Friday, 22nd April , 2016, 05:17 pm,BDST
Print Friendly

মাছ তো দুরের কথা পোকাও দেহন যায় না এহন নদীত



লাস্টনিউজবিডি, ২২ এপ্রিল, ঢাকা : ‘বুড়িগঙ্গা নদীতে বাপ-দাদা গোসল করত, আমাগো মা-বোন খালারা থালা-বাসন ধুইছে, আমরা প্রায় সারাদিন নদীতে থাকছি। মাছ কিইনা খাইতে হয় নাই আমাগো কোন দিন, আর এহন মাছ তো দুরের কথা, একটা পোকাও নদীতে দেহন যায় না। নদীতে পা থুইলে গা চুলকায়।

কথাগুলো বলছিলেন, বুড়িগঙ্গার মাঝি গেদু মিয়া ও জেলে রতন রাজবংশী।

নদী তীরের বাসীন্দা বেপারী পরিবারের কয়েক পুরুষের উত্তরাধিকারী মানিক বেপারী বলেন, হাতের কাছে পানি থাকতেও এখন সেই পানি কোন কাজে আসে না । নদী দূষণের প্রভাবে বাতাসেও। ঘরের চাল, টিভি-ফ্রিজ পর্যন্ত নষ্ট হয়ে যায়। নদীর পাড়ে বড় হলেও ছেলে-মেয়েদের পানিতে তাদের নামতে দেই না আমরা, যা আমাদের মনে পীড়া দেয়। যে নদীর অপরুপ রুপে মুগ্ধ হয়ে আমাদের পূর্বপুরুষরা এখানে বসতি স্থাপন করেছিলো, সেই নদী এ প্রজন্মের কাছে এখন আতঙ্ক।

আজ ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবস। প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে সচেতনা সৃষ্টির লক্ষ্যে ১৯৭০ সাল থেকে প্রতিবছর এ দিনটিকে ধরিত্রী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। নানা আয়োজনে বিশ্বজুড়ে ৪৬তম ধরিত্রি দিবস পালিত হচ্ছে।

‘‌পৃথিবীর জন্য বৃক্ষ, চলো বৃক্ষ রোপণ করি’ বিষয়টিকে এবারের প্রতিপাদ্য করা হলেও নদীমাতৃক বাংলাদেশে এই দিবসে নদীকেই বেশী গুরুত্ব দিচ্ছেন পরিবেশবাদীরা। যে নদীকে উপজীব্য করে আমাদের জীবন-যাপন সেই নদীর দুর্গতিই যেন পরিবেশবাদীদের বেশি টানছে এই ধরিত্রী দিবসে।

তাই এ দিবস পালন উপলক্ষ্যে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বুড়িগঙ্গা রিভারকিপার ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) যৌথ উদ্যোগে ঢাকার বসিলা (পুরাতন) সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন বুড়িগঙ্গার তীরের মানুষের যাপিত জীবনের গল্প শুনতে আয়োজন করেছিলো ‘নদী ও জীবনের গল্প’ শীর্ষক এক বিশেষ নাগরিক সমাবেশ।

বাপা সহ-সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, ‘নদীমাতৃক বাংলাদেশের নদীগুলো আজ হারিয়ে যাচ্ছে। নদী-দখল দূষণ বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। যে নদীর পাড়ে মানুষ নির্মল বাতাসের আশায় আসবে, সেই নদীর পাড়ে আজ দুর্গন্ধময় বিষাক্ত বাতাস। প্রভাবশালিদের প্রশ্রয়ে নদীর দখল বেড়েছে। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নদীকে পূর্বের অবস্থায় ফিরিয়ে দিতে হবে। নদী দখলদারদের কোনভাবেই ছাড় দেয়া যাবে না।’

নদী ও প্রকৃতি রক্ষায় পরিবেশকর্মীদের নিরলস সংগ্রামের কথা উল্লেখ করে সরকারের উচ্চপর্যায়ের উদ্দেশ্যে সুলতানা কামাল বলেন, ‘পরিবেশ আন্দোলনকে সাহায্য করতে না পারেন ক্ষতি নেই, কিন্তু পরিবেশ আন্দোলনকে বন্ধ করার মতো মুর্খতা করবেন না।’

সুন্দরবন নিয়ে পরিবেশবাদীরা কোনো উদ্ভট আন্দোলন করছে না। পরিবেশবাদীরা ধরিত্রীর স্বার্থে কথা বলছে এবং লড়ছে বলেও জানালেন সুলতানা কামাল।

গণসাক্ষরতা অভিযাননের নির্বাহী পরিচালক ও বাপা সহ-সভাপতি রাশেদা কে চৌধুরী বলেন, ‘নদী দখল-দূষণের মাধ্যমে আগামী প্রজন্মকে হুমকির মুখে ঠেলে দেয়া হয়েছে। ঢাকার চারপাশের নদীপাড়ের ২৫ শতাংশ শিশু ফুসফুস রোগে আক্রান্ত,যার মূলকারণ নদী দূষণ। নদী দখল-দূষণ রোধে জনগনকে সচেতন হওয়ার পাশাপাশি নদী রক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিতে সরকারের কাছে দাবি জানান তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এ উপদেষ্টা।

বেলা নির্বাহী প্রধান সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘বুড়িগঙ্গার পানি চোখে দেখা গেলেও বাস্তবে এই নদী মৃত। যে নদীতে প্রাণের অস্তিত্ব নেই, সে নদীকে কীভাবে জীবন্ত বলা যায়? নদী বিপর্যয়ের কারণে ঢাকার সবুজ হারিয়ে যাচ্ছে, তাপমাত্রা অনেক বৃদ্ধি পাচ্ছে। দিন দিন ঢাকা শহর বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। বুড়িগঙ্গা দূষণের অন্যতম কারণ হলো হাজারীবাগের ট্যানারি শিল্প। দীর্ঘ সময়ে ট্যানারি বর্জ্যই এই নদীকে বেশি দূষিত করেছে। ট্যানারি শিল্পের জন্য মারাত্মক স্বাস্থ্যগত সমস্যাসহ আর্থিকভাবেও আমরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি।’

ব্যাংকসমুহকে নদী ও পরিবেশ দূষণকারীদের আর্থিক সহায়তা দেয়ার সমালোচনা করে রিজওয়ানা বলেন, ‘ভবিষ্যতে যেকোনো আর্থিক সহায়তা প্রদানের পূর্বে পরিবেশ দূষণ না হওয়া নিশ্চিত করতে হবে।’

বুড়িগঙ্গা রিভারকিপার শরীফ জামিল বলেন, ‘ট্যানারি শিল্প স্থানান্তরের জন্য সরকার যে উদ্যোগ নিয়েছে, আর সময় ক্ষেপন না করে তা দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে। সাভারে ট্যানারি স্থানান্তর হওয়ার পর সেখানকার স্থানীয় পরিবেশ ও পাশ দিয়ে বয়ে যাওয়া নদী যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।’

সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম বলেন, ‘সিলেটে সুরমা নদী রক্ষা করতে গিয়ে আমরা বুড়িগঙ্গার কথা উল্লেখ করি। বলি এখনই দূষণ প্রতিরোধ করা না গেলে দেশের প্রতিটি নদী বুড়িগঙ্গার মত হয়ে যাবে। আপনাদের মুখে নদী ও জীবনের গল্প শুনে বুঝতে পারছি নদী রক্ষা আমাদের জন্য কতটা জরুরি।

Print Friendly

মতামত দিন

 

মতামত দিন

diamond world
Rupali bank ltd
exim bank
Lastnewsbd.com
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
এপ্রিল ২০১৬
শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহস্পতি
« মার্চ   মে »
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
মতামত
কাউয়া মুক্ত দল গঠনে ওবায়দুল কাদেরের চ্যালেঞ্জ !
  ।। রফিকুল আনোয়ার ।। দেশে আলোচিত তত্ব যে...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসে...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • নীলফামারীয় গণহত্যা দিবস পালিত
  • জঙ্গি আখ্যা দিয়ে ৩ মাদ্রাসাছাত্রকে নির্যাতনে তোলপাড়
  • প্রতারণার শিকার শত শত চাষী: আলু নিয়ে বিপাকে
  • জলঢাকায় শিক্ষক কর্মচারী কো অপারেটিভ ক্রেডিটের সভা অনুষ্ঠিত
  • দিনাজপুরে ২ জেএমবি সদস্য আটক, ৫ দিনের রিমান্ড

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হ্যা (100%, ৩ Votes)

Total Voters:

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫

ইসি গঠন নিয়ে রস্ট্রপতির সংলাপ রাজনীতিতে একটি ইতিবাচক মাত্রা আসবে বলে কি আপনি মনে করেন ?

  • মতামত নাই (8%, ৭ Votes)
  • না (34%, ৩২ Votes)
  • হ্যা (58%, ৫৪ Votes)

Total Voters: ৯৩

Do you support DD?

  • no (0%, ০ Votes)
  • yes (100%, ০ Votes)

Total Voters:

How Is My Site?

  • Excellent (0%, ০ Votes)
  • No Comments (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Good (100%, ০ Votes)

Total Voters: