, নকশা কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৩০১ জন এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৯ হাজার ৭২৮ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ☞ দেশে বর্তমানে প্রায় ১ লাখ ২৫ হাজার ক্ষুদ্র শিল্প এবং সাড়ে ৮ লাখেরও বেশি কুটির শিল্প রয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে এ পর্যন্ত প্রায় ৩৮ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। ☞ বিগত পাঁচ বছরে বিসিকের আওতায় সরকারিভাবে ১৫.৫০ মেট্রিকটন ও বেসরকারিভাবে প্রায় ৩০০০ মেট্রিকটন মধু উৎপাদিত হয়েছে। এছাড়া, একই সময়ে বিসিকের আওতায় ১০০ লাখ মেট্রিক টন লবণ উৎপাদন হয়েছে।

০৩। বাংলাদেশ স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (বিএসইসি)

☞ দীর্ঘ ২৪ বছর বন্ধ থাকার পর বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) আওতাধীন রি-রোলিং মিল ঢাকা স্টীল ওয়ার্কস লিমিটেড পুনরায় চালু করা হয়েছে।☞ পরিবেশসম্মতভাবে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ বা শিপ রিসাইক্লিং কার্যক্রমকে, শিল্প হিসেবে ঘোষণা করা হয়েছে। এর আলোকে পরিবেশবান্ধব জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পের প্রসারে চট্টগ্রাম জেলার সীতাকুন্ড উপজেলার উত্তর ছলিমপুর, ভাটিয়ারী, জাহানাবাদ, শীতলপুর, দক্ষিণ সোনাইছড়ি, মধ্য সোনাইছড়ি ও উত্তর সোনাইছড়িসহ মোট ৭টি মৌজাকে শিল্প মন্ত্রণালয় ‘জাহাজ ভাঙ্গা শিল্প জোন’ ঘোষণা করেছে। ☞ পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার চরনিশানবাড়িয়া ও মধুপাড়া মৌজা এবং বরগুনা জেলার তালতলী উপজেলার ছোটনিশানবাড়িয়া মৌজায় পরিবেশবান্ধব শিপ বিল্ডিং ও রিসাইক্লিং জোন গড়ে তোলা হচ্ছে। ☞ ২০১৪ থেকে ২০১৮ জুন পর্যন্ত মোট ১২১০টি জাহাজ বিভাজনের অনুমতি দেয়া হয়েছে। জাহাজ কর্তন ফি বাবদ সরকারি কোষাগারে ১১ কোটি টাকার বেশি জমা দেয়া হয়েছে। ☞ রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজের মাধ্যমে পাজেরো স্পোর্ট সিআর-৪৫ সংযোজন করে বাজারজাত করা হচ্ছে। ☞ বিএসইসি এবং জাপানের হোন্ডা মটরস্ কোম্পানির যৌথ বিনিয়োগে গঠিত বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড এর মাধ্যমে হোন্ডা ব্র্যান্ডের মোটর সাইকেল বাংলাদেশে উৎপাদন করে বাজারজাত করা হচ্ছে। ☞ এটলাস বাংলাদেশ লিঃ এবং টিভিএস অটো বাংলাদেশ লিঃ এর মধ্যে করপোরেট পার্টনার চুক্তির আওতায় বছরে ১৫ থেকে ২০ হাজার পিস টিভিএস মোটর সাইকেল সিকেডি (ঈকউ) বা সম্পূর্ণ বিযুক্ত অবস্থায় এনে তা এটলাসের নিজস্ব কারখানায় সংযোজনের মাধ্যমে বিক্রয়ের ব্যবস্থা নেয়া হয়েছে। ☞ জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত কারখানা ইস্টার্ন টিউবস্ লিমিটেডে এনার্জি সেভিং বাল্ব ও টি-৮ টিউব লাইট সংযোজন ও বাজারজাত করার ব্যবস্থা নেয়া হয়েছে।

০৪। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন (বিএসএফআইসি)

চিনির বাজার দর স্থিতিশীল রাখতে মার্কেট শাসনে বিএসএফআইসি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। চিনি শিল্পের উন্নয়নে এ প্রতিষ্ঠানের উল্লেখযোগ অবদান হচ্ছেঃ ☞ রাষ্ট্রায়ত্ত চিনিকলে ই-পূর্জি ও ই-গেজেট পদ্ধতি চালু করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সময়মত আখ চাষিদের পাওনা পরিশোধের ব্যবস্থা করা হয়েছে। ☞ চিনিকলগুলোতে পণ্য বৈচিত্রকরণ উদ্যোগের অংশ হিসেবে অ-মাড়াই মৌসুমে আখের বিকল্প হিসেবে সুগার বিট থেকে চিনি এবং ‘র’ সুগার থেকে পরিশোধিত চিনি উৎপাদনের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ☞ এছাড়া, প্রেসমাড ও স্পেন্ট ওয়াস থেকে জৈব সার উৎপাদন এবং চিনিকলের ব্যাগাস এবং অমৌসুমে কয়লাকে ফুয়েল হিসেবে ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের জন্য ‘কো-জেনারেশন অব পাওয়ার’ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

কেরু চিনিকলে বাণিজ্যিকভাবে উৎপাদিত জৈব সার ‘সোনার দানা’ ইতোমধ্যে ডিলারদের মাধ্যমে বাজারজাত করা হচ্ছে। ☞ আখ চাষিদের স্বার্থে আখের দাম বাড়ানো হয়েছে। ২০১৪ সালে যেখানে মন প্রতি আখের দাম ছিল ১০০ টাকা, সেখানে ২০১৮ সালে তা বাড়িয়ে ১৪০ টাকা করা হয়েছে।

০৫। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস্ এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)

☞ বিএসটিআই’র প্রধান কার্যালয়ে একটি ৬তলা বিশিষ্ট অত্যাধুনিক ল্যাবরেটরি ভবন নির্মাণ করা হয়েছে। ☞ সার্কভুক্ত ৮টি দেশের মধ্যে পণ্যের অবাধ বাণিজ্যের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ঝড়ঁঃয অংরধহ জবমরড়হধষ ঝঃধহফধৎফং ঙৎমধহরুধঃরড়হ (ঝঅজঝঙ) এর আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। ☞ বিএসটিআই’র খুলনা ও চট্টগ্রামে অত্যাধুনিক অফিস-কাম ল্যাবটেরি স্থাপনের জন্য ২৩৩ কোটি টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ☞ ইউরোপিয়ান ইউনিয়ন এবং ইউনিডোর সহায়তায় ন্যাশনাল কোয়ালিটি পলিসি প্রণয়ন করা হয়েছে। ☞ ইউনিডো’র সহায়তায় বিএসটিআইতে বিশ্বমানের ন্যাশনাল মেট্রোলজি ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। পাশাপাশি বাংলাদেশ স্ট্যান্ডার্ডস্ টাইম নির্ধারণ করা হয়েছে। ☞ আন্তর্জাতিক মানের ঈযবসরপধষ গবঃৎড়ষড়মু খধনৎড়ৎধঃড়ৎু প্রতিষ্ঠা করা হয়েছে। ☞ জেলা পর্যায়ে বিএসটিআই এর অফিস স¤প্রসারণের অংশ হিসেবে ফরিদপুর, কুমিল্লা, রংপুর, কক্সবাজার ও ময়মনসিংহে ‘বিএসটিআই অফিস-কাম-ল্যাবরেটরি’ স্থাপনের কাজ চলছে। পর্যায়ক্রমে সকল জেলায় বিএসটিআই অফিস সম্প্রসারণের পরিকল্পনা নেয়া হয়েছে। ☞ বিএসটিআই এর বিভিন্ন ল্যাবরেটরিগুলোতে পরীক্ষিত ৩৫টি পণ্যের ৩০৫টি প্যারামিটারের ৪১১টি পরীক্ষণ পদ্ধতি বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড থেকে অ্যাক্রেডিটেশন সনদ পেয়েছে। এর আগে ২৭টি পণ্যের ১৬১টি প্যারামিটার ভারতের ঘঅইখ থেকে অপপৎবফরঃধঃরড়হ অর্জন করেছে।

০৬। বাংলাদেশ শিল্পকারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)

☞ শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান বিটাক প্রতিবন্ধীদের জন্য সাশ্রয়ী মূল্যে বিশেষ ডিজাইনের হাইড্রোলিক লিফ্ট উদ্ভাবন করেছে। এ সৃজনশীল উদ্ভাবনের জন্য বিটাক জনপ্রশাসন পদক-২০১৮ অর্জন করেছে। ☞ প্রধানমন্ত্রীর ‘ঘরে ঘরে কর্মসংস্থান সৃষ্টির’ ঘোষণা বাস্তবায়নে বিটাক বেকার যুবক ও যুব মহিলাদের গুরুত্ব দিয়ে হাতে-কলমে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায় অক্টোবর ২০১৮ পর্যন্ত ১৩,৪৩৬ জন পুরুষ এবং ৯,৮৭৪ জন মহিলাসহ সর্বমোট ২৩,৩১০ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এর মধ্যে ৩,৮০৪ জন পুরুষ এবং ৩,৭২১ জন মহিলাসহ সর্বমোট ৭,৫২৫ জন প্রশিক্ষণ সমাপ্ত হবার সাথে সাথেই চাকরি পেয়েছেন।

০৭। পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তর (ডিপিডিটি)
☞ বিশেষ ভৌগলিক বৈশিষ্ট্যের অধিকারী পণ্যের মালিকানা সুরক্ষায় জাতীয় সংসদে পাসকৃত জিআই ‘ল’ এর আওতায় জাতীয় মাছ ইলিশ এবং ঐতিহ্যবাহী জামদানিকে জিআই সনদ দেয়া হয়েছে। ☞ ডিপিডিটির লোকাল সার্ভারে মেধাসম্পদ সম্পর্কিত অনলাইন সেবা ওচ ঞঁনব ঝুংঃবস স্থাপন করা হয়েছে। এর ফলে যে কোনো স্থান হতে মেধাসম্পদ রেজিস্ট্রেশনের জন্য আবেদন ও প্রাপ্তি স্বীকার নিশ্চিত করা সম্ভব হচ্ছে।

০৮। বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)

☞ বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। এর ফলে বাংলাদেশি পণ্যের গুণগতমান উন্নত হচ্ছে এবং আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের সক্ষমতা বাড়ছে। ☞ বিএবি ইতোমধ্যে অ্যাক্রেডিটেশন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইলাক ও আঞ্চলিক সংস্থা এপলাকের পারস্পরিক গ্রহণযোগ্যতার স্বীকৃতি বা গজঅ ঝঃধঃঁং অর্জন করেছে। ☞ বিএবি এ পর্যন্ত ৬২টি টেস্টিং, ক্যালিব্রেশন ও মেডিক্যাল ল্যাবরেটরি, সনদ প্রদানকারী এবং পরিদর্শন সংস্থাকে সংশ্লিষ্ট ক্ষেত্রে অ্যাক্রেডিটেশন সনদ প্রদানে সক্ষম হয়েছে। ☞ বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড আন্তর্জাতিক মান (আইএসও) এর ওপর ১ হাজার ৩০০ জন এবং গুণগতমান ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট ২৫৬ কারিগরি ব্যক্তি ও বিশেষজ্ঞকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

০৯। ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও)
☞ শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) দেশের ২শ’ ৩৮টি সরকারি প্রতিষ্ঠান ও দপ্তরের মধ্যে ই-ফাইলিং ব্যবস্থাপনায় শীর্ষস্থানে বজায় রেখেছে। ☞ জাতীয় পর্যায়ে উৎপাদনশীলতা বাড়াতে ‘প্রোডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ প্রদান করা হচ্ছে। গত পাঁচ বছরে ৪৭ জনকে এ পুরস্কার দেয়া হয়েছে। আগামী ১১ ডিসেম্বর এনপিও ২০১৭ সালের জন্য ৬টি ক্যাটাগরিতে নির্বাচিত আরও ১৬টি প্রতিষ্ঠান ও উদ্যোক্তাকে এ পুরস্কার প্রদান করবে।

☞ এনপিও উৎপাদনশীলতার উন্নয়ন বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে ১১ হাজার ১৫৫ জনকে প্রশিক্ষিত করেছে এবং ১ লাখ ৪৩ হাজার ১৭৫টি উৎপাদনশীলতা বিষয়ক প্রচার পুস্তিকা বিতরণ করেছে।

১০। বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজম্যান্ট (বিআইএম)
☞ বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজম্যান্ট গত পাঁচ বছরে স্বল্প মেয়াদী কোর্সের মাধ্যমে ১৫ হাজার ৩৭৯ জন এবং ডিপ্লোমা কোর্সের মাধ্যমে ৩০ হাজার বেশি জনকে প্রশিক্ষিত করেছে।

১১। প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়
☞ দেশের শিল্পকারখানায় স্থাপিত সকল বয়লারের ডাটাবেজ এবং অ্যাপ্স প্রস্তুত করা হয়েছে। এ অ্যাপ্স ব্যবহার করে ইস্যুকৃত বয়লারের সনদপত্রের মেয়াদ উত্তীর্ণের তারিখসহ সকল তথ্য জানা যাচ্ছে। ☞ সনদপ্রাপ্ত বয়লার পরিচারকদের ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে। এর ফলে অনলাইনে তাদের তথ্য জানা যাচ্ছে। ☞ গত পাঁচ বছরে দেশে স্থানীয়ভাবে ১১৯৫টি বয়লার তৈরি হয়েছে এবং মোট ২ হাজার ৭৮৯টি বয়লারের নিবন্ধন দেয়া হয়েছে। পাশাপাশি ৫ হাজার বয়লার পরিচারকের পরীক্ষা গ্রহণ করা হয়েছে এবং ২ হাজারেরও বেশি জনকে বয়লার পরিচারক সনদ প্রদান করা হয়েছে।

১২। এসএমই ফাউন্ডেশন
☞ দক্ষ নারী উদ্যোক্তা গড়ে তোলার জন্য বিসিক শিল্পনগরিতে ন্যূনতম শতকরা ১০ ভাগ প্লট নারী উদ্যোক্তাদের মাঝে বরাদ্দ দেয়া হচ্ছে। ☞ এসএমই নারী উদ্যোক্তাদের জন্য সিঙ্গেল ডিজিট সুদে অর্থায়নের ব্যবস্থা করা হয়েছে। ☞ এছাড়া এসএমই ফাউন্ডেশন ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ১৪৯৭ জন এসএমই উদ্যোক্তার মধ্যে সর্বোচ্চ ৯ শতাংশ হারে ৭৮ কোটি টাকা ঋণ প্রদান করেছে। এর মধ্যে ৪৭০ জন নারী উদ্যোক্তা রয়েছেন। ☞ পাশাপাশি বেসরকারিখাতের অংশগ্রহণ বাড়াতে উন্নয়ন মেলা, জাতীয় ও আঞ্চলিক এসএমই পণ্য মেলা, বর্ষসেরা এসএমই নারী উদ্যোক্তা পুরস্কার, জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ইত্যাদি প্রদান করা হচ্ছে। ☞ এসএমই ফাউন্ডেশন ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির আওতায় ১৩ হাজার প্রশিক্ষণার্থী, নারী এসএমই উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচির আওতায় ১২ হাজার ৭০০ নারী উদ্যোক্তাকে প্রশিক্ষণ এবং নারী আইসিটি ফ্রিল্যান্সার ও উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচির আওতায় ৩ হাজার নারী আইসিটি উদ্যোক্তা তৈরি করেছে। ☞ দেশে প্রায় ১০ লাখ এসএমই উদ্যোক্তা গড়ে ওঠেছে। এসব এসএমই শিল্প ডিজিপিতে শতকরা ২৩ ভাগ এবং মোট শিল্প কর্মসংস্থানে শতকরা ৮০ ভাগ অবদান রাখছে।

প্রিয় সাংবাদিকগণ,

সংস্থাভিত্তিক উন্নয়ন কর্মকান্ডের পাশাপাশি শিল্প মন্ত্রণালয় সামগ্রিকভাবে শিল্পখাতের উন্নয়ন ও উদ্যোক্তাবান্ধব পরিবেশ সৃষ্টিতে কাজ করছে। শক্তিশালী বেসরকারিখাতের বিকাশে শিল্প মন্ত্রণালয় সবসময় প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে।
☞ শিল্পখাতে সৃজনশীলতাকে উৎসাহিত করতে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার’ প্রদান সংক্রান্ত নির্দেশনাবলী-২০১৩ এর আলোকে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার’ প্রদান করা হচ্ছে। এ পর্যন্ত ২৫ জন শিল্প উদ্যোক্তা/প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেয়া হয়েছে। ☞ জাতীয় অর্থনৈতিক অগ্রগতিতে বেসরকারিখাতের গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে নিয়মিত সিআইপি (শিল্প) কার্ড বিতরণ করা হচ্ছে। ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ১৭০ জনকে সিআইপি (শিল্প) কার্ড দেয়া হয়েছে। ☞ জুন, ২০১৮ পর্যন্ত শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন বিভিন্ন দপ্তর/সংস্থায় ৪,০০৯ জনকে বিভিন্ন পদে নতুন নিয়োগ দেয়া হয়েছে। ☞ সংবাদপত্র এবং চলচ্চিত্র নির্মাণকে শিল্প হিসেবে ঘোষণা করা হয়েছে। ☞ মেধাবী জনগোষ্ঠি গড়ে তোলার লক্ষ্যে প্রণীত ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন-২০১৩ এবং ‘ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ বিধিমালা-২০১৫’ এর আওতায় ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ বাধ্যতামূলক করা হয়েছে। ☞ গত পাঁচ বছরে কম্বোডিয়া এবং কুয়েতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ☞ প্রথমবারের মত জাতীয় শিল্প মেলা আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।

উল্লেখ্য, সংবাদ সম্মেলনে শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জনাব মোঃ আবদুল হালিম, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

bsti
exim bank
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
ধর্ষণের কারণ ও সমাধানের পথ
।।মোহাম্মদ ইমাদ উদ্দীন।। ধর্ষণ একটি...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ঠাকুরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৪, আহত ১০
  • রাণীশংকৈলে বজ্রপাতে কিশোর নিহত
  • ডোমারে বর্ষার কবিতা পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মন্তব্য নাই (4%, ২ Votes)
  • না (6%, ৩ Votes)
  • হ্যা (90%, ৪৪ Votes)

Total Voters: ৪৯

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেছেন, বিএনপি একটি বট গাছ, এ গাছ থেকে দু’একটি পাতা ঝড়ে পরলে বিএনপির কিছু যাবে আসবে না , এ মন্তব্যের সাথে কি আপনি একমত ?

  • মতামত নেই (7%, ৩ Votes)
  • না (29%, ১২ Votes)
  • হ্যা (64%, ২৭ Votes)

Total Voters: ৪২

অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (19%, ৬ Votes)
  • হ্যা (81%, ২৫ Votes)

Total Voters: ৩১

ডাক্তারদের ফি বেধে দেয়ার সরকারের পরিকল্পনার সাথে আপনি কি একমত?

  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (6%, ২ Votes)
  • হ্যা (94%, ৩০ Votes)

Total Voters: ৩২

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী যে চমক এনেছেন তাতে কি আপনি খুশি ?

  • মতামত নাই (15%, ৫ Votes)
  • না (24%, ৮ Votes)
  • হ্যা (61%, ২১ Votes)

Total Voters: ৩৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হা (100%, ০ Votes)

Total Voters:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মন্তব্য নাই (9%, ২ Votes)
  • হ্যা (18%, ৪ Votes)
  • না (73%, ১৬ Votes)

Total Voters: ২২

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (5%, ২ Votes)
  • হ্যা (34%, ১৫ Votes)
  • না (61%, ২৭ Votes)

Total Voters: ৪৪

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (3%, ১ Votes)
  • না (6%, ২ Votes)
  • হা (91%, ৩২ Votes)

Total Voters: ৩৫

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • হা (13%, ২ Votes)
  • মতামত নাই (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫