Loading...
Tuesday, 19th July , 2016, 08:06 pm,BDST
Print Friendly, PDF & Email

বিবিআইএন বিজনেস ফোরামের যাত্রায় ব্যবসায়ীদের মাঝে ব্যাপক সাড়া



কলকাতা থেকে ফিরে আলীমুজ্জামান হারুন,১৯ জুলাই : বিবিআইএন বিজনেস ফোরাম চার দেশের ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। বিবিআইএন বিজনেস ফোরামের অানুষ্ঠানিক উদ্বোধন করা হয় পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় লিলি হোটেলে অনাড়ম্বর পরিবেশে গত ১৪ জুলাই। অবাধ ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণ ও যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের ব্যবসায়ীদের নিয়ে এই সংগঠন বিবিআইএন ।20160714_170335

অনুষ্ঠানে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের ব্যবসায়ীদের শীষ নেতারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর জৈষ্ঠ্য অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, জৈষ্ঠ্য পররাষ্ট্র উপদেষ্টা ড. গহর রিজভী বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন।

Loading...

ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে বাংলাদেশের এফবিসিসিআই‘র সভাপতি আবদুল মাতলুব আহমাদ এর নেতৃত্বে ১৪০ সদস্যের একটি ব্যবসায়ী ডেলিগেশন এই অনুষ্ঠানে যোগ দেন। বাংলাদেশ উইমেন্স চেম্বারের  প্রেসিডেন্ট সেলিমা আহমাদ বিবিএনআইয়ের অনুষ্ঠান গুলোতে যোগ দেন।

 

এরা হলেন,এফবিসিসিআইয়ের পরিচালক মো. আবু নাসের, মি. খন্দকার রুহুল আমিন, এফবিসিসিআইয়ের সাবেক সহ-সভাপতি মোহাম্মদ আলী, এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক সেলিমা আহমদ, আলতাব-উল-ইসলাম এফসিএ, জুনুন মাহমুদ খান, মো. আব্দুল ওহিদ, সালাহ উদ্দিন আহমেদ, মাহবুব ইসলাম রুনু, এফবিসিসিআইয়ের সহকারী পরিচালক মো. হিজকিল গুলজার, আরসিসিআইয়ের সভাপতি মো. আবুল কাশেম, এনসিসিআইয়ের সভাপতি, এসএম শফিকুল আলম (ডাবলু), টিসিসিআইয়ের সভাপতি মো. হাবিবউল ইসলাম বাবু, এলসিসিআইয়ের সভাপতি আলহাজ শেখ আব্দুল হামিদ, বাংলাদেশ হ্যন্ডিক্রাফট ম্যনউফিকচার্স এ্যান্ড এক্সপোর্ট অ্যাসিসিয়েশনের সভাপতি আশরাফুর রহমান, আরডাব্লিউসিসিয়ের সভানেত্রী আনোয়ারা ফেরদৌসি (পলি), বাংলাদেশ ফুটওয়ার এ্যান্ড এসোসরিজ ইমপোর্টস এসোসিয়েশনের সভাপতি হাজী মোহাম্মদ মোয়াম্মেম হোসেন, ভারপ্রাপ্ত সভাপতি পিসিসিআইয়ের সভাপতি এটিএম কামরুজ্জামান শাহানশাহ, আরসিসিআইয়ের সাবেক সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, এলসিসির সিনিয়র সহ সভাপতি আলহাজ ফজলুল হক ফজল, আরসিসেআইর সিনিয়ির সহ সভাপতি মোস্তফা আহমেদ, এনসিসিআইয়ের সহ সভাপতি হুমায়ন রশিদ খান পাঠান, নওগাঁ চেম্বার অব কমার্সের সহ সভাপতি আহমেদ আলী, আলটেকো গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আমিরুল ইসলাম, বিএসবি কেমব্রিয়ান এডুকেশন গ্রুপের সভাপতি মো. কামরুল বাসার বাহার, নর্থওয়েস্ট এলপিজি লি. এর এমডি এমএ আজিজ, আটোয়ারী গ্রুপের চেয়ারম্যান শহিদুর রহমান পাটোয়ারী, আল কাদেরীয়া গ্রুপের চেয়ারম্যান মো. ফিরোজ আলম সুমন, ডায়মন্ড ওয়ালর্ডের লি. এর পরিচালক মো. আশরাফ উদ্দিন জোয়ার্দার, মোদিনা পেপার টিউবস এর চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন, খন্দকার গ্রুপের পরিচালক রোখসানা আমিন, প্রেপাইটার নন্দক ক্রাফট মিস. ফাতেমা জান্নাত নিপা, প্রাইম পুস্টি লি. এর সহকারী পরিচালক সাঈদ এম মোস্তফা, গোল্ডেন সনস লি. এর বিজন কুমার রায়, পরিচঅটকম ইন্ডাসট্রিজ লি. এর পরিচালক আবু হাসান, এফবিসিসিআইয়ের ডিপুটি সেক্রেটারী মোহাম্মদ হারুন অর রশিদ, সিনিয়র সহ-সেক্রেটারী এফবিসিসিআই খান মো. নূরে আলম সিদ্দিকী, সিনিয়র সহ-সেক্রেটারী মো. মাহমুদ উর রহমান, ব্লু’য়ের এমডি আক্তারুজ্জামান এবং বিনতে জাহান।

এছাড়াও, নেচার ফার্ময়ের সালমা বানু আবদি, নাভনা ইন্ডাস্ট্রিজের মাসুদ, মেট্রসিম গ্রুপের এমডি মো. শহিদুল্লাহ, ইমেদজে টেক্স লি. এর তানিয়া আক্তার রুমা, সাসকো গ্রুপের মো. শরিফ সরকার এবং এসএম সেলিম রেজা, রাহাত মাহমুদ, মসকট ইন্টারনেশনালের মেহেদি আলী প্রমুখ।

20160714_165910

এছাড়া, ভারতের পক্ষ থেকে নেতৃত্ব দেন ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মি. আদিত্ব বি আগোরিয়াল, ভূটানের চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মিস. অনুপম জাম, এবং নেপালের পক্ষে নেতৃত্বদেন নেপাল চেম্বর অব কমার্সের ব্যবসায়ীরা।

এসময় বক্তারা এই চার দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য আরো বৃদ্ধি করতে অবাধ যোগাযোগ ব্যবস্থার প্রতি জোর দেন ।

উদ্ধোধনী অনুষ্ঠান উপলক্ষে ১৫-১৭ জুলাই ভারতের শিলিগুড়িতে আয়োজন করা হয় বিবিআইএন বিজনেস এক্সপো-১৬।20160715_135025 (1)

আবদুল মাতলুব আহমাদ বলেন, চার দেশের মধ্যে অবাধ ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণ ও যোগাযোগ বৃদ্ধিতে বিবিআইএন ভূমিকা রাখবে। বাংলাদেশের পর্যটন খাতও সমৃদ্ধ হবে। আমরা অাশা করছি পঞ্চগড়ে একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার। কারণ পঞ্চগড় ও ভারতের শিলিগুড়ি নেপালের বিরাটনগর, এবং ভুটানের ফলসিলিং এই অঞ্চলটিকে ঘিরে নতুন বিবিআইএন ইকোনমিক জোন করা সম্ভব।

বাংলাদেশ থেকে ভারতের শিলিগুড়ি, ভূটান ও নেপাল কাছে। এখান থেকে যোগাযোগ খুব সহজ হবে। যোগাযোগ বৃদ্ধি পেলে বাণিজ্য ঘাটতিও কমবে। পারস্পরিক বুঝাপড়া সুবিধায় হবে। ব্যবসায়ীদের মধ্যে সু-সম্পর্ক বাড়বে বলে তিনি লাস্টনিউজকে জানান। তিনি জানান, ঘোষনা করা হবে বিবিআইএন ট্রাভেল কার্ড। যে কার্ড দেখালে ব্যবসায়ীরা অনায়াশে এই চারদেশে যেতে পারবে।

20160717_163038এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশে প্রায় ছয় থেকে সাত শত ছোট গার্মেন্টস শিল্প কারখানা বন্ধ হয়ে গেছে। নেপাল বর্তমানেও জিএসপি সুবিধা পাচ্ছে। তাই নেপালের বিরাটনগরে বাংলাদেশের ব্যবসায়ীরা গার্মেন্টস কারখানা চালু করতে পারবে। সেখান থেকে জিএসপি সুবিধা নিয়ে বিদেশে রফতানি করতে পারবে।ইতোমধ্যেই নেপালও বাংলাদেশের ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছে।

20160717_162956মাতলুব আহমাদ জানান, ব্যবসায়ীদের প্রত্যাশা, এতে চারটি দেশের মধ্যে বাণিজ্য যেমন বাড়বে। সৃষ্টি হবে নতুন নতুন বাজার।

বাংলাদেশ  ফেডারেশন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবদুল মাতলুব আহমাদ আশাবাদ ব্যক্ত করেন এই চার দেশের মধ্যে চলাচলকারী গাড়িতে বিবিআইএন স্টিকার মাধ্যতামূলক করার দাবি তোলা হয়েছে সদ্য তৈরি হওয়া বিবিআইএন বিজনেস ফোরামে।

তবে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে গত বছর হওয়া চুক্তি এখনো বাস্তবায়িত হয়নি।

। তিনি বলেন, ‘শিলিগুড়ি ঘোষণাপত্রে আরো দুটি উল্লেখযোগ্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট চার দেশেই প্রতিবছর একটি করে বিজনেস এক্সপোর আয়োজন করা হবে এবং বাংলাদেশের পঞ্চগড়, ভারতের শিলিগুড়ি, নেপালের বিরাটনগর এবং ভুটানের ফুলসিলিং এলাকাকে বিশেষ অর্থনৈতিক জোন করার দাবি জানানো হয়েছে।’ তিনি আরো জানান, শনিবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্স-আইসিসির কাছেও শিলিগুড়ি ঘোষণাপত্র ২০১৬-এর অনুলিপি পাঠানো হয়েছে। আগামী বছর বাংলাদেশের সিলেটে বিবিআইএন বিজনেস এক্সপো করা হবে বলেও এফবিসিসিআই সভাপতি জানান।BBIN 0

উল্লেখ্য, বাংলাদেশ  চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, ভুটান চেম্বার অব কমার্স, ফেডারেশন অব নেপাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এবং ইন্ডিয়ান চেম্বার অব কমার্স যৌথভাবে এই বিবিআইএন বিজনেস ফোরাম তৈরি করেছে।

এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ‘আমরা সার্ক কিংবা অন্য কোনো সংগঠনের সঙ্গে বিতর্কে জড়াতে চাই না। বিবিআইএন চুক্তি সম্পাদনের পর আমাদের মনে হয়েছে এর চার দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কটা বাড়ানোর জন্য একটি ফোরামের প্রয়োজন। সেখান থেকেই বিবিআইএন ফোরাম তৈরি করা হয়েছে। আমাদের মূল ভিত্তি হচ্ছে চার দেশ পরস্পরের মধ্যে শতভাগ বিশ্বাস। বিজনেস এক্সপো করে মূলত বিবিআইএন বিজনেস ফোরাম চার দেশের বাণিজ্যিক প্রতিনিধিদের মধ্যে সম্পর্ক বাড়ানোর উদ্যোগও নিয়েছে। সে কারণে  প্রথম বিজনেস এক্সপো-২০১৬ শুরু হয় চার দেশের মধ্যে সড়কপথে যোগাযোগের অন্যতম কেন্দ্রস্থল দার্জিলিং জেলার বাণিজ্যিক কেন্দ্র শিলিগুড়ি।

গত ১৫ জুলাই থেকে শুরু হওয়া এই বিজনেস এক্সপো-২০১৬ শেষ হয়েছে ১৭ জুলাই। শিলিগুড়ির প্রাণকেন্দ্র এসএস রোডের সিদ্ধি বিনায়ক হোটেল গ্রাউন্ডে এই আয়োজনে বাংলাদেশের ১৭০ জনের বাণিজ্যিক প্রতিনিধিদল অংশ নেয়।

বিশ্লেষকদের অভিমত, এতে চার দেশের মধ্যে আমদানি রপ্তানি বাণিজ্য যেমন অবাধ হবে তেমনি সম্ভাবনাময় এসব সীমান্ত এলাকার ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন হবে। তবে এ উদ্যোগে সফল করতে চার দেশের সরকারকে সমানভাবে এগিয়ে আসতে হবে বলে মনে করেন শিল্প উদ্যোক্তারা। বর্তমানে ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ প্রায় ছয় বিলিয়ন ডলার হলেও নেপাল ও ভুটানের সাথে বাণিজ্য খুবই নগণ্য। বিবিআইএন অর্থনৈতিক অঞ্চল হলে সব দেশই লাভবান হবে বলে মনে করেন তারা।

উল্লেখ্য, ৮ জুন ২০১৫ বিবিআইএন এমভিএর (মোটর ভেহিক্যাল অ্যাগ্রিমেন্ট) খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় বাংলাদেশের মন্ত্রিসভা।

সড়কপথে সরাসরি যাত্রী ও পণ্যবাহী যান চলাচলের জন্য গত বছরের ১৫ জুন বিবিআইএন মোটরযান চলাচল চুক্তিতে স্বাক্ষর করে বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপাল। এই চুক্তি সুবিধাকে কাজে লাগিয়ে এবার চার দেশের সীমান্তবর্তী অঞ্চলে বিনিয়োগ ও শিল্পায়নের জন্য বিবিআইএন অর্থনৈতিক অঞ্চল গঠনের লক্ষ্যে কাজ শুরু করেছে বিবিআইএন বিজনেস ফোরাম।BBN BUTAN
মাতলুব আহমাদ অাশাবাদ ব্যাক্ত বরে বলেন, পঞ্চগড় হবে এই অর্থনৈতিক অঞ্চলের সদর দপ্তর।

মাতলুব আহমাদ জানান, পরবর্তী বিবিআইএন এর মেলা হবে বাংলাদেশের সিলেটে। তার পর তিন মাসের মাথায় ভুটানে, তার পর নেপালে প্রস্তাব করা হয়েছে।

লাস্টনিউজবিডি/এইচএ

Print Friendly, PDF & Email
Loading...
Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

diamond world
Rupali bank ltd
exim bank
Lastnewsbd.com
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
মাইনাস টু ফর্মুলা,খালেদা-তারেকবিহীন বিএনপি!
।।মহিবুল ইজদানী খান ডাবলু ।। সামরিক বাহিনীর প্র...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসে...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ঠাকুরগাঁও-৩ আসন দখলে নিতে মরিয়া বিএনপি
  • ডিমলায় আন্তজার্তিক শিশু অধিকার দিবস পালিত
  • ঠাকুরগাঁওয়ে নির্বাচনী বিলবোড,পোষ্টার-ব্যানার উচ্ছেদ অভিযান শুরু

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হা (100%, ৩ Votes)

Total Voters:

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • হা (13%, ২ Votes)
  • মতামত নাই (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫

ইসি গঠন নিয়ে রস্ট্রপতির সংলাপ রাজনীতিতে একটি ইতিবাচক মাত্রা আসবে বলে কি আপনি মনে করেন ?

  • মতামত নাই (8%, ৭ Votes)
  • না (34%, ৩২ Votes)
  • হ্যা (58%, ৫৪ Votes)

Total Voters: ৯৩

Do you support DD?

  • no (0%, ০ Votes)
  • yes (100%, ০ Votes)

Total Voters:

How Is My Site?

  • Excellent (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • Good (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters: