Loading...
Saturday, 31st December , 2016, 07:06 pm,BDST
Print Friendly, PDF & Email

জাতীয় প্রেস ক্লাব নির্বাচন : ভোটগ্রহণ শেষ, চলছে গণনা



লাস্টনিউজবিডি, ৩১ ডিসেম্বর, ঢাকা : জাতীয় প্রেস ক্লাবের দ্বিবার্ষিক (২০১৭-১৮) নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে ভোট গণনা।

ইলেকট্রনিক পদ্ধতিতে (ইভিএম) শনিবার সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত।

Loading...

জাতীয় প্রেস ক্লাবের এক হাজার ২১৮ জন ভোটারের মধ্যে প্রায় পৌনে এগারশো ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করন।

সাংবাদিকদের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির দ্বি-বার্ষিক এ নির্বাচনে সভাপতি সাধারণ সম্পাদকসহ ১৭টি পদে ৫১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নির্বাচনে ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তথ্য প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার।

কমিটির অন্য সদস্যরা হলেন- মো. মোস্তফা-ই-জামিল, জাফর ইকবাল, শাহ আলমগীর ও মো. নাসির উদ্দিন।

সাংবাদিকদের সর্বাধিক গুরুত্বপূর্ণ এই সংগঠনের নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থি সাংবাদিকদের একাধিক প্যানেল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। অন্যদিকে আওয়ামী লীগ ও বামপন্থি সাংবাদিকদের একক প্যানেল দিয়েছে।

প্রেস ক্লাবের সাধারণ সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, দল বা আদর্শ বিবেচনায় প্যানেলভুক্ত হয়ে বিভিন্ন পদে প্রার্থীরা নির্বাচন করলেও প্রার্থীর জয়-পরাজয় অনেকটা ব্যক্তি ইমেজের ওপর নির্ভর করছে।

জাতীয় প্রেস ক্লাবের নির্বাচনে সরকারপন্থি সাংবাদিকদের শফিক-ফরিদা প্যানেলে প্রার্থীরা হলেন-সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, সিনিয়র সহ-সভাপতি সাইফুল আলম, সহ-সভাপতি আজিজুল ইসলাম ভূঁইয়া, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, যুগ্ম-সম্পাদক মো. আশরাফ আলী ও শাহেদ চৌধুরী এবং কোষাধ্যক্ষ পদে কার্তিক চ্যাটার্জি।

এ ছাড়া কার্যনির্বাহী ১০টি পদে প্রার্থীরা হলেন- এনায়েত হোসেন খান, কাজী রফিক, কুদ্দুস আফ্রাদ, কল্যাণ সাহা, মোল্লা জালাল, রেজোয়ানুল হক রাজা, শামসুদ্দিন আহমেদ চারু, শ্যামল দত্ত, শাহনাজ বেগম ও হাসান আরেফিন।

বিএনপি-জামায়াতপন্থি আজিজ-গণি পরিষদে প্রার্থীরা হলেন-সভাপতি পদে এম এ আজিজ, সিনিয়র সহ-সভাপতি নূরুল আমিন রোকন, সহ-সভাপতি সদরুল হাসান, সাধারণ সম্পাদক কাদের গণি চৌধুরী, যুগ্ম-সম্পাদক নাজমুল আহসান ও ইলিয়াস খান এবং কোষাধ্যক্ষ কাজী রওনাক হোসেন।

১০ জন কার্যনির্বাহী পদে প্রতিদ্বন্দ্বীরা হলেন- বদিউল আলম, বখতিয়ার রানা, হাসান হাফিজ, মাহমুদা চৌধুরী, নূরুল হাসান খান, নির্মল চক্রবর্তী, শামসুল হক দুররানী, মো. সানাউল হক, মাহমুদ হাসান ও মোহাম্মদ মোমিন হোসেন।

এ ছাড়া সাংবাদিক নেতা আমানুল্লাহ কবির ও খোন্দকার মনিরুল আলমের নেতৃত্বে বিএনপিপন্থি আরও ১টি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। খোন্দকার মনিরুল আলম নিজ প্যানেলে সভাপতি হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার প্যানেলে সাধারণ সম্পাদক নেই।

বাকি পদে প্রার্থীরা হলেন- সিনিয়র সহ-সভাপতি মুহম্মদ রুহুল কুদ্দুস, সহ-সভাপতি আমিরুল ইসলাম কাগজী, ২ জন যুগ্ম-সম্পাদক পদে জহিরুল হক রানা (১টি পদে নেই) ও কোষাধ্যক্ষ পদে সরদার ফরিদ আহমেদ।

এ ছাড়া ১০ জন কার্যনির্বাহী সদস্য পদে এ প্যানেলের ৬ জন প্রার্থী হয়েছেন। তারা হলেন- আমানুল্লাহ কবির, খায়রুল আলম বকুল, গালীব হাসান, নূরুল ইসলাম খোকন, এইচএম জালাল আহমেদ ও আবুল কালাম আজাদ।

বর্তমান সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী আমানুল্লাহ কবিরের নেতৃত্বাধীন ফোরাম থেকে সাধারণ সম্পাদক মনোনীত হয়েছিলেন। বর্তমানে তিনি সেই ফোরাম থেকে বেরিয়ে আলাদা একটি সভাপতিবিহীন আংশিক প্যানেল ঘোষণা করেছেন। নিজ প্যানেলে তিনি সাধারণ সম্পাদক প্রার্থী। তার নেতৃত্বাধীন প্যানেলে অন্য প্রার্থীরা হলেন-সহসভাপতি মো. মোকাররম হোসেন, যুগ্ম-সম্পাদক (২টির একটি) আবদুল গাফফার মাহমুদ, কার্যনির্বাহী সদস্য পদে গোলাম মহিউদ্দিন খান, আবদুল বাসেত মিয়া ও আবদুস সালাম হাওলাদার বাচ্চু।

সাংবাদিকদের সর্বাধিক গুরুত্বপূর্ণ জাতীয় প্রেস ক্লাবের আসন্ন নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থি সাংবাদিকদের একাধিক প্যানেল থাকায় বিভক্তি প্রকাশ্যে রয়েছে। সভাপতি, সাধারণ সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদে একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বী রয়েছেন।

বিএনপির মূল অংশ বলে পরিচিত আজিজ-গণি পরিষদের বিপরীতে খোন্দকার মনিরুল আলম (একাংশ) ও কামরুল ইসলাম চৌধুরীর (একাংশ) প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করায় বিএনপি-জামায়াতপন্থি সাংবাদিকদের ভোট ভাগাভাগি হচ্ছে।

অন্যদিকে বর্তমান সভাপতি মুহম্মদ শফিকুর রহমান ও সাবেক যুগ্ম-সম্পাদক ফরিদা ইয়াসমিনের নেতৃত্বাধীন ক্ষমতাসীন আওয়ামী লীগপন্থি সাংবাদিকদের একক প্যানেল থাকলেও অভ্যন্তরীণ কোন্দল ডালপালা মেলেছে।

সাদাচোখে একই প্যানেলভুক্ত হলেও আওয়ামী লীগপন্থি সাংবাদিকদের প্যানেলের সভাপতি ও সাধারণ সম্পাদককে একসঙ্গে ভোট চাইতে খুব বেশি দেখা যায়নি।তবে ২৮ ডিসেম্বর ফোরামের মিটিং থেকে ঐক্যবদ্ধ থাকার অঙ্গীকার করা হয়েছে।

এদিকে শফিকুর রহমান ও ফরিদা ইয়াসমিন প্যানেলে রাজশাহী ও রংপুর বিভাগের কাউকে প্রার্থী না করায় ওই অঞ্চলের সাংবাদিকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, গত রবিবার (২৫ ডিসেম্বর) এই দুই বিভাগের জাতীয় প্রেস ক্লাবের সদস্যদের নিয়ে একটি মিটিং হয়। উত্তরাঞ্চলের প্রায় শতাধিক সাংবাদিক প্রেস ক্লাবের সদস্য থাকলেও আওয়ামী লীগ প্যানেল থেকে কাউকে প্রার্থী মনোনয়ন না দেওয়ায় ওই মিটিংয়ে ক্ষোভ প্রকাশ করা হয়।

নির্বাচনে এটিও প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন কেউ কেউ।
বর্তমানে জাতীয় প্রেস ক্লাবে মোট ভোটার এক হাজার ২১৮ জন। এর মধ্যে শফিকুর রহমান ও কামরুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বর্তমান কমিটির সময় সদস্য হয়েছেন ৬৪৬ জন।

অভিজ্ঞ ও সিনিয়র সাংবাদিক হিসেবে শফিকুর রহমানকে ভোটাররা বেছে নিবেন বলে তার সমর্থকরা মনে করছেন।

সেক্ষেত্রে আওয়ামী লীগ ফোরামের পুরনো ভোটারদের পাশাপাশি নতুন ভোটারদের বড় অংশই তাকে সমর্থন জানাবে বলে মনে করছেন তারা। তবে তার সময়ে বিপুল সংখ্যক সাংবাদিককে সদস্য পদ দেওয়াতে এক পক্ষ যেমন খুশি, তেমনি পুরনো সদস্যদের মধ্যে এক ধরনের অসন্তোষও রয়েছে।

অন্যদিকে অভ্যন্তরীণ কোন্দলের কারণে আওয়ামী লীগ ফোরামের অনেক ভোটারই তাকে ভোট নাও দিতে পারেন, সাধারণ ভোটারদের সঙ্গে কথা বলে এ ধরনের মনোভাবের ইঙ্গিত পাওয়া গেছে।

শফিকুর রহমান পরিষদে সাধারণ সম্পাদক প্রার্থী ফরিদা ইয়াসমিনের সাংবাদিকতা ক্যারিয়ার দীর্ঘদিনের। ইতোপূর্বে তিনি জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম-সম্পাদক ও কার্যনির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া তিনি জাতীয় দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজামের স্ত্রী। জাতীয় প্রেস ক্লাবের ইতিহাসে ফরিদা ইয়াসমিনই প্রথম নারী সাধারণ সম্পাদক প্রার্থী।

সে ক্ষেত্রে নারী সদস্যদের একচেটিয়া সমর্থনের পাশাপাশি বসুন্ধরা গ্রুপের কয়েকটি মিডিয়া হাউসে কর্মরত প্রেস ক্লাব সদস্যদের ভোট এবং সমর্থন পাচ্ছেন তিনি। গুঞ্জন রয়েছে, অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে আওয়ামী লীগ ফোরামের সদস্যদের উল্লেখযোগ্য সংখ্যক সদস্যের ভোট থেকেও তিনি বঞ্চিত হতে পারেন।

বিএনপি-জামায়াতপন্থি সাংবাদিকদের মূল প্যানেল এমএ আজিজ ও কাদের গণি চৌধুরী পরিষদে সভাপতি প্রার্থী এমএ আজিজ ও সাধারণ সম্পাদক প্রার্থী কাদের গণি চৌধুরী। তারা দুইজনই এই ফোরামের অধিকাংশ ভোটার টানতে পারবেন বলে মনে করছেন তাদের সমর্থকরা।

এমএ আজিজ দীর্ঘদিন ধরে সাংবাদিক ইউনিয়নে মহাসচিবসহ বিভিন্ন পদে নেতৃত্ব দিয়ে আসছেন। সভাপতি পদে অন্য দুইজন প্রার্থীর চেয়ে এমএ আজিজ প্রেস ক্লাবের রাজনীতিতে নতুন মুখ। বিএনপি-জামায়াত ফোরামের মূল অংশের অধিকাংশ ভোটই তিনি পাবেন। তবে নতুন ভোটারদের সমর্থন কতটুকু পাচ্ছেন এর ওপরই তার জয়-পরাজয় নির্ভর করছে।

এ ছাড়া বিএনপি-জামায়াতপন্থি ফোরামের উল্লেখযোগ্য সংখ্যক ভোটার সমান্তরাল ফোরামের আরেক সভাপতি প্রার্থী খোন্দকার মনিরুল আলমকে সমর্থন জানাতে পারেন বলে জানা গেছে। খোন্দকার মনিরুল আলম জাতীয় প্রেস ক্লাবের দু’বার করে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। যুগ্ম সম্পাদকও ছিলেন এই সিনিয়র সাংবাদিক। প্রেস ক্লাব পরিচালনার অভিজ্ঞতা ও ব্যক্তিগত গ্রহণযোগ্যতার কারণে তিনি বিএনপি ফোরামের উল্লেখযোগ্য সংখ্যক ভোটারের পাশাপাশি আওয়ামী লীগ ফোরামের একটি অংশের ভোটারদের নিজের পক্ষে টানতে পারেন তিনি, এমন অভিমত অনেকের। তবে অনেকেই আবার মত দিয়েছেন, সাধারণ সম্পাদক পদে প্রার্থী না থাকার বিষয়টি নির্বাচনে তার প্যানেলকে ভোগাতে পারে।

এদিকে আজিজ গণি পরিষদের সাধারণ সম্পাদক প্রার্থী কাদের গণি চৌধুরী এর আগে প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। নিজ ফোরামের অধিকাংশ ভোটারেরই সমর্থন পাচ্ছেন তিনি। বিপুল সংখ্যক নতুন সদস্যেরও সমর্থন আদায় করতে তিনি সক্ষম হচ্ছেন বলে অনেকে মনে করছেন। বিশেষ করে খোন্দকার মনিরুল আলমের প্যানেলে কোনো সাধারণ সম্পাদক প্রার্থী না থাকার সুবিধা নিজের ঘরে তুলে নিতে চাইছেন কাদের গণি।তবে দীর্ঘদিন বঞ্চিত হওয়ার পর নতুন সদস্য হয়েছেন এমন ভোটাররা গণিকে সমর্থন নাও দিতে পারেন।

অন্যদিকে সভাপতি ছাড়াই সাধারণ সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রেস ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী। বিএনপি-জামায়াতপন্থি সাংবাদিক ফোরামের অনেকেরই ভোট তিনি পাচ্ছেন বলে ধারণা করছে কামরুলের সমর্থকরা। তাদের যুক্তি, ‘কৃতজ্ঞতা’ স্বরূপ ভোট দেবেন নতুন ভোটাররা।

এ ছাড়া আওয়ামী লীগ ফোরামে উল্লেখযোগ্য সংখ্যক ভোটার তাকে সমর্থন দিচ্ছেন বলেও কামরুলের সমর্থকরা দাবি করছেন। যদিও সভাপতিবিহীন প্যানেল দেওয়ায় ভোটারদের আস্থা শেষ পর্যন্ত ধরে রাখাই কামরুল ইসলাম চৌধরীর জন্য বড় চ্যালেঞ্জ, এমনটি মনে করছেন অনেকে।

লাস্টনিউজবিডি, এ এস

Print Friendly, PDF & Email
Loading...
Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

diamond world
Rupali bank ltd
exim bank
Lastnewsbd.com
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
মাইনাস টু ফর্মুলা,খালেদা-তারেকবিহীন বিএনপি!
।।মহিবুল ইজদানী খান ডাবলু ।। সামরিক বাহিনীর প্র...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসে...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ঠাকুরগাও-৩ আসনে মনোনয়ন প্রত্যাশী আ’লীগে-৯ বিএনপিতে-৬ একক জাপা ওয়ার্কাস
  • রংপুরে ট্রাকের ধাক্কায় ইজিবাইকের ৪ যাত্রী নিহত
  • শৃঙ্খলার মধ্যে দিয়ে দল ও নির্বাচনী এলাকাকে এগিয়ে নিতে চাই: সেলিনা জাহান লিটা

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হা (100%, ৩ Votes)

Total Voters:

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • হা (13%, ২ Votes)
  • মতামত নাই (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫

ইসি গঠন নিয়ে রস্ট্রপতির সংলাপ রাজনীতিতে একটি ইতিবাচক মাত্রা আসবে বলে কি আপনি মনে করেন ?

  • মতামত নাই (8%, ৭ Votes)
  • না (34%, ৩২ Votes)
  • হ্যা (58%, ৫৪ Votes)

Total Voters: ৯৩

Do you support DD?

  • no (0%, ০ Votes)
  • yes (100%, ০ Votes)

Total Voters:

How Is My Site?

  • Excellent (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • Good (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters: